Duare Sarkar: ৩৫টি পরিষেবা নিয়ে আবার শুরু হচ্ছে দুয়ারে সরকার, থাকছে 'পাড়ায় সমাধান'-এর ক্যাম্পও

‘দুয়ারে সরকার’ ক্যাম্পগুলিতে ‘পাড়ায় সমাধান’ প্রকল্পের আবেদনও গ্রহণ করা হবে। ‘মানবিক প্রকল্প’-এর অধীনে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদেরও আর্থিক সাহায্য করা হবে।

Sahely Sen | Published : Sep 1, 2023 5:10 AM IST / Updated: Sep 01 2023, 01:04 PM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু হওয়া ‘দুয়ারে সরকার’ প্রকল্পে ইতিমধ্যেই সুবিধা গ্রহণ করেছেন প্রায় সাড়ে ৭ কোটি জনতা। ৬টি পর্যায়ে এই প্রকল্পের অধীনে প্রায় ৪ লক্ষ ৬৬ হাজার ক্যাম্প আয়োজিত হয়েছে, যেখান থেকে সাধারণ নাগরিকরা রাজ্য সরকারি প্রকল্পের সুবিধা পেয়েছেন। ২০২৩-এর সেপ্টেম্বর মাসের গোড়া থেকেই আবার শুরু হচ্ছে এই প্রকল্প। পর পর ৬টি পর্যায় সফলভাবে পরিচালনা করার পর এবার সপ্তম পর্যায়ের ‘দুয়ারে সরকার’ শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। 

সপ্তম পর্যায়ের ‘দুয়ারে সরকার’-এ মোট ৩৫টি পরিষেবা প্রদান করবে রাজ্য সরকার। নতুন পরিষেবা হিসেবে এবার নিযুক্ত করা হচ্ছে বার্ধক্য ভাতা। তফসিলি জনজাতি এবং তফসিলি জাতিভুক্তরা ছাড়াও সাধারণ শ্রেণিভুক্তদের জন্যও এবার থেকে বার্ধক্য ভাতা দেওয়া হবে। সমস্ত শ্রেণীভুক্ত বিধবারাও ভাতা পাবেন। প্রত্যেককে ১ হাজার টাকা করে দেওয়া হবে। বার্ধক্য ভাতা ছাড়াও হস্তশিল্পী ও তাঁতশিল্পীদের জন্য আর্থিক সাহায্যের অনলাইন রেজিস্ট্রেশন করানো হবে, পরিযায়ী শ্রমিক কল্যাণ প্রকল্পেও নাম নথিভুক্ত করানো যাবে। এছাড়া, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পোদ্যোগী মানুষদের সাহায্য করা হবে। 

‘দুয়ারে সরকার’ ক্যাম্পগুলিতে ‘পাড়ায় সমাধান’ প্রকল্পের আবেদনও গ্রহণ করা হবে। ‘মানবিক প্রকল্প’-এর অধীনে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদেরও আর্থিক সাহায্য করা হবে। আবেদন পত্র গ্রহণ করা হবে ১ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর ১৮ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরিষেবা প্রদানের কাজ করা হবে। সহায়তার জন্য নাগরিকরা সরাসরি ফোন করতে পারবেন, 033 22140152 অথবা 1800 345 0117 নম্বরে। 

আরও পড়ুন- 
G 20 Meeting: আর্থিক লেনদেনের সাথে ফুচকার স্বাদ, নয়াদিল্লির জি ২০-র বৈঠকে এলাহি আয়োজন
পবিত্র কোরানেও উল্লিখিত রয়েছে রাখী বন্ধনের মাহাত্ম্য, হিন্দু ও মুসলমানদের বন্ধুত্বেও গুরুত্বপূর্ণ রাখী উৎসব

স্বপ্নে গোপাল ঠাকুরের দর্শন পেলে কী হয়? জন্মাষ্টমীর আগে জেনে নিন গূঢ় রহস্য

Share this article
click me!