CBI পুর-নিয়োগ দুর্নীতিকাণ্ডে কর্মী ও আধিকারিকদের তলব করল সিবিআই, হবে বয়ান রেকর্ড

বিআই সূত্রের খবর, পানিহাটি, কামারহাটি, উত্তর দমদম-সহ যেকটি পুরসভায় অভিযান চালানো হয়েছিল তাদের কর্মী ও আধিকারিকদের তলব করা হয়েছে। সূত্রের খবর সংশ্লিষ্ট দের জিজ্ঞাসাবাদ করা হবে, তাদের বয়ানও রেকর্ড করা হবে।

 

Saborni Mitra | Published : Sep 21, 2023 12:23 PM IST

পুর নিয়োগ দুর্নীতি মামলায় আবারও সরব সিবিআই। পুজোর আগেই শুরু হয়েছে তৎপরতা। আদালতের নির্দেশে তদন্তে নেমে সিবিআই আগেই রাজ্যের একাধিক পুরসভায় তল্লাশি অভিযান চালিয়েছিল। সেখান থেকে উদ্ধার হয়েছিল কিছু নথি। এবার সেই নথি থেকেই কর্মী ও আধিকারিকদের জেরার করার সিদ্ধান্ত নিয়েছে সিবিআই কর্তারা। সূত্রের খবর উত্তর ২৪ পরগনা ডেলার একাধিক পুরসভার কর্মী ও আধিকারিকদের ইতিমধ্যেই তলব করা হয়েছে। চলতি সপ্তাহেই তাদের হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে সিবিআই।

সিবিআই সূত্রের খবর, পানিহাটি, কামারহাটি, উত্তর দমদম-সহ যেকটি পুরসভায় অভিযান চালানো হয়েছিল তাদের কর্মী ও আধিকারিকদের তলব করা হয়েছে। সূত্রের খবর সংশ্লিষ্ট দের জিজ্ঞাসাবাদ করা হবে, তাদের বয়ানও রেকর্ড করা হবে।

২০১৪ সালের পর থেকে পুরসভাগুলিতে নিয়োগ দুর্নীতির তদন্ত করছে সিবিআই। এই সময়ের পর থেকে কতজনকে কোন পদে নিয়োগ করা হয়েছে, কীভাবে হয়েছে নিয়োগ- তাই জানতে তলব করা হয়েছে। নিয়োগের ব্যাপারে কারও নির্দেশ গিয়েছিল কিনা বা কোনও রেকমেন্ডেশন করা হয়েছিল কিনা তাও জানতে চাওয়া হবে।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত হুগলির প্রোমোটার অয়ন শীলের অফিসে তল্লাশি চালিয়েছিল সিবিআই। সেখান থেকেই সামনে আসে পুরসভা নিয়োগের দুর্নীতির কথা। সেই তথ্যের ওপর ভিত্তি করে গত ৭ জুন উত্তর ২৪ পরগানার ১৪টি পুরসভায় একযোগে তল্লাশি চালিয়েছিল সিবিআই। রাজ্যের শাসকদল অভিযোগ করেছিল রাজনৈতিক হিংসা চরিতার্থ করলেই এজাতীয় তল্লাশি অভিযান। অয়ন শীল স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতির সঙ্গে যেমন যুক্ত ছিলেন বলে অভিযোগ উঠেছে তেমনই পুরসভা নিয়োগ দুর্নীতিকাণ্ডেও তিনি সরাসরি যুক্ত ছিলেন বলেও অভিযোগ।

সম্প্রতি কলকাতা হাইকোর্টে পুর নিয়োগ দুর্নীতিকে দুবাইয়ের বহুতল 'বুর্জ খলিফা'-র সঙ্গে তুলনা করে CBI। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে তদন্তকারী সংস্থার আইনজীবীর দাবি, 'প্রাথমিকে নিয়োগ দুর্নীতি যদি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হয়, তবে পুর নিয়োগে বেনিয়ম বুর্জ খলিফার সমান।' সিবিআইয়ের তলব পেয়ে পুরসভার কর্মী ও আধিকারিকরা এখন হাজিরা দেন কি না, সেটাই দেখার।

 

Share this article
click me!