অমর্ত্য সেনের বাড়িতে মমতা, 'বিতর্কিত জমির' কগজ তুলে তীব্র সমালোচনা বিশ্বভারতীর উপাচার্যের

অমর্ত্য সেন আর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের জমি নিয়ে বিবাদ চলছে। অমর্ত্য সেনের পাসে দাঁড়ালেন মমতা। তুলে দিলেন জমির প্রয়োজনীয় কাগজপত্র।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 12:10 PM IST / Updated: Feb 03 2023, 08:06 PM IST

অমর্ত্য সেনের জমি সমস্যা মেটাতে বদ্ধপরিকর মমতা বন্দ্যোপাধ্যায়। তিন দিনের জেলা সফরের প্রথম দিনেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গেলেন শান্তিনিকেতনে অমর্ত্য সেনার বাড়িতে। সেখানেই তিনি জমি সংক্রান্ত একাধিক রেকর্ড তুলে দেন অমর্ত্য সেনের হাতে। মমতা বব্দ্যোপাধ্যায় বলেন যেভাবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বা কর্তৃপক্ষ যেভাবে কথা বলছেন তারও তীব্র নিন্দা করেন। মমতা বলেন অমর্ত্য সেনকে যেভাবে আক্রমণ করা হচ্ছে যা বাংলার কেউই মেনে নেয়নি।

আমর্ত্য সেনের বাড়িতে মমতা

এদিন শ্রীনিতেকনের জমি সংক্রান্ত প্রয়োজনীয় নথি অমর্ত্য সেনের হাতে তুলে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি প্রয়োজনীয় নির্দেশও দেন রাজ্য প্রশাসনকে। তিনি দাবি করে বিশ্বভারতীয় জমি নিয়ে যে দাবি করছে তা যথার্থ নয়। মমতা বন্দ্যোপাধ্যায় অমর্ত্য সেনকে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার প্রস্তাবও করেন। পাশাপাশি বোলপুরে তাঁর বাড়ির সামনে একটি পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ দিয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়ার যোগ্যতা নেই বিদ্যুৎ চক্রবর্তীকে কড়া ভাষায় আক্রমণ করেন।

মমতার মন্তব্য

এদিন অমর্ত্য সেনের বাড়ি প্রতীচীতে বসে মমতা বলেন, 'কয়েক দিন ধরেই খুব অসম্মান করছে। তবে আপনাকে যেভাবে আক্রমণ করছে তাতে বাংলার মানুষ একেবারে খুশি নয়। আপনি কখনও এটা নিয়ে ভাববেন না। আপনি উন্মুক্ত মনের মানুষ। আপনার মত মনের মানুষ আর হয় না।'এদিন মমতা বাইরে সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, অমর্ত্য সেন গোটা দেশকে গর্বিত করেছেন। তাঁকে এবাবে হেনস্থা করার কোনও মানে হয় না। গৈরিকীকরণের লেফট-রাইট করে কোনও লাভ নেই। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর কাছেও তিনি বিষয়টি উপস্থান করবেন বলে জানিয়েছেন।

অমর্ত্য সেনের জমি বিবাদ

দিন কয়েক আগেই বিশ্ববিদ্যালয়ের ডেপিটি রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি চিঠিতে বলা হয়েছে, অর্থনীতিবিদের বাসভবন একটি এলাকায় তৈরি করা হয়েছে, যেখানে অতিরিক্ত ১৩ ডেসিমেল জমি বেদখল করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চিঠিতে আরও বলা হয়েছে, এই বিষয়ে তারা প্রতিনিধিদের একটি যৌথ জরিপ অর্থাৎ দুই পক্ষের সদস্যদের নিয়ে মাপঝোপ করতে প্রস্তুত। চাইলে অমর্ত্য সেনের নিযুক্ত সার্ভেয়ার বা অ্যাডভোকেট এই দাবিগুলি যাচাই করে দেখতে পারে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, একটি রেকর্ড, শারীরিক সমীক্ষা বা সীমানা থেকে পাওয়া গিয়েছে অমর্ত্য সেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ১৩ ডেসিমেল জমি অননুমদিতভাবে দখল করে রেখেছেন। সেই ১৩ ডেসিমেল জমি বিশ্ববিদ্যালয়ের হাতে দ্রুত হস্তান্তর করারও আবেদন জানান হয়েছে। পরে এই বিষয়ে মুখ খুলেছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর দাবি, অমর্ত্য সেন জোর করে জমি দখল করে রেখেছেন। যদিও এই বিষয়ে কোনও মন্তব্য করেননি অমর্ত্য সেন।

আরও পড়ুনঃ

অনুব্রত মণ্ডলকে তৃণমূল ছেঁটে ফেলেছে, দিলীপের এই মন্তব্যের জবাবে পাল্টা দিলেন ফিরহাদ হাকিম

আগামী বছর দিল্লিতে হবে বইমেলা, ৪৬তম কলকাতা বইমেলার উদ্বোধন করে বললেন মমতা

'আমি আমার বাড়ি যাচ্ছি', শ্রীনগরে ভারত জোড়ো যাত্রার শেষদিনে আবেগঘন প্রিয়াঙ্কা

Share this article
click me!