হাইকোর্ট থেকে ED-র হাতে গ্রেফতার হাওড়ার ব্যবসায়ী, বাড়ি থেকে উদ্ধার হয়েছিল ৮ কোটি টাকা

হাইকোর্ট থেকেই গ্রেফতার হাওড়ার ব্যবসায়ী। আদালতের নির্দেশে কোর্টের মধ্যেই গ্রেফতার করে ইডি।

 

Web Desk - ANB | Published : Feb 9, 2023 8:17 AM IST

আর্থিক দুর্নীতি মামলায় হাইকোর্ট থেকেই গ্রেফতার করা হল হাওড়ার ব্যবসায়ীকে। একই সঙ্গে তার মূল সহযোগী এক চাটার্ড অ্যাকাউন্টটেন্টকেও গ্রেফতার করা হয়েছে। একই মামলায় গ্রেফতার করা হয়েছে চার জনকে। হাওড়ার ব্যবসায়ীর নাম হল শৈলেশ পাণ্ডে। তার সহযোগী হল প্রসেনজিৎ দাস। গত অক্টোবর মাসেই শৈলেশ পাণ্ডের বাড়ি থেকে উদ্ধার হয়েল আট কোটি টাকা।

২০২২ এর অক্টোবর মাস নাগাদ শৈলেশ পান্ডের হাওড়ার বাড়ি থেকে ৮ কোটির বেশি টাকা উদ্ধার হয়। এই ঘটনাতেই চারজন গ্রেফতার হয়।

সম্প্রতি নিম্ন আদালত থেকে জামিন পান শৈলেশ এবং প্রসেনজিৎ। সেই জামিনের চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন জানায় ইডি। সেই মামলায় বৃহস্পতিবার দুই অভিযুক্তকে আদালতে হাজির থাকার নির্দেশ দেন বিচারপতির তীর্থঙ্কর ঘোষ। দুই অভিযুক্তের উপস্থিতিতে নিম্ন আদালতের রায় খারিজ করেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। একই সঙ্গে আদালত থেকেই তাদেরকে হেফাজতে নেওয়ার জন্য ইডিকে নির্দেশ দেন। সেই মোতাবেক আদালত চত্বর থেকেই গ্রেফতার হন দুই অভিযুক্ত। আজ বিকেল তিনটার মধ্যে নিম্ন আদালতে পেশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি ঘোষ।

হাওড়ার ব্যবাসীর বিরুদ্ধে গত জানুয়ারী মাসে চার্জশিট পেশ করেছিল কলকাতা পুলিশ। তাতে শৈলেশ পাণ্ডের সঙ্গে তাঁর ভাই-সহ ১৩ জনের নাম ছিল। চার্জশিটে নাম ছিল সহযোহী প্রসেনজিৎ দাসেরও। চার্জশিটেই পুলিশ জানিয়েছিল মামলায় ৯ জন পলাতক। ৭৮০ পাতার চার্জশিটে ৪৫ জন সাক্ষীরও নাম ছিল। হেয়ারস্ট্রিট থানায় মামলা দায়ের হয়েছিল। তারপরই থেকেই তদন্ত শুরু করেছিল পুলিশ। পরে এই মামলার তদন্তের দায়িত্ব চলে যায় ইডির হাতে।

অনলাইন গেম প্রতারণা মামলায় শৈলেশ পাণ্ডে ও তার সহযোগীদের বাড়িতে তল্লাশি চালানোর সময় আট কোটি ২ লক্ষ টাকার উদ্ধার হয়েছিল। কিন্তু এই টাকার উৎস সন্ধান দিতে পারেনি অভিযুক্তরা। কলকাতাসহ হাওড়ার শিবপুর মন্দিরতলার মত জায়গাতেও তল্লাশি চালিয়েছিল পুলিশ। সূত্রের খবর তাদের প্রতারিত অর্থ বিদেশেও পাচার করা হত। শৈলেশ পাণ্ডেকে জেরা করে সেই সময়ই পুলিশ জানতে পেরেছিল তাদের তার নামে ৯টি অ্যাকাউন্ট রয়েছে। একটি অ্যাকাউন্ট থেকে মাসে ৭৭ কোটি টাকা লেনদেন হয়েছিল। বাকিগুলি থেকে ১৩০ কোটি টাকা লেনদেন হয়েছিল।

আরও পড়ুনঃ

মোদীক প্ল্যাস্টিক জ্যাকেট বনাম খাড়গের উত্তরীয়, আদানি ইস্যুতে প্রশ্ন তুলে বিপাকে কংগ্রেস

আদানি মামলার শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট, মামলা শুরু হবে শুক্রবার থেকে

পার্থ-মানিক যোগসাজশে শিক্ষক নিয়োগ দুর্নীতি, বিএড কলেজের জন্য পার্থর বখরার অঙ্ক জানাল ইডি

Share this article
click me!