আর জি কর, আনিস খান-সহ বিভিন্ন ঘটনায় অভিযুক্ত, তারপরেও কেন সিভিক ভলান্টিয়ারদের উপর আস্থা রাজ্যের?

বামফ্রন্ট সরকারের শাসনকালের শেষদিকে কলকাতা ও রাজ্য পুলিশে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছিল। তৃণমূল কংগ্রেসের আমলে সেই প্রক্রিয়া ত্বরান্বিত হয়।

Soumya Gangully | Published : Sep 25, 2024 9:06 AM IST / Updated: Sep 25 2024, 03:13 PM IST

'যে গাড়িগুলো মাল নিয়ে আসে, সব গাড়িই ধরতে বলেন স্যার। একটা গাড়িও যদি আমরা থামাতে না পারি, তাহলে স্যারের মুখ দেখে মনে হয়, হাত থেকে টাকা উড়ে গেল। তখন আমাদের কপালে জোটে গালাগালি। সব গাড়িই আমরা আটকানোর চেষ্টা করি। কিন্তু ড্রাইভাররাও চালাক। ওরা অনেক সময়ই পালিয়ে যায়। তখন আমাদের বাবা-মা তুলে গালাগালি দেন স্যার।' অকপটে জানালেন নাম প্রকাশে অনিচ্ছুক এক সিভিক ভলান্টিয়ার। প্রায় ১১ বছর সিভিক ভলান্টিয়ার হিসেবে কাজ করছেন এই যুবক। কিন্তু তিনি এখনও প্রভাবশালী হয়ে উঠতে পারেননি। সঞ্জয় রায় যেমন পুলিশকর্মীদের মতোই আচরণ করত, পুলিশ ব্যারাকে থাকত, সব সিভিক ভলান্টিয়ার সেরকম নন। অনেকেই শুধু অর্থ রোজগারের প্রয়োজনে এই কাজ করছেন। তবে সবাই সমান নন। অনেকেই পাড়ায়, আত্মীয়-পরিজনদের কাছে নিজেকে 'পুলিশ' হিসেবে পরিচয় দেন। তাঁরা প্রভাবশালী হয়ে ওঠার চেষ্টা করেন।

কীভাবে সিভিক ভলান্টিয়ার নিয়োগ করা হয়?

Latest Videos

সরকারি চাকরির নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তির বিরুদ্ধে মামলা চললে বা কারও জেল হলে তাঁকে নিয়োগ করা হয় না। কিন্তু হাওড়ার জগাছা থানার এক সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা ছিল। জগাছা থানাই সেই যুবককে গ্রেফতার করেছিল। তারপরেও তাঁকে সিভিক ভলান্টিয়ার হিসেবে নিয়োগ করা হয়। সিভিক ভলান্টিয়ার নিয়োগের নির্দিষ্ট পদ্ধতি বা প্রক্রিয়া নেই। শাসক দলের অনুগ্রহ থাকলেই চাকরি হয়ে যায় বলে অভিযোগ।

কেন সিভিক ভলান্টিয়ারদের উপর ভরসা রাজ্যের?

হাওড়ার আমতায় আনিস খানের মৃত্যুতে সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। আর জি কর মেডিক্যাল কলেজে চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় মূল অভিযুক্ত সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়। আরও একাধিক ক্ষেত্রে সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। কিন্তু তারপরেও সরকার সিভিক ভলান্টিয়ারদের উপর ভরসা রাখছে। বিরোধীদের অভিযোগ, চুক্তিভিত্তিক কর্মী হওয়ায় সিভিক ভলান্টিয়ারদের উপর চাপ বজায় রাখা যায়। তাঁদের দিয়ে নানা বেআইনি ও অনৈতিক কাজ করিয়ে নেওয়া যায়। এই কারণেই শাসক দল ও পুলিশ সিভিক ভলান্টিয়ারদের ব্যবহার করছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ডিউটি থেকে বাদ ১৯ সিভিক ভলান্টিয়ার, তালিকায় আরও অনেকে, চলছে ফ্যাক্টশিট পরীক্ষা

একধাক্কায় কমানো হল সিভিক ভলেন্টিয়ারদের ক্ষমতা, বিরাট নির্দেশ সুপ্রিম কোর্টের!

প্রতিবাদ কর্মসূচির মধ্যে মদ্যপ পুলিশ সিঁথির মোড়ে, পুলিশ ও সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে FIR দায়ের

Share this article
click me!

Latest Videos

নো এন্ট্রি! ভিতরে হাউ হাউ করে কাঁদছেন অনুব্রত! 'তাড়িয়ে' দেওয়া হল এই ২ TMC নেতাকে | Anubrata Mondal
এবার কী বন্যায় ভাসবে গোটা বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | Weather Forecast
'একটা ভ্রষ্টাচার, উনি কি পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রী!' ঝাড়খণ্ড থেকেই আক্রমণ Suvendu Adhikari-র
ওনার দাঁত কেলানো ছবি দেখুন! ঘাটাল মাস্টারপ্ল্যান মমতা করতে দেয়নি : Suvendu Adhikari | Ghatal Flood
পুজোর আগেই হানা খাদ্য সুরক্ষা দপ্তরের! বিপদের মুখে বহু রেস্তোরাঁ ও স্ট্রীট ফুডের দোকান! | WB News