সুপার সাইক্লোন ‘মোকা’-র আঘাতে লণ্ডভণ্ড বাংলাদেশ মায়ানমার, পশ্চিমবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

দক্ষিণ বঙ্গে গরমের অত্যাচার এখনই কমবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী ৩ দিন ধরে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে বলে জানানো হয়েছে। 

Web Desk - ANB | Published : May 15, 2023 2:01 AM IST

বাংলাদেশের কক্সবাজার এবং সিতওয়ে উপকূলে রবিবার দুপুরের পরেই ভয়ঙ্কর রূপ নিয়ে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘মোকা’ (Cyclone Mocha)। ঘণ্টায় ২১০ কিলোমিটার বেগের এই সুপার সাইক্লোনে তছনছ হয়ে গেছে সমগ্র উপকূল, ব্যাপক ক্ষতি হয়েছে এখানকার উদ্বাস্তু ক্যাম্পগুলিতে। মায়ানমার সীমান্তের কাছেও এর চরম ক্ষতিকর প্রভাব পড়েছে। যৌথ টাইফুন সতর্কীকরণ কেন্দ্রের তরফে ঘূর্ণিঝড় মোকা-কে ‘বিপর্যয়কারী ঝড়’ বলে উল্লেখ করা হয়েছে। প্রবল বৃষ্টির তোড়ে আপাতত জলের তলায় তলিয়ে গেছে বাংলাদেশের অন্যতম পর্যটনস্থল সেন্টমার্টিন দ্বীপ, বহু মানুষের প্রাণহানির খবরও পাওয়া গেছে। আর, এই সম্পূর্ণ ঝড়ের প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গের আবহাওয়াতেও।

রবিবার থেকে সামান্য কমেছে কলকাতার তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসে। দুই তাপমাত্রাই স্বাভাবিক। তবে, দক্ষিণ বঙ্গে গরমের অত্যাচার এখনই কমবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী ৩ দিন ধরে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে বলে জানানো হয়েছে। তবে, তার সঙ্গে কিছু কিছু জেলায় বজায় থাকবে বৃষ্টিপাত।

আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, সোমবার দক্ষিণ বঙ্গে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং নদিয়া জেলায় সামান্য বৃষ্টি হতে পারে, বৃষ্টির সঙ্গে বজ্রপাত হওয়ার আশঙ্কাও থাকছে। এই তিন জেলা ছাড়াও বৃষ্টিপাত মঙ্গলবার বাড়তে পারে পূর্ব মেদিনীপুর এবং মুর্শিদাবাদ জেলাতে। বুধবারের পর থেকে দক্ষিণের প্রায় সমস্ত জেলাতেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেই সময়ে তাপমাত্রার পারদ নিম্নমুখী হবে বলে আশা করা হচ্ছে।

উত্তরবঙ্গে দার্জিলিং জেলাতে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে একেবারে ৫ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ১৬ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। জলপাইগুড়ি, কালিম্পং জেলাতেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশির দিকেই রয়েছে। উত্তরবঙ্গে সোমবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং জেলায়। এই দিকেও মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে বলে আশা করা হচ্ছে। বৃষ্টির সঙ্গে জারি থাকতে পারে বজ্রপাতও। আগামী ৩ দিন ধরে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন-

মে মাসে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন সোমবারের পেট্রোল-দর

কপালে বন্দুক ঠেকিয়ে ফেসবুকে লাইভ ভিডিও, প্রেমিকাকে খুন করে লাইভ লোকেশন পাঠালেন যুবক

তোমাকে পাগলের মতো ভালোবাসি বেবি গার্ল: জ্যাকলিন ফার্নান্ডেজকে কী ‘সুপার সারপ্রাইজ’ দেবেন সুকেশ চন্দ্রশেখর?

Share this article
click me!