Rain Forecast: শনিবার থেকেই টানা বৃষ্টির পূর্বাভাস রাজ্যে, জানুন কবে কোথায় বৃষ্টি হবে

আলিপুর হাওয়া অফিস সূত্রের খবর, ঝাড়খণ্ড থেকে দক্ষিণ ছত্তিশগ়ড় পর্যন্ত বিস্তৃত হয়েছে অক্ষরেখা। সেই কারমে জলীয় বাষ্প ছুটে আসছে বঙ্গোপসাগর থেকে।

 

Saborni Mitra | Published : Mar 15, 2024 3:13 PM IST

বসন্তের শেষ লগ্নে প্রবল গরম কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কিন্তু তারই মধ্যে দোলের আগেই আবহাওয়ার পরিবর্তনের কথা বলেছিল আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু তার আগেই শুক্রবার থেকে বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া।

আলিপুর হাওয়া অফিস সূত্রের খবর, ঝাড়খণ্ড থেকে দক্ষিণ ছত্তিশগ়ড় পর্যন্ত বিস্তৃত হয়েছে অক্ষরেখা। সেই কারমে জলীয় বাষ্প ছুটে আসছে বঙ্গোপসাগর থেকে। এর ফলেই শনিবার ছেকে টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ১৬ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত দক্ষিণবঙ্গের কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হবে। তাতে এই গরমের হাত থেকে রেহাই পাওয়া যেতে পারে। দোলের সময় কিছুটা গরম কম থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শনিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। দুই মেদিনীপুর, হাওড়া , বাঁকুড়া, দুই বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রামে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে। কলকাতাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে উত্তরবঙ্গের জন্য বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই। উত্তরের জেলাগুলি মোটের ওপর থাকবে শুষ্ক। পশ্চিমঋঞ্ঝার কারণে বৃষ্টির ক্ষীণ সম্ভাবনা রয়েছে। তবে উত্তরের জেলাগুলির তাপমাত্রা কিছুটা হলেও বাড়তে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। 

তবে বসন্তের এই বৃষ্টিতে তাপমাত্রা কিছুটা কমবে। সাময়িক স্বস্তি পাওয়া যাবে। তবে সুদূর প্রসারী লাভ নেই বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ হাওয়া অফিসের পূর্বাভাস অনুয়ায়ী  এবার প্রবল গরম পড়তে পারে। পাশাপাশি বর্ষাকালে পর্যাপ্ত বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। 

 

Share this article
click me!