উপাচার্য নিয়োগের ক্ষেত্রে রাজ্যপালের ক্ষমতা বহাল রইল, সুপ্রিম কোর্টে আবার ধাক্কা খেল রাজ্য সরকার

উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে এর আগে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই মামলায় পরাজিত হওয়ার পর অবশেষে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয় রাজ্য। 

Sahely Sen | Published : Aug 21, 2023 9:05 AM IST

পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়গুলিতে অস্থায়ী উপাচার্য নিয়োগ করা নিয়ে আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোসের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যপাল যে পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করেছেন, সেটি বৈধ নয়, এমনকি, রাজ্যের উচ্চ শিক্ষা দফতর বা শিক্ষামন্ত্রীর সঙ্গে কোনও আলোচনা ছাড়াই উপাচার্য নিয়োগের ক্ষেত্রে রাজ্যপাল সিভি আনন্দ বোস একক ভাবে সিদ্ধান্ত নিয়ে চলেছেন বলে দাবি করেছিল শাসকদল। সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল, যাঁকে কেন্দ্রীয় শাসকদল বিজেপির প্রতিনিধি বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এই কারণে রাজ্যের তৃণমূলীয় শাসকদল বনাম কেন্দ্র নিয়োজিত রাজ্যপালের ভেতরে একটা অন্তর্দ্বন্দ্ব দেখা দেয়।

উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে এর আগে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই মামলায় পরাজিত হওয়ার পর অবশেষে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে রাজ্য। সোমবার সেই মামলায় রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোসের সিদ্ধান্তে এখনই হস্তক্ষেপ করল না সুপ্রিম কোর্ট। ২১ অগাস্ট বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, মামলার সব পক্ষকে নোটিস দিতে হবে। ২ সপ্তাহ পরে মামলাটির পরবর্তী শুনানি হবে।

শীর্ষ আদালত জানিয়েছে, ২ সপ্তাহের মধ্যে স্থায়ী উপাচার্য নিয়োগ করা নিয়ে রাজ্য এবং রাজ্যপাল আলোচনা করে সমাধান করার চেষ্টা করবে। তবে আংশিক সময়ের অস্থায়ী উপাচার্যদের নিয়োগ নিয়ে আচার্যের সিদ্ধান্তে হস্তক্ষেপ করবে না আদালত। আপাতত হাই কোর্টের নির্দেশই বহাল রয়েছে। এই মামলায় বিচারপতি সূর্য কান্ত জানিয়েছেন যে, স্থায়ী উপাচার্য ছাড়া কোনও বিশ্ববিদ্যালয় অনেকদিন ধরে চলতে পারে না। উপাচার্য নিয়োগে আচার্য না রাজ্য, কে উপযুক্ত কর্তৃপক্ষ, সেই বিচার এখনই করা হচ্ছে না। আপাতত অস্থায়ী উপাচার্যরা কাজ চালিয়ে নিয়ে যাবেন। কিন্তু, কী ভাবে স্থায়ী উপাচার্য নিয়োগ করা যাবে, সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

আরও পড়ুন-
ক্ষমা চাইলেই সোশ্যাল মিডিয়া পোস্টের দায় এড়ানো যাবে না, কড়া বার্তা সুপ্রিম কোর্টের
পৌরসভার নিয়োগ কেলেঙ্কারিতে সুপ্রিম নির্দেশ, কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে তদন্তভার সিবিআইয়ের হাতেই
Patna Kota Train: এসি ট্রেনের কামরাতেই পাতা মৃত্যুফাঁদ! পাটনা-কোটা ট্রেনে কি লুটেরাদের তাণ্ডব?
Hymenoplasty: যৌন সঙ্গমে ভার্জিনিটি-র আনন্দ ফিরিয়ে আনতেই কি হাইমেনোপ্লাস্টি-র দিকে ঝুঁকছেন মহিলারা?

Read more Articles on
Share this article
click me!