রাজ্য পুলিশে নিয়োগ হবে মাত্র ৩ মাসের মধ্যেই, কড়া নির্দেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

শুধুমাত্র নিয়োগ প্রক্রিয়া দ্রুততর করাই নয়, পুলিশের প্রশিক্ষণ প্রক্রিয়াও অত্যন্ত কম সময়ের মধ্যে সম্পন্ন করার নির্দেশ নিয়েছেন রাজ্যের পুলিশমন্ত্রী।

Web Desk - ANB | Published : May 12, 2023 2:52 AM IST

এবার পশ্চিমবঙ্গে পুলিশে নিয়োগ প্রক্রিয়ার স্লথ গতি সম্পর্কে ক্ষোভ উগরে দিলেন রাজ্যের পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুলিশ নিয়োগ করায় এত বিলম্ব কেন হচ্ছে, তা নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী। আসন্ন ৩ মাসের মধ্যে রাজ্য পুলিশের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণরূপে সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুলিশে চাকরির জন্য প্রশিক্ষণের মেয়াদও ৬ মাস দীর্ঘায়িত করার বদলে মাত্র ৭ দিনে সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন তিনি।

সম্প্রতি রাজ্য পুলিশে নিয়োগ চেয়ে সল্টলেকের করুণাময়ীতে বিক্ষোভ দেখিয়েছিলেন বাংলার চাকরিপ্রার্থীরা। মিথ্যা ‘রিজার্ভেশন পলিসি’র নাম করে ‘পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড’ রেজাল্ট আটকে রেখে দিয়েছে বলে অভিযোগ তুলেছিলেন তাঁরা। এরপর এপ্রিল মাসে রাজ্যে পুলিশ কনস্টেবল পদে চাকরিতে নিয়োগের দাবি করে কলকাতায় মিছিল হয়েছিল। এরপরেই বৃহস্পতিবার নবান্ন থেকে পুলিশের সমস্ত নিয়োগ প্রক্রিয়া শেষ করার সময়সীমা বেঁধে দিলেন পুলিশমন্ত্রী। মমতা বলেন, “একটা ল্যাথার্জি, ক্যাজুয়ালনেস চলে এসেছে। আজ করছি, কাল করছি। কারণ, যে নিয়োগ করছে, তার কিছু যায় আসে না! যে ছেলেমেয়েগুলো পরীক্ষা দিলেন, তাঁরা তো আশায় থাকবেন, চাকরিটা কবে পাবে। আমি স্পষ্ট করে বলছি, ৩ মাসের মধ্যে পুলিশের সব নিয়োগ শেষ করতে হবে।”

এই নির্দেশ দেওয়ার পর পুলিশে প্রশিক্ষণের প্রসঙ্গ টেনেও মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এত দিন ৬ মাস ধরে প্রশিক্ষণ দেওয়া হত। এখন ৭ দিন প্রশিক্ষণ দেওয়ার পর তাঁদের থানায় পাঠান। সেখানে ফোর্স বাড়ান। মাসের মধ্যে ২১ দিন ফিল্ডে কাজ করানো হোক। ৭ দিন অন্যান্য প্রশিক্ষণ দেওয়া হোক।”

নিরাপত্তারক্ষীদের নিয়োগ নিয়েও নির্দেশ দিয়েছেন মমতা। নিরাপত্তারক্ষী নিয়োগের জন্য যাঁরা এজেন্সি খুলবেন, তাঁদের আগামী দিনে পুলিশের লাইসেন্স নিতে হবে। এমনই প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। স্বরাষ্ট্র সচিবকে শীর্ষে রেখে বিভিন্ন পুলিশ কমিশনারেটের কমিশনার-সহ রাজ্য পুলিশের শীর্ষ আধিকারিকদের নিয়ে এই ব্যাপারে একটি কমিটি তৈরির নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘‘প্রচুর নিরাপত্তাকর্মী কাজ করছেন। কে কোথা থেকে নিচ্ছে জানি না। তাঁরা কতটা বিশ্বাসযোগ্য জানি না।’’ অপরাধের ঘটনা রুখতেই নিরাপত্তাকর্মীদের নিয়োগের ক্ষেত্রে লাইসেন্স প্রথা চালুর প্রস্তাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-

সাইক্লোন ‘মোকা’-র কারণে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা, বঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস
মে মাসে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন শুক্রবারের পেট্রোল-দর

Gold Silver Price: শুক্রবার কত বাড়ল সোনা-রুপোর দর? জেনে নিন আজকের লেটেস্ট আপডেট

Read more Articles on
Share this article
click me!