Salary Hike: মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধির বিলে সই রাজ্যপালের, জানুন এপ্রিল থেকে কত টাকা পাবেন

সোশ্যাল মিডিয়ায় বলা হয়েছে দুটি বিলে সম্মতি দিয়েছেন রাজ্যপাল। বিলগুলি হল- পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্যদের বেতন বৃদ্ধি সংশোধন বিল ২০২৩ ও পশ্চিমবঙ্গের বেতন ও ভাতা সংশোধন বিল ২০২৩।

 

Saborni Mitra | Published : Mar 16, 2024 7:35 AM IST / Updated: Mar 16 2024, 01:07 PM IST

রাজ্যের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও বিধায়কদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। গত ৭ সেপ্টেম্বর মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় বেতন বৃদ্ধির কথা জানিয়েছিলেন। তারপর সেইমত দুটি বিলও আনা হয়েছিল। তা পাশ হয় রাজ্য বিধানসভায়। অবশেষে সেই বিলে সই করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আগামী এপ্রিল মাস বা নতুন অর্থবর্ষ থেকেই এই বিল কার্যকর হবে। শনিবার সকালে রাজভবনের তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় জানান হয়েছে রাজ্যের বিধায়ক, মন্ত্রী আর প্রতিমন্ত্রীদের বেতন বৃদ্ধির বিলে সই করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

সোশ্যাল মিডিয়ায় বলা হয়েছে দুটি বিলে সম্মতি দিয়েছেন রাজ্যপাল। বিলগুলি হল- পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্যদের বেতন বৃদ্ধি সংশোধন বিল ২০২৩ ও পশ্চিমবঙ্গের বেতন ও ভাতা সংশোধন বিল ২০২৩। প্রথম বিলটির মাধ্যমে রাজ্যের বিধায়কদের বেতন বৃদ্ধি ও দ্বিতীয় বিলটির মাধ্যমে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের বেতন বৃদ্ধি কার্যকর করা হবে।

 

 

নতুন বিল অনুযায়ী রাজ্যের বিধায়ক, মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের মাসিক বেতন বেড়ে হবেঃ

পূর্ণ মন্ত্রীদের বেতন আগে ছিল ১.১০.০০০ টাকা এখন হল ১.১৫০০০ টাকা

বিধায়কদের বেতন আগে ছিল ৮১ ০০০ টাকা এখন হল ১ .২১.০০০ টাকা

প্রতিমন্ত্রীদের বেতন আগে ছিল ১.০৯.৯০০ টাকা, এখন হল ১.৪৯.৯০০ টাকা।

গত বছর ৭ সেপ্টেম্বর বিধানসভার বাদল অধিবেশনে মমতা বন্দ্যোপাধ্যায় বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন। সেই সময় প্রতিবাদে সরব হয়েছিল বিরোধী বিজেপি। কিন্তু মমতা বলেছিলেন তিনি নিজের বেতন বৃদ্ধি করছেন না। পাশাপাশি তিনি আরও বলেছিলেন, তাঁর রাজ্যের বিধায়করা দেশের মধ্যে সবথেকে কম বেতন পায়। সেই জন্যই তিনি তাদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন। প্রয়োজনে তাদের বেতন তিনি আরও বাড়াবেন। তিনি আরও জানিয়েছিলেন, প্রাক্তন সাংসদ হিসেবে তিনি পেনশন পান। পাশাপাশি বিধায়ক হিসেবেও তিনি বেতন পান। কিন্তু তিনি নিজে কিছুই নেন না। বই বিক্রির টাকায় তাঁর চলে যায় বলেও জানিয়েছিলেন।

আরও পড়ুনঃ

Rain Forecast: শনিবার থেকেই টানা বৃষ্টির পূর্বাভাস রাজ্যে, জানুন কবে কোথায় বৃষ্টি হবে

Kanchan Mallick: তৃতীয় বিয়ের রেশ কাটিয়ে ভোট ময়দানে কাঞ্চন মল্লিক, শ্রীরামপুরে শুরু করলেন প্রচার

Arjun Singh: অর্জুনের সঙ্গেই তৃণমূল ছেড়ে বিজেপিতে শুভেন্দুর ভাই দিব্যেন্দু, দিল্লিতে মমতার সমালোচনা

 

Share this article
click me!