সিবিআই-এর সমন অভিষেককে , নিজাম প্যালেসে ১১টায় হাজিরা দিতে নির্দেশ

তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সমন পাঠাল সিবিআই। শনিবার বেলা ১১টায় নিজাম প্যালেসে হাজিরা দিতে নির্দেশ

 

Web Desk - ANB | Published : May 19, 2023 10:26 AM IST / Updated: May 19 2023, 04:38 PM IST

কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার রায়কেই হাতিয়ার করে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সমন পাঠাল সিবিআই। শনিবার বেলা ১১টায় নিজাম প্যালেসে হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।দীর্ঘ দিন ধরেই নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত কুন্তল ঘোষের মুখোমুখি বসিয়ে জেরা করতে চাইছে সিবিআই। সেক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছিল আদালত। কিন্তু গতকাল অমৃতা সিহনার সিঙ্গেল বেঞ্চ জানিয়েছে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারে তদন্তকারী সংস্থা। অন্যদিকে এই দিনই ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক। কিন্তু সেখানে তাঁর দ্রুত শুনানির আর্জি খারিজ হয়ে গিয়েছে। তারপরই সিবিআই হাজিরার সমন পাঠিয়েছে।

বর্তমানে তৃণমূলে নবজোয়ার কর্মসূচিতে বাঁকুড়ায় রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি যদি শনিবার সিবিআই-এর দফতরে হাজিরা দেন তাহলে যাত্রা স্থগিত রেখে আর রাতের দিকেই তাঁকে কলকাতা ফিরতে হবে। অন্যথা আইনজীবীর চিঠি পাঠিয়ে তিনি সিবিআই-এর থেকে সময় চাইতে পারেন। তবে এই বিষয়ে এখনও পর্যন্ত তৃণমূল কংগ্রেস কিছুই জানায়নি।

অমৃতা সিনহার রায়েকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি জরুরি ভিত্তিতে শুনানির আবেদন জানিয়েছিলেন। কিন্তু তাতে রাজি হয়নি কলকাতা হাইকোর্টের বিচারপতি সুপব্রত তালুকদান ও বিচারপতি সুপ্রিতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। বেঞ্চ এদিন জানিয়েছে, শুক্রবার পূর্ব নির্ধারিত কিছু মামলা রয়েছে। তাই অভিষেকের মামলা শোনা যাবে না। অন্যদিকে শনি ও রবিবার আদালত ছুটির দিন। সোমবার থেকে গ্রীষ্মাবকাশ শুরু হয়ে যাচ্ছে। তাই অভিষেক মামলা আবারও ফেরত যায় প্রধানবিচারপতির কাছে।

এদিন কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, 'পূর্ব নির্ধারিত কিছু মামলা রয়েছে। রায় ঘোষণা করতে হবে। সেগুলি সাইটে আপলোড করতে হবে। আমাদের অনেক কাজ রয়েছে। তাই এখনও মামলা শুনতে পারব না। গ্রীষ্মের ছুটির পর আদালত খুললে সম্ভব হবে।' এই নিয়ে বিচারপতি সুব্রত তালুকদার বলেন, 'আমি মৌখিকভাবে বলছি উপায় না থাকলে আপনারা অবকাশকালীন বেঞ্চে যেতে পারেন।'এরপরই অভিষেক ও কুন্তল ঘোষের আইনজীবীরা প্রধান বিচারপতি দ্বারস্থ হন।

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, আগামিকাল অর্থাৎ ২০ মে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআই-এর সামনে হাজিরা হওয়ার একটি সমন তিনি পেয়েছেন। এক দিনের আগাম নোটিশ না দেওয়া সত্ত্বেও তিনি সিবিআই-এর সমন মেনে চলবেন বলেও জানিয়েছে। পাশাপাশি তদন্তের জন্য তিনি সব রকম সহযোগিতা করবেন বলেও জানিয়েছেন। অভিষেক এই বিষয়ে আরও একটি টুইট করে জানিয়ে দেন, তাঁর জনসংযোগ যাত্রা আবারো শুরু হবে ২২ মে অর্থাৎ সোমবার বাঁকুড়া থেকে। যেখানে এদিন তিনি যাত্রা শেষ করছেন সেখান থেকেই সোমবার যাত্রা শুরু হবে বলেও জানিয়েছেন অভিষেক। পাশাপাশি তিনি তাঁর অনুগামীদের এই ঘটনায় হতাশ না হতেই পরামর্শ দিয়েছেন। বলেছেন, তিনি আরও বেশি উদ্যোগে এই রাজ্যের মানুষের সেবা করার চেষ্টা করবেন।

 

Read more Articles on
Share this article
click me!