তীব্র গরমে ফুটছে বাংলা, ঠাণ্ডা থাকবেন কীভাবে? বিশেষ পরামর্শ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

ধনধান্য অডিটোরিয়ামের উদ্বোধনে এসে অস্বস্তিকর গরম নিয়ে মানুষকে সতর্ক করলেন তৃণমূল সুপ্রিমো। জেনে নিন কী কী পরামর্শ দিলেন তিনি।

Web Desk - ANB | Published : Apr 14, 2023 7:15 AM IST

তীব্র গরমে নাজেহাল বঙ্গবাসী। তাপমাত্রার পারদ ছাড়িয়ে গিয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। এই আবহে টগবগিয়ে রয়েছে বাংলার রাজনৈতিক পারদও। দিকে দিকে শাসকদলের উদ্দেশ্যে তপ্ত বাক্যবাণ ছুঁড়ছেন বিরোধী দলের নেতারা। সব মিলিয়ে সমগ্র পশ্চিমবঙ্গের পরিস্থিতি যখন ব্যাপকভাবে উত্তপ্ত, তখন সকলের উদ্দেশ্যে একটি বিশেষ সুপরামর্শ দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার আলিপুরে ধনধান্য অডিটোরিয়ামের উদ্বোধনে এসে অস্বস্তিকর গরম নিয়ে মানুষকে সতর্ক করলেন তৃণমূল সুপ্রিমো। গরম থেকে রেহাই পাওয়ার জন্য ‘মাথা গরম’ না করার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী। প্রধানত রসিকতার ছলে এমনটা বললেও কার্যত তাঁর সুর যে ছিল বিরোধীদের সমালোচনার পরপ্রেক্ষিতেই, তা বেশ ভালোরকমই আন্দাজ করতে পারছেন রাজনীতিবিদরা। একইসঙ্গে বাংলার সাধারণ মানুষের উদ্দেশেও শরীর ঠিক রাখার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মমতা নিজের উদ্বোধনী ভাষণে বলেন, "এই গরম থেকে একটু রেহাই পাওয়ার জন্য মাথা গরম হলেও, মাথা গরম করবেন না। মাথাটা ঠাণ্ডা রাখবেন, দেখবেন শরীরটা ভালো থাকবে।" একইসঙ্গে তিনি এও পরামর্শ দেন, “জল বেশি করে খাবেন। যতটা পারবেন রোদ্দুর এড়িয়ে যাবেন।” খাবার খাওয়া সম্পর্কে মুখ্যমন্ত্রী বলেন, “পয়লা বৈশাখে যত ইচ্ছে খাবেন। কিন্তু, বিকেলের দিকে খেলে একটু ভালো হয়। রমজান মাসেও যত রোজা ইফতার হয়, সবটাই সন্ধ্যার পর হয়। ঈদের সময়ও ভালো খাওয়াদাওয়া হবে। বাঙালির তো লেগেই আছে, বাংলায় বারো মাসে তেরো পার্বণ।” যেসব মানুষরা এতদিন ধরে রোদে-জলে খেটে পুড়ে এমন অডিটোরিয়াম তৈরির কাজে হাত লাগিয়েছেন, তাঁদের মতো গরিব শ্রমিকদের কথা ভেবেও উদ্বোধনী অনুষ্ঠানে বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "এই কাজগুলো করেন আমার গ্রামের গরীব মজদুররা। কিন্তু, পরে যখন কাজটা হয়ে যায়, তখন তাঁরা আর ঢুকতে পারেন না। তাঁদের জন্য বাইরে একটা নো এন্ট্রি বোর্ড লাগিয়ে দেওয়া হয়। আমি মুখ্যসচিবকে বলব, একদিন এই হলে, যারা কাজ করেছে, যত গরীব মজদুর, তাঁদের প্রত্যেককে যেন সংবর্ধনা দেওয়া হয়।”

বিরাট অডিটোরিয়ামের উদ্বোধন করতে এসে শুক্রবার বার বার নিজের জীবনের বিভিন্ন শিক্ষার স্মৃতিতে ভাসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র সরকারের বঞ্চনা সত্ত্বেও বাংলায় একের পর এক নয়া প্রকল্প ও পরিকল্পনার বাস্তব রূপায়ণে কার্যত আবেগাপ্লুত হয়ে পড়েন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-

Amit Shah: বীরভূমে বিজেপির সাড়ে তিন কোটি টাকার পার্টি অফিস, উদ্বোধন করবেন অমিত শাহ
বীরভূমে সিক্স প্যাক অ্যাবস নিয়ে ঘুরে বেরাচ্ছেন অনুব্রত মণ্ডল, টোটোর পেছনে অভিনব কার্টুন ছবি

কেন নিজের ফোন থেকে সলমান খানের নম্বর ব্লক করে দিয়েছিলেন শেহনাজ় গিল?

Share this article
click me!