১লা বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস, রাজ্যপালের উল্টো পথে হেঁটে বিধানসভায় প্রস্তাব পেশ করতে তৎপর রাজ্য সরকার

পয়লা বৈশাখকেই পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করতে চায় রাজ্য সরকার। আর সেই কারণে ওই দিনটি পশ্চিবমঙ্গ দিবস হিসেবে ঘোষণা করতেও তৎপর রাজ্য সরকার।

 

Saborni Mitra | Published : Aug 21, 2023 11:23 AM IST / Updated: Aug 21 2023, 05:00 PM IST

২০ জুন নয়, পয়লা বৈশাখকেই পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করতে চায় রাজ্য সরকার। আর সেই কারণে ওই দিনটি পশ্চিবমঙ্গ দিবস হিসেবে ঘোষণা করতেও তৎপর রাজ্য সরকার। তারজন্য বিধানসভায় প্রস্তাব পেশ করতে চায় রাজ্য। তেমনই খরব রাজ্য প্রশাসন সূত্রে। এর জব্য একটি কমিটিও তৈরি করা হয়েছে। চলতি বছর ২০ জুন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে রাজ্যপাল সিভি আনন্দ বোস রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালন করে। যা নিয়ে উষ্মাা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস কবে পালন করা হবে তা নিয়ে বিধানসভায় একটি কমিটিও তৈরি করা হয়েছিল। কমিটির মাথায় ছিলেন তৃণমূল কংগ্রেসের প্রাক্তন সাংসদ ও বিশিষ্ট ইতিহাসবিদ সুগত বসু। সেই কমিটির সিদ্ধান্ত নিয়ে পয়লা বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করা যাতে পারে। সূত্রের খবর অধ্যক্ষের ঘরে এই নিয়ে সর্বসম্মতভাবে সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে। আগামিকাল থেলে ফেল চালু হচ্ছে রাজ্য বিধানসভা। সেখানেই পশ্চিমবঙ্গ দিবস পালনের সিদ্ধান্ত আনতে পারে রাজ্য সরকার।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হোস্টেলে অভিশপ্ত রাতে কী ঘটে ছিল? নিহতের ছাত্রের ড্যামি এনে পরীক্ষা পুলিশের

২০ জুন রাজ্যের আপত্তির কারণ-

গত ২০ জুন রাজ্যপাল সিভি আনন্দ বোস পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করেছিলেন। কিন্তু তাতে প্রবল আপত্তি জানিয়েছিল রাজ্য সরকার। কারণ হিসেবে বলা হয়েছিল এই দিনটির সঙ্গে বাংলাভাগের যোগ রয়েছে। বিশেষজ্ঞদের দাবি ১৯৫৭ সালের ২০ জুন অখণ্ড ভারত ভাগের বিষয়টি উত্থাপন করা হয়েছিল। সেখানেই আলোচ্য বিষয় ছিল বঙ্গভঙ্গ। সেখানে বঙ্গভঙ্গের পক্ষেই বেশি ভোট পরে। তাতেই বাংলা ভেঙে দুই ভাগ হয়ে পূর্ব বঙ্গ (বর্তমান বাংলাদেশ) ও পশ্চিমবঙ্গ তৈরি হয়। ভাগাভাগির যন্ত্রণাময় ইতিহাস এখনও দুই বাংলার অনেক মানুষের কাছে দগদগে অতীত। তাই এই দিনটি বাঙালির কাছে দুঃখের। সেই কারণে দিনটিকে পশ্চিমঙ্গ দিবস হিসেবে পালন করে আনন্দ অনুষ্ঠানের বিরুধী অনেকেই। তাই নতুন করে পশ্চিমবঙ্গ দিবস দিন ধার্য করেছে মুখ্যমন্ত্রীর তৈরি করে দেওয়া কমিটি।

উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রাজ্য, সোমবার হতে পারে শুনানি

সূত্রের খবর এদিন বিধানসভায় পশ্চিমবঙ্গ দিবস সংক্রান্ত কমিটি বৈঠকে বসে। সেখানেই স্থির করা হয় পয়লা বৈশাখ দিনটি পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করা হোক। সূত্রের খবর প্রতি বছর পয়লা বৈখাশ দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস বা পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করার প্রস্তাব পেশ হতে পারে রাজ্য বিধানসভায়। আগেই অনেকে বলেছিল রাজ্য সরকার ২০ জুন তারিখটিকে কিছুতেই মান্যতা দেবে না। 

চাঁদের দক্ষিণ মেরুতে রয়েছে বিশাল গর্ত, ধ্বংসের আগেই আর কী কী পাঠিয়েছে রাশিয়ার লুনা-২৫

 

Share this article
click me!