সাইক্লোন ‘মোকা’-র কারণে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা, বঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিসের রিপোর্ট বলছে, উত্তরবঙ্গে বৃষ্টি কমবে, দক্ষিণবঙ্গে বাড়বে। দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিনে তাপমাত্রা কমার পূর্বাভাস দেওয়া হয়েছে। 

Web Desk - ANB | Published : May 12, 2023 2:00 AM IST / Updated: May 12 2023, 11:26 AM IST

ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে শক্তি বাড়িয়েছে ‘মোকা’। তবে, এর প্রভাবে খুব বেশি প্রভাবিত হবে না পশ্চিমবঙ্গ। বৃহস্পতিবার বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় জন্ম নিলেও তার অভিমুখ রয়েছে বাংলাদেশ ও মায়ানমার উপকূলের দিকে, তবুও বাংলার উপকূলে সুরক্ষা ব্যবস্থায় খামতি থাকছে না। ইতিমধ্যে দিঘায় আটটি দল এবং ২০০ জন উদ্ধারকারী পাঠিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। কিন্তু, চলতি সপ্তাহে বাংলায় তাপমাত্রার পারদ এতটাই চড়েছে যে, একটু ঝড়বৃষ্টির জন্য হাপিত্যেশ করে বসে আছে আমজনতা। গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, প্রবল দাবদাহের অস্বস্তি পৌঁছেছে চরমে। শুক্রবার সেই আশার বার্তাই দিল আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, শুক্রবার স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি রয়েছে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৩৯ ডিগ্রির কাছাকাছি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে যা প্রায় ২ ডিগ্রি বেশি। অর্থাৎ, দিন এবং রাত, উভয় সময়েই অনুভূত হবে প্রচণ্ড গরম। তবে, বৃহস্পতিবারের চেয়ে ১ ডিগ্রি কমেছে কলকাতার তাপমাত্রা। চলতি সপ্তাহ থেকে ফের পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায় প্রচণ্ড তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে, এদিন কোনও জেলার জন্য কমলা সতর্কতা জারি করেনি আবহাওয়া দফতর।

এরই মধ্যে দক্ষিণের কয়েকটি জেলায় বৃষ্টি হওয়ার পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের মতো উপকূলীয় জেলাগুলিতে শুক্রবার বৃষ্টি হবে বলে জানানো হয়েছে, তবে, বৃষ্টির পরিমাণ থাকবে খুবই কম। বৃষ্টির সাথে বজ্রপাত হওয়ার আশঙ্কা রয়েছে। নিম্নচাপের কারণে আজ থেকে ১৪ মে পর্যন্ত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। যাঁরা গভীর সমুদ্রে পৌঁছে গিয়েছেন, তাঁদের অতি শীঘ্রই উপকূলে ফিরে আসার সতর্কতা দেওয়া হয়েছে। আগামী ৩ দিন ধরে তাপমাত্রার পারদ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যাবে বলে আশা করা হচ্ছে। তিন দিন পর থেকে আবার বৃদ্ধি পাবে তাপমাত্রা, সেসময় ২ দিন ধরে পারদ আবার ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যেতে পারে।

হাওয়া অফিস জানাচ্ছে, শুক্রবার তাপপ্রবাহের ফাঁড়া থেকে সাময়িক স্বস্তি পাবে উত্তরবঙ্গ। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় বিগত কয়েকদিন ধরে যে প্রচণ্ড পরিমাণ গরম এবং তাপপ্রবাহের অস্বস্তি চলেছে, তা থেকে সাময়িক মুক্তি মিলবে। দার্জিলিঙের তাপমাত্রার পারদও এখন অনেকটাই ঊর্ধ্বমুখী, এই জেলায় সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ২৫ ডিগ্রির কাছাকাছি, স্বাভাবিকের থেকে যা প্রায় ৫ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে যা প্রায় ৩ ডিগ্রি বেশি। জলপাইগুড়ি, কালিম্পং-এর তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ওপরের দিকেই রয়েছে। গত কয়েকদিন উত্তরবঙ্গের কিছু কিছু জেলায় সামান্য বৃষ্টিপাত হলেও শুক্রবার একেবারেই বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আকাশ থাকবে একেবারেই শুকনো। তবে, কোনও জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা আপাতত নেই।

আরও পড়ুন-

মে মাসে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন শুক্রবারের পেট্রোল-দর
Gold Silver Price: শুক্রবার কত বাড়ল সোনা-রুপোর দর? জেনে নিন আজকের লেটেস্ট আপডেট

বিয়ের আসরেই ‘নিয়োগ চাই’ স্লোগান নববধূর, পূর্ব বর্ধমান থেকে রাজ্য সরকারের উদ্দেশ্যে জোরালো দাবি

Share this article
click me!