পুজোর অনুদান ৮৫ হাজার টাকা, হাইকোর্টের রায়কে সমালোচনা করে কুণাল দিলেন বিশেষ বার্তা

দুর্গাপুজোর অনুদান নিয়ে কলকাতা হাইকোর্টের মন্তব্যের পর তুমুল বিতর্ক। রাজ্য সরকারের দেওয়া ৮৫ হাজার টাকা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রধান বিচারপতি। পাল্টা জবাব দিয়েছেন কুণাল। ভাইরাল হল সেই বার্তা। 

Sayanita Chakraborty | Published : Sep 24, 2024 7:53 AM IST / Updated: Sep 24 2024, 01:26 PM IST

দুর্গাপুজোর অনুদান নিয়ে জোর তরজা চলছে সর্বত্র। কেন সাধারণ মানুষের করের টাকায় এই অনুদান দেওয়া হচ্ছে, অনুদানের অর্থ কোন কাজে ব্যবহার হয়, এই সব বিষয় সামনে রেখে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। এই মামলার শুনানি হল।

সোমবার পুজো অনুদান মামলায় রাজ্যকে তুমুল কটাক্ষ করে চিফ জাস্টিস বলেছিলেন, পুজো কমিটিগুলোকে কম করে ১০ লক্ষ টাকা দিন, ৮৫ হাজার টাকায় কী হয়? ৮৫ হাজার টাকায় কি হবে? এই টাকায় তো প্যান্ডেল বা পুজোর কোনও কাজ হওয়া সম্ভব নয়। এত বড় বড় পুজোয় খুব জোর এই টাকায় একটা তাবু বানানো যেতে পারে। না হলে কার্যকরী কমিটির সদস্যদের কাজে লাগতে পারে।

Latest Videos

এই মন্তব্যের কটাক্ষ করে পাল্টা প্রশ্ন তুললেন কুণাল। এক ভিডিও বার্তায় প্রধান বিচারপতির উদ্দেশ্যে কুণালবাবু বলেন, ‘দুর্গাপুজোয় রাজ্য সরকারের দেওয়া ৮৫ হাজার টাকায় কী হবে? এই টাকায় তো প্যান্ডেল বা পুজোর কোনও কাজ হওয়া সম্ভব নয়। এত বড় বড় পুজোয় খুব জোর এই টাকায় একটা তাবু বানানো যেতে পারে। না হলে কার্যকারী কমিটির সদস্যদের কাজে লাগতে পারে।’ তিনি আরও বলেন, ‘দুর্গাপুজোয় রাজ্য সরকারের দেওয়া ৮৫ হাজার টাকার অনুদান নিয়ে মহামান্য প্রধান বিচারপতি যা বলেছেন তা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং বাস্তবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। মহামান্য প্রধান বিচারপতি কোন আঙ্গিক থেকে কি বলেছেন তা উপর কথা বলা হয়তো ঠিক নয়। কিন্তু উনি কি কথা বলেছেন ৮৫ হাজার টাকা বলে নয়, পুজো কমিটিগুলো হাতে যে টাকাটা যায় সেই শাখা-প্রশাখা দিয়ে সমাজের প্রান্তিক অংশে বিভিন্ন কুটির শিল্পী, হস্ত শিল্পী যার অসংগঠিত ক্ষেত্রে শ্রমজীবি তাদের কাছে গিয়ে পৌঁছায়।’

 

Share this article
click me!

Latest Videos

সাদা চুল কালো! বেরিয়েই ধরলেন মেয়ের হাত, 'বাঘ' ফিরছে বীরভূমে | Anubrata Mondal Release | Birbhum
টালিগঞ্জের স্টুডিও পাড়ার ঘটনায় গর্জে উঠলেন লকেট, দেখুন কাদের করলেন দোষারোপ | Locket Chatterjee
'এটা হাসপাতাল, নাকি বাবুর বাড়ির আম বাগান!' নামখানায় বিস্ফোরক মীনাক্ষী | Minakshi Mukherjee | RG Kar
তবে রে! স্বামীকে শাস্তি দিতে বিছুটি পাতা নিয়ে ছুটলেন স্ত্রী! শোরগোল ধুপগুড়িতে | Dhupguri News
এই দুর্গাপুজো দেখতে আসতেন বিদ্যাসাগর-রামমোহন, ২২৫ তম বর্ষে চন্দ্রকোণার জমিদার বাড়ির Durga Puja