Ration Scam: ১০ হাজার কোটি টাকা পাচার হয়ে গেছে ভারতের বাইরে, রেশন দুর্নীতি নিয়ে চাঞ্চল্যকর দাবি ইডি-র

রাজ্যের অনেক বড় বড় রাজনৈতিক নেতারাও রেশন দুর্নীতির সঙ্গে যুক্ত রয়েছেন বলে দাবি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Sahely Sen | Published : Feb 6, 2024 5:21 AM IST

রেশন দুর্নীতি কাণ্ড সম্পর্কে এবার একের পর এক বিস্ফোরক দাবি করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। প্রায় ১০ হাজার কোটি টাকা এই দুর্নীতির মাধ্যমেই ভারতের বাইরে পাচার হয়ে গেছে বলে দাবি করেছেন তদন্তকারীরা। 


দুর্নীতির তদন্তও ঠিক করে হচ্ছে না বলে অভিযোগ তুলেছে ইডি। রাজ্য পুলিশ মূল এফআইআর নষ্ট করে দিয়েছে বলে জানানো হয়েছে। তাই এই তদন্ত রাজ্য পুলিশের হাত থেকে সিবিআইকে দিয়ে দেওয়ার জন্য কলকাতা হাইকোর্টে আবেদন জানিয়েছে ইডি। সোমবার ছিল সেই মামলার শুনানি।

-

রেশন দুর্নীতিতে মোট ৬ টি এফআইের মধ্যে ৫ টিতে চার্জশিট দিয়েছে রাজ্য পুলিশ। এদিন বালিগঞ্জ থানায় হওয়া ৬ নং এফআইআরের পুলিশি তদন্তে স্থগিতাদেশ দেন বিচারপতি জয় সেনগুপ্ত। আগামী ৫ মার্চ এই আবেদনের পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। পরবর্তী শুনানির দিন ৬ টি এফআইএরের কেস ডায়েরি রাজ্য পুলিশকে জমা দিতে এদিন নির্দেশ দেয় হাইকোর্ট। রাজ্যের কোথায় কোথায় রেশন দুর্নীতি নিয়ে অভিযোগ হয়েছে সেবিষয়ে রাজ্য পুলিশকে আগামী শুনানিতে জানাতে হবে।

-

ইডির আইনজীবী ধীরাজ ত্রিবেদী বলেন, ''রেশন দুর্নীতির ১০ হাজার কোটি টাকা বিদেশে পাঠানো হয়েছে। যার মধ্যে ২ হাজার কোটি বাংলাদেশ হয়ে দুবাই গেছে। এই দুর্নীতির তদন্তে নেমে শাহজাহান শেখের বাড়িতে তল্লাশিতে গিয়ে আক্রান্ত হন ইডি তদন্তকারীরা। ''

রাজ্যের অনেক বড় বড় রাজনৈতিক নেতারাও রেশন দুর্নীতির সঙ্গে যুক্ত রয়েছেন বলে দাবি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এও অভিযোগ করা হয়েছে যে, রেশন দুর্নীতির তদন্তে ব্যাঘাত ঘটাচ্ছে পশ্চিমবঙ্গ পুলিশ। মূল এফআইআর নষ্ট করে দেওয়া হয়েছে । এই কারণেই রেশন দুর্নীতি মামলার তদন্ত সিবিআইকে (CBI) দেওয়ার আবেদন জানিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) ।
-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!