কোটি কোটি টাকা লাভের চেষ্টা, উত্তরবঙ্গে হাতির দাঁত পাচার করতে গিয়ে পুলিশের জালে শিলিগুড়ির ৩ বাসিন্দা

হাতির দাঁত নিয়ে যাওয়ার পিছনে পাচারকারীদের কোনও বড়সড় চক্রের কারবার থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। 

Web Desk - ANB | Published : Jan 20, 2023 10:30 AM IST

দীর্ঘ দিনের নজরদারি ও প্রশাসনের কড়া পদক্ষেপের ফলের উত্তরবঙ্গে অনেকটাই লাগাম টানা গেছে জঙ্গলের চোরাচালানে। কিন্তু, তা সত্ত্বেও অরণ্যের আনাচেকানাচে সুযোগসন্ধানীরা যে নিজেদের চৌর্যবৃত্তি থামাচ্ছে না, তা আরও একবার প্রমাণ হল বৃহস্পতিবার। উত্তরবঙ্গে আবারও হাতির দাঁত চোরাচালান করার চেষ্টা করল পাচারকারীরা। পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর যৌথ অভিযানের দ্বারা শিলিগুড়ির খড়িবাড়ি এলাকা থেকে একটি বিশাল হাতির দাঁত উদ্ধার করা গেছে বলে জানা গেছে। পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার বিকালে একটি গাড়ির মধ্যে নিয়ে হাতির দাঁতটি পাচার করার চেষ্টা চলছিল বলে। ঘটনায় ৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, খড়িবাড়ি এলাকায় একটি চলন্ত গাড়ি থেকে একটি হাতির দাঁত বাজেয়াপ্ত করা হয়েছে যেটির ওজন প্রায় ২ টন (০.৭১১ কিলোগ্রাম)-এর কাছাকাছি। দাঁতটির বর্তমান বাজারদর কোটি টাকারও বেশি। একটি গাড়িতে করে হাতির দাঁতটি পাচার করার চেষ্টা করছিল দুষ্কৃতীরা। গাড়িটি আটক করে দাঁতটি উদ্ধার করার পর গাড়ির চালক সহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতরা হলেন, ৩৫ বছর বয়সি পুনিলাল নাগাচিয়া, ৩৮ বছর বয়সি অসিত ওরাওঁ এবং অনিল ওরাওঁ। ধৃত পুনিলাল শিলিগুড়ির গাড়িধুরা এলাকার বাসিন্দা। অসিত এবং অনিল ফুলবাড়ির বস্তি এলাকার বাসিন্দা।

স্থানীয় পুলিশের প্রাথমিক অনুমান হাতির দাঁতটি পাচার করার চেষ্টা করা হচ্ছিল। কিন্তু সেটা কোথা থেকে, কী ভাবে পাওয়া গেছে এবং কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, তা জানা যায়নি। দাঁত নিয়ে যাওয়ার পিছনে পাচারকারীদের কোনও বড়সড় চক্রের কারবার থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। ধৃতদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ।

সূত্রের খবর, বৃহস্পতিবার বিকেলে একটি ছোট মালবাহী গাড়িতে করে হাতির দাঁতটি পাচার করার চেষ্টা হচ্ছিল। গোপন সূত্রে জানতে পেরে পুলিশ ও সশস্ত্র সীমা বল (SSB) বাহিনীর যৌথ অভিযানে ঘোষরপুকুর রেঞ্জের খড়িবাড়ি এলাকায় গাড়িটি আটক করা হয়। তারপর গাড়িতে তল্লাশি চালাতেই বেরিয়ে আসে প্রায় ২ টন ওজনের হাতির দাঁত। তবে হাতির দাঁতটি দুষ্কৃতীরা কোথা থেকে পেয়েছেন এবং কোথায় নিয়ে যাচ্ছিলেন, সেই বিষয়ে কোনও কাগজপত্র দেখাতে পারেননি আটক করা গাড়ির আরোহীরা। ফলত, হাতির দাঁতটি বাজেয়াপ্ত করার পাশাপাশি ৩ জন আরোহীকেও হাতেনাতে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন-
যোগী আদিত্যনাথের ওপর গণহত্যার মামলা, সুইৎজ়ারল্যান্ডে অভিযোগ জানালেন বিশ্বের তাবড় আইনজীবীরা
 কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগে ব্রিজভূষণ সিংকে পদত্যাগের নির্দেশ দিল বিজেপি, ‘অপরাধী তকমা নিয়ে যাবো না’, জানালেন সাংসদ
 

Share this article
click me!