Buddhadeb Bhattacharjee: এখনও ভেন্টিলেশনে রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য, রবিবার সকালে নতুন আপডেট

হাসপাতালের চিকিৎসকরা জানাচ্ছেন যে, এখনও ভেন্টিলেশনে রাখা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। কতদিন পর্যন্ত তাঁকে ভেন্টিলেশনে রাখতে হবে, সেই বিষয়ে শারীরিক পর্যবেক্ষণ চলছে। 

Sahely Sen | Published : Jul 30, 2023 5:18 AM IST / Updated: Jul 30 2023, 11:09 AM IST

শনিবার থেকে আবার গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, ক্রমাগত শ্বাসকষ্ট বেড়ে গেছে তাঁর। ফুসফুস ও শ্বাসনালীতে মারাত্মক সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। তাঁর চিকিৎসার অতি দ্রুত তৈরি করা হয়েছে ৮ জন বিশেষজ্ঞ সদস্যের মেডিক্যাল বোর্ড। রবিবার সকালে তাঁর শারীরিক অবস্থার আপডেট দেওয়া হল হাসপাতালের তরফে।

রবিবার সকালে স্থিতিশীল রয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা। শনিবার রাতের পরেই আগামী পদক্ষেপে এগোনোর কথা জানিয়েছিলেন চিকিৎসকরা। রবিবার সকালে সেই পদক্ষেপ কী হবে, তার জন্য আলোচনায় বসবে ৮ সদস্যের মেডিকেল বোর্ড। সংক্রমণের জেরে তাঁর ফুসফুস কতখানি খারাপ হয়েছে, চিকিৎসার মাধ্যমে তা কীভাবে সারিয়ে তোলা যাবে, তা পরীক্ষা করে দেখার জন্য বুকের সিটি স্ক্যান করবেন চিকিৎসকরা। নিউমোনিয়া তাঁর শরীরকে কতটা দুর্বল করেছে, তা ধরা পড়বে এই পরীক্ষার মাধ্যমে। 

শনিবার রাতে একটানা পর্যবেক্ষণে রাখা হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যকে। তাঁর শারীরিক অবস্থার বিশেষ কোনও অবনতি ধরা পড়েনি। তাঁর হৃদযন্ত্র ঠিকঠাক চলছে, প্রস্রাবের পরিমাণ ঠিক আছে, রক্তে অক্সিজেনের মাত্রাও যথাযথ রয়েছে। কিন্তু, তিনি ‘বাইল্যাটারাল নিউমোনিয়া’-তে আক্রান্ত হয়েছে। তাঁর দু’টি ফুসফুসই প্রচণ্ড কাবু হয়ে পড়েছে, সংক্রমণ বেশি মাত্রায় ছড়িয়ে গেছে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ভেঙে দেওয়ার মতো ব্যাক্টিরিয়া-র সন্ধান মিলেছে। এই ব্যাক্টিরিয়া ওষুধের দ্বারা সহজে কাবু হয় না। ‘ক্লেবশিয়েলা’ নামক এই ব্যাক্টেরিয়া নিয়ে এখন দুশ্চিন্তায় রয়েছেন চিকিৎসকরা। 

আরও পড়ুন- 

Buddhadeb Bhattacharya Update: প্রবল সংকটে বুদ্ধদেব ভট্টাচার্য, রক্তে কমছে অক্সিজেন
India Pakistan: ইন্সটাগ্রামে ভারত-পাকিস্তান ভালোবাসা, রাজস্থানের নাবালিকার অদ্ভুত কীর্তি
Buddhadeb Bhattacharya in Hospital LIVE: এখনও সংকটে বুদ্ধদেব ভট্টাচার্য, রোগের সঙ্গে জোরালো 'ফাইট'
Sex Tips: হাতে সময় না থাকলে চটজলদি উদ্দাম যৌনরসের মজা উপভোগ করবেন কীভাবে?

Share this article
click me!