Partha Chatterjee: জিটিএ শিক্ষক নিয়োগ 'দুর্নীতি', সরকারের এফআইআর-এ পার্থ, তৃণাঙ্কুর, বিনয়ের নাম

রাজ্যের বিভিন্ন প্রান্তে দুর্নীতির তদন্তে কেন্দ্রীয় সংস্থাগুলির তদন্ত নিয়ে আপত্তি জানিয়েছে রাজ্য সরকার ও শাসক দল। কিন্তু সরকারি দফতরই দুর্নীতির অভিযোগে মামলা দায়ের করেছে।

Soumya Gangully | Published : Apr 11, 2024 1:36 PM IST / Updated: Apr 11 2024, 07:57 PM IST

জেলবন্দি প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তৃণমূল কংগ্রেসের ছাত্র নেতা তৃণাঙ্কুর ভট্টাচার্য, জিটিএ নেতা বিনয় তামাঙের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা দায়ের করল রাজ্য স্কুল শিক্ষা দফতর। জিটিএ-তে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে বিধাননগর উত্তর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। রাজ্য সরকারের সংস্থাই দুর্নীতির অভিযোগে এফআইআর করায় এবং সেই এফআইআর-এ শাসক দলের নেতাদের নাম থাকায় চাঞ্চল্য তৈরি হয়েছে। আগামী সপ্তাহে শুরু হচ্ছে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ। তার ঠিক আগে রাজ্যে শিক্ষক নিয়োগে নতুন দুর্নীতি প্রকাশ্যে আসায় বিরোধী দলগুলির হাতে ফের অস্ত্র এসে গিয়েছে। রাজ্য সরকার ও শাসক দলের নেতাদের নিশানা করতে শুরু করেছে বিরোধীরা।

জিটিএ-র অধীন বিভিন্ন স্কুলে নিয়োগে দুর্নীতির অভিযোগ

কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু জানিয়েছেন, এক সরকারি আধিকারিক তাঁকে চিঠি দিয়ে জিটিএ-র আওতায় থাকা বিভিন্ন স্কুলে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ করেছেন। এ বিষয়ে বিধাননগর কমিশনারেটেও অভিযোগ দায়ের করা হয়। কিন্তু পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে। এ নিয়ে পুলিশকে ভর্ৎসনা করে সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি বসু। তিনি সিবিআই-কে প্রাথমিক অনুসন্ধান করে ২৫ এপ্রিলের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন। এই দুর্নীতির অভিযোগ নিয়ে জিটিএ-র কাছ থেকেও রিপোর্ট তলব করেছে হাইকোর্ট

দক্ষিণবঙ্গের মতোই জিটিএ-তেও শিক্ষক নিয়োগে দুর্নীতি!

জিটিএ প্রশাসনের শীর্ষে থাকা বিনয় ও অনীত থাপা বেআইনিভাবে প্রায় ৫০০ জনকে নিয়োগ করেন বলে অভিযোগ। স্বজনপোষণ হলেও, নিয়োগের ক্ষেত্রে অর্থ বিনিময়ের অভিযোগ উঠেছে। দক্ষিণবঙ্গের মতোই জিটিএ-তেও প্রশিক্ষণপ্রাপ্ত যোগ্য প্রার্থীরা স্কুলশিক্ষক হিসেবে চাকরি পাননি বলে অভিযোগ। এই মামলাতেই এবার হাইকোর্টের নজরদারিতে তদন্ত করছে সিবিআই। বেআইনি নিয়োগ সংক্রান্ত তথ্য-প্রমাণ জোগাড় করার নির্দেশ দেওয়া হয়েছে সিবিআই-কে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

নিয়োগ দুর্নীতিতে বড় রায় কলকাতা হাইকোর্টের, প্রাথমিকে বাম আমলের ৪০০ জনকে চাকরি দিতে নির্দেশ

TMC News: নিয়োগ দুর্নীতিতে তৃণাঙ্কুর ভট্টাচার্য! নাম জড়াল তৃণমূল যুবনেত্রী রাজন্যা-র স্বামী প্রান্তিক চক্রবর্তীরও

নিয়োগ দুর্নীতিকাণ্ডে একসঙ্গে ৪টি মামলার চার্জশিট পেশ CBI-এর, পার্থ-সহ ৭ জনের নাম

Read more Articles on
Share this article
click me!