'তৃণমূল নেতাদের বাড়িতে টাকার পাহাড় দেখা যাবে', রাজ্য সরকারকে কটাক্ষ মহম্মদ সেলিমের

'দক্ষিণবঙ্গের মানুষের অনেক দুঃখ ছিল, পাহাড় নেই। এখন তৃণমূল নেতার বাড়ি ঢুকলেই টাকার পাহাড় দেখা যাবে।' শুধু তাই নয় শিক্ষক নিয়োগ দুর্নীতি থেকে শুরু করে ডেঙ্গু সংক্রমণ রুখতে সরকারের ব্যর্থতার কথাও এদিন তুলে ধরলেন মহম্মদ সেলিম।

Web Desk - ANB | Published : Nov 19, 2022 2:16 PM IST

'তৃণমূল নেতাদের বাড়িতে টাকার পাহাড় দেখা যাবে', নিয়োগ দুর্নীতি, কয়লা কেলেঙ্কারি-সহ একাধিক ইস্যুতে এবার পথে নামল বামেরা। শনিবার শিলিগুড়িতে বিশাল মিছিল ও জনসভা করল সিপিআইএম। রাজ্য সরকারকে কটাক্ষ করে সিপিআইএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বললেন,'দক্ষিণবঙ্গের মানুষের অনেক দুঃখ ছিল, পাহাড় নেই। এখন তৃণমূল নেতার বাড়ি ঢুকলেই টাকার পাহাড় দেখা যাবে।' শুধু তাই নয় শিক্ষক নিয়োগ দুর্নীতি থেকে শুরু করে ডেঙ্গু সংক্রমণ রুখতে সরকারের ব্যর্থতার কথাও এদিন তুলে ধরলেন মহম্মদ সেলিম।

শনিবার দুর্নীতি ইস্যুতে শিলিগুড়িতে প্রতিবাদ মিছিল করল সিপিআইএম। পরে জনসভাও করেন তাঁরা। এদিন একের পর এক প্রসঙ্গ টেনে রাজ্য সরকারকে আক্রমণ করলেন সিপিআইএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। কয়লা কেলেঙ্কারি থেকে শুরু করে বাদ পড়ল না শিক্ষক নিয়োগ দুর্নীতিও। ডেঙ্গি প্রতিরোধের বিষয় তৃণমূলকে সরাসরি আক্রমণ করে সেলিম বললেন,'তৃণমূল কি ডেঙ্গি প্রতিরোধ করতে জন্মেছিল? ওঁরা তো একে অন্যকে লেঙ্গি মারতে ব্যস্ত রয়েছে।' শুধু তাই নয় অনুব্রত মণ্ডলের নেতৃত্বে টাকা উঠছে বলেও কটাক্ষ করলেন মহম্মদ সেলিম।

শনিবারের জনসভায় মহম্মদ সেলিমের নিশানায় তৃণমূল সরকার। তিনি এদিন স্পষ্ট জানান, 'অনুব্রতর নেতৃত্বে টাকা উঠছে, সাধারণ মানুষ পেছনে পড়ে রয়েছে। অনেক ক্ষেত্রে সিভিক ভলান্টিয়ারদের সামনে রেখে টাকা তুলছে পুলিশ। ওঁরা তো যন্ত্র। ওঁদের দিয়ে টাকা তোলানো হচ্ছে। কাঠ পাচার হোক বা সোনার বিস্কুট। এহাত ওহাত ঘুরে কালিঘাটে তাকা ঢুকছে।' পাশাপাশি শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করারও অভিযোগ তুললেন তিনি। এর বিরুদ্ধে প্রতিবাদের ইঙ্গিত দিয়ে তিনি বললেন,'গোটা সরকারি শিক্ষাব্যবস্থাকে নষ্ট করা হয়েছে। কেন্দ্র ও রাজ্য সরকার মিলে সরকার শিক্ষাব্যবস্থাকে ভেঙে চুরমার করে দিচ্ছে।' রাজ্যের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে সেলিম বলেন,'আমি যখন আগের মাসে এসেছিলাম তখন ডেঙ্গির প্রকোপ ভয়াবহ, কিন্তু তৃণমূল কি ডেঙ্গি প্রতিরোধ করতে জন্মেছিল? ওঁরা তো একে অন্যকে লেঙ্গি মারতে ব্যস্ত রয়েছে।'

প্রসঙ্গত, নতুন প্রজন্মের আরও কাছে পৌঁছতে 'মানুষের লড়াইয়ে,মানুষের রসদ' নিয়ে এল বামেরা। এবার আর লাল শালুতে বা কৌটোয় ব্যবহার করে অর্থ সংগ্রহ নয়। পার্টি তহবিলের চাঁদা সংগ্রহের জব্য ব্যবহৃত হবে কিউ আর কোড। এবার ডিজিটাল মাধ্যমেই পার্টি তহবিলে চাঁদা দিতে পারবেন সকলে। সিপিআইএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম উদ্বোধ করলেন এই নতুন ডিজিটাল কিউ আর কোডের। পোশাকি নাম দেওয়া হয়েছে 'মানুষের লড়াইয়ে,মানুষের রসদ'। বরাবর কৌটো নিয়ে রাস্তায় ঘুরে ঘুরে চাঁদা সংগ্রহ করতেই দেখা গিয়েছে বামেদের। এইভাবে অর্থ সংগ্রহ যে তহবিল শক্ত করার থেকে অনেক বেশি মানুষের সঙ্গে সযোগ বাড়ানোর জন্য তা বরাবরই বলে এসেছে সিপিআইএম্ব নেতৃত্ব। বিরোধীদের একাধিক খোঁচা সত্ত্বেও নিজেদের রীতি বজায় রেখে এসেছে বামেরা। এবার যুগের সঙ্গে তাল মিনিয়ে নিজেদের চিরাচরিত প্রথায় খানিকটা বদল আনল বামেরা। ডিজিটাল মাধ্যমে অর্থ সংগ্রহ করতে দেখা যাবে এবার লাল পার্টিকে।

আরও পড়ুন -

রাশিয়ার বহুতলে ভয়াবহ গ্যাস বিস্ফোরণে নিহত ৯, নাশকতা কিনা খতিয়ে দেখছে রুশ তদন্ত কমিটি

রবিবার থেকে শুরু বিশ্বকাপ ফুটবল, ভারতীয় সময়ে কখন, কোথায় দেখা যাবে খেলা?

বকেয়া টাকা নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতের মাঝেই ফের মোদী-মমতা সাক্ষাৎ, কী কী উঠে আসতে পারে বৈঠকে?

Share this article
click me!