ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় সতর্ক নবান্ন, ছুটি বাতিল থেকে কন্ট্রোল রুম- তৎপরতা তুঙ্গে

উপকূলবর্তী এলাকা, বিশেষ করে দীঘার মত পর্যটন কেন্দ্রগুলিতে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। উপকূলবর্তী এলাকাগুলি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে।

 

Saborni Mitra | Published : May 24, 2024 3:48 PM IST / Updated: May 24 2024, 09:19 PM IST

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় সতর্ক নবান্ন। সপ্তাহের শেষেই এই রাজ্যে আছ়ড়ে পড়তে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়। তাই ব্যস্ততা তুঙ্গে নবান্নে। শুক্রবার থেকেই ঝড়ের মোকাবিলায় তৎপর রাজ্যের কর্তাব্যক্তিরা। ইতিমধ্যেই চালু করা হয়েছে ২৪ ঘণ্টার কন্ট্রোলরুম। জেলার কন্ট্রোলরুমগুলিও সক্রিয় করা হয়েছে। এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব রাজীব গৌবা পশ্চিমবঙ্গে ও ওড়িশার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। তিনি প্রয়োজনী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। অন্যদিকে দুটি রাজ্যকে সবরকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় সচিব।

অন্যদিকে ঝড়ের মোকাবিলায় বৃহস্পতিবারই রাজ্য সরকার একটি প্রশাসনিক বৈঠক করে। বৈঠকের পরই চালু করা হয়েছে বিশেষ কন্ট্রোলরুম। রাজ্যের উপকূলবর্তী এলাকায় বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইতিমধ্যেই বাংলাদেশগামী ওয়েলট্যাঙ্কারের যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে। প্রয়োজনে বিপর্যয় মোকাবিলা বহিনী নামানো হতে পারে। নবান্ন সূত্রের খবর বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

রেখা পাত্র কি জিতবে? বসিরহাট লোকসভার ফলাফল নিয়ে ভবিষ্যদ্বাণী সন্দেশখালির শাহজাহানের

উপকূলবর্তী এলাকা, বিশেষ করে দীঘার মত পর্যটন কেন্দ্রগুলিতে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। উপকূলবর্তী এলাকাগুলি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। পর্যটকদের এলাকা ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। শনিবারের মধ্যেই পর্যটকদের সরে আসতে বলা হয়েছে। কারণ আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী রবিবার রাতেই ঘূর্ণিঝড় রেমাল ল্যান্ডফল করতে পারে।

মোদীর জন্মবৃত্তান্ত নিয়ে তুলোধনা করে মমতা বললেন, 'এ আবার কি! আমি জৈবিক সন্তান নই'

ইতিমধ্যেই রাজ্য প্রশাসন, বিদ্যুৎ, পূর্ত, জনস্বাস্থ্য় কারিগরি, পরিবহণ, শিক্ষা, কৃষি-সহ সমস্ত দফতরগুলিকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে বিপর্যয় মোকাবিলা দফতর। ঝড়ের কারণে রাস্তা, জেটি, বন্দরের ক্ষয়ক্ষতি হলে যাতে দ্রুত মেরামতি করে দেওয়া যায় তারও নির্দেশ দেওযা হয়েছে। সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। শনিবার ভোট রয়েছে পূর্বমেদিনীপুর জেলায়। সেই কারণে এই জেলায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Mamata Banerjee : 'রেলে বারবার কেন ফিরছে দুর্ঘটনা?' প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়
Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!
BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা