'রোজার অনুষ্ঠানে যাই বলে আমার নাম বদলে দিয়েছে', ইমামদের সভায় সিপিএম-কংগ্রেস-বিজেপিকে একযোগে নিশানা মমতার

মমতা এদিন বলেন, তিনি সংখ্যালঘুদের অনুষ্ঠানে যান বলে অনেক কথা শুনতে হয়। কিন্তু তিনি যদি রাজবংশীদের অনুষ্ঠান বা মতুয়াদের অনুষ্ঠানে যান তখন কোনও কথা হয় না

 

Saborni Mitra | Published : Aug 21, 2023 11:52 AM IST / Updated: Aug 21 2023, 05:31 PM IST

নেতাজি ইন্ডোরে ইমাম -মুয়াজ্জিন সমাবেশে বিজেপি-সিপিএম ও কংগ্রেসকে নিশানা করেন। তিনি বলেন, বিজেপি তাঁর নামই বদলে দিয়েছে তিনি সংখ্যালঘুদের অনুষ্ঠানে যান বলে। রমজান মাসে রোজার অনুষ্ঠানে যান বলে অনেকেই তাঁকে কটাক্ষ করে, কুকথা বলেন। কিন্তু তিনি এই সব কিছুতে পাত্তা দেন না বলেও জানিয়েছেন। মমতা বলেন, বিজেপি এই রাজ্যে সিপিএম আর কংগ্রেসকে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে কাজে লাগাচ্ছে। তিনি আরও বলেন সিপিএমএর লজ্জা নেই, সেই কারণে বিজেপি সিপিএম আর কংগ্রেস একজোট হয়ে বোর্ড গঠন করছে। তিনি আরও বলেন, এই রাজ্য বরাবরই সম্প্রতির বার্তা দেয়। তিনি মুসলিমদের উদ্দেশ্যে বলেন, তাদের অনেক অবদান রয়েছে এই দেশের জন্য।

মমতা এদিন বলেন, তিনি সংখ্যালঘুদের অনুষ্ঠানে যান বলে অনেক কথা শুনতে হয়। কিন্তু তিনি যদি রাজবংশীদের অনুষ্ঠান বা মতুয়াদের অনুষ্ঠানে যান তখন কোনও কথা হয় না। সংখ্যালঘুদের অনুষ্ঠানে গেলেই তাঁকে নানা কথা শুনতে হয়। তিনি আরও বলেন, সংখ্যালঘুদ নাম শুনতেই অনেকের সমস্যা হয়। তিনি আরও বলেন, 'বিজেপি সিপিএমের সঙ্গে জুটেছে আপনাদের বাড়ির কিছু ছেলেপুলে। সকলে নয়।' তিনি আরও বলেন, বেলুড়মঠ যেমন রাজনীতির সঙ্গে যুক্ত হয় না, তেমনই তিনি চান না, এই রাজ্যে ফুরফুরা শরিফও যেন রাজনীতির সঙ্গে না জড়ায়। কারণ দরগা বললনেই সম্মানের সঙ্গে ফুরফুরা শরিফের নাম মনে আসে। নাম না করেই তিনি আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকিকে নিশানা করেন। কারণ এই পরিবারের ছেলে নওশাদ সিদ্দিকি। যিনি পঞ্চায়েত ভোটে একাই মাতিয়ে রেখেছিলেন ভাঙড়ের মত এলাকা। তিনি বলেন ধর্মস্থানের নাম করে রাজনীতি করা ঠিক নয়। তিনি বলেন, 'ধর্ম আমাদের মাথার ওপরে, ধর্ম আমাদের মনে, ধর্ম আমাদের হৃদয়ে।'

১লা বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস, রাজ্যপালের উল্টো পথে হেঁটে বিধানসভায় প্রস্তাব পেশ করতে তৎপর রাজ্য সরকার

মমতা এদিন এনআরসি ইস্যুকেও তুলে ধরেন। তিনি বলেন, সংখ্যালঘুদের ওপর যখনই আঘাত নেমে আসে তখনই তিনি প্রকাশ্যে আসেন। তিনি বলেন, এই রাজ্যে এনআরসি করতে দেয়নি। আগামী দিনেও তা দেবেন না। তিনি বলেন, এই রাজ্যে তিনি এনআরসি ইস্যুতে আন্দোলন করেছিলেন। কিন্তু আসম সরকার তাঁর বিরুদ্ধে মামলা করেছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হোস্টেলে অভিশপ্ত রাতে কী ঘটে ছিল? নিহতের ছাত্রের ড্যামি এনে পরীক্ষা পুলিশের

মমতা এদিন বলেন তিনি আর তাঁর দল এজেন্সির কাছে মাথা নত করে না। তিনি বলেন, এই রাজ্যে সারদাকে নিয়ে এসেছিল সিপিএম। কিন্তু তাদের বিরুদ্ধে কোনও মামলা হয়নি। সিপিএম সেটিং করে চলে। তিনি আরও বলেন এজেন্সি শুধুমাত্র তৃণমূলের ছেলেপুলেদেরও বিরক্ত করছে। কিন্তু তারপরেই তৃণমূল পিছু হাঁটতে নারাজ। তিনি আরও বলেন, তৃণমূলই একমাত্র দল যে বিজেপির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

স্ত্রীকে ৮ মাস পরে বাড়িতে এনে কুপিয়ে খুন, থানায় গিয়ে আত্মসমর্পণ পিজি-র ডাক্তারের

হরিয়ানায় সংখ্যালঘু নির্যাতনের তীব্র নিন্দা করেন মমতা। তিনি বলেন, বাংলার মুসলিমরা রাজ্যে ফিরে এসেছে। কিন্তু ভিন রাজ্যের মুসলিমরা কেমন আছে তা জানতেও তিনি প্রতিনিধি পাঠিয়েছিলেন বলেও জানিয়েছেন। মমতা আরও বলেন, এই রাজ্যে সংখ্যালঘু উন্নয়নের একাধিক পদক্ষেপ করেছে। কেন্দ্র টাকা বন্ধ করে দিলেও রাজ্য সংখ্যালঘু উন্নয়নের কোনও প্রকল্প রাজ্য সরকার বন্ধ করে দেয়নি। রাজ্য সরকার কন্যাশ্রী, শিক্ষাশ্রীর মত প্রকল্পগুলিকে হিন্দু মুসলিমদের মধ্যে কোনও ভেদাভেদ করেনি। রেশন নিয়েও কোনও ভেদাভেদ নেই বলেও দাবি করেন মমতা।এদিন ইমামদের ভাতা বাড়িয়ে দেওয়ার কথাও ঘোষণা করেন তিনি। ৫০০ টাকা করে ভাতা বাড়ানোর কথা ঘোষণা করেন। এতদিন ইমামদের ভাতা ছিল আড়াই হাজার টাকা। এবার তারা পাবেন ৩ হাজার টাকা। রাজ্য সরকার ৩০ হাজার ইমাম ও ২০ হাজার মুয়াজ্জেমকে ভাতা দেয়।

 

 

Read more Articles on
Share this article
click me!