লোকসভা ভোটের আগেই লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে দুটি বড় ঘোষণা মমতার সরকারের, টাকা বাড়ল অনেকটাই

চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পেশের সময় বলেন, 'আমাদের মা ও বোনেদের হাত শক্ত করার জন্য মা-মটি-মানুষের সরকার আনন্দের সঙ্গে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আর্থিক সাহায্য বৃদ্ধি করার কথা ঘোষণা করছে।'

 

Saborni Mitra | Published : Feb 8, 2024 1:08 PM IST

লোকসভা ভোটের আগে বড় ঘোষণা রাজ্য সরকারের । এবার লক্ষ্মীর ভাণ্ডারের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করা হল। বৃহস্পতিবার রাজ্য বিভানসভায় সংশ্লিষ্ট সামাজিক সুরক্ষা প্রকল্পের মাধ্যমে রাজ্যের ২ কোটি ১১ লক্ষ মহিলাকে আর্থিক সাহায্য করা হয় বলেও জানিয়েছে রাজ্য সরকার। মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এদিন বাজেট পেশের সময় লক্ষ্মীর ভাণ্ডাপ্রকল্পে আর্থিক বরাদ্দ বৃদ্ধির কথা ঘোষণা করেন। সেই ঘোষণা অনুযায়ী এবার সাধারণ মহিলা এই প্রকল্পের মাধ্যেমে মাসে ১০০০ টাকা করে পাবেন। আর তফসিলি জাতি ও জনজাতির মহিলাদের জন্য বরাদ্দ করা হয়েছে মাসিক ১২০০ টাকা।

চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পেশের সময় বলেন, 'আমাদের মা ও বোনেদের হাত শক্ত করার জন্য মা-মটি-মানুষের সরকার আনন্দের সঙ্গে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আর্থিক সাহায্য বৃদ্ধি করার কথা ঘোষণা করছে।' এদিনই ঘোষণা করা হয়েছে ২০২৪ সালের এপ্রিল মাস থেকেই বর্ধিত সাহায্য চালু হবে। উপভোক্তারা মে মাস থেকে বিশেষ সুবিধে পাবেন। এর জন্য রাজ্য সরকারের কোষাগার থেকে অতিরিক্ত ১২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

২০২১ সালের বিধানসভা ভোটের আগে এই রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছিলেন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে ২৫-৬০ বছরের মহিলাদের মাসে মাসে আর্থিক সাহায্য দিত রাজ্য সরকার। রাজ্য বসবাসকারী সকল মহিলা এই আর্থিক সুবিধে পেতে পারেন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে সেই প্রকল্পেই আর্থিক বরাদ্দ বাড়িয়ে দিল মমতার সরকার।

এদিন বাজেটে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে আরও একটি বড়় ঘোষণা করেছে রাজ্য সরকার। বলা হয়েছে যেসব মহিলারা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় রয়েছে তারা ৬০ বছর বয়স অতিক্রম করলে সরাসরি বার্ধক্যভাতায় আওতায় চলে যাবে। রাজ্য সরকারের তরফ থেকে এই ঘোষণাকে ঐতিহাতিসক সিদ্ধান্ত বলা হয়েছে।

আরও পড়ুনঃ

PM Modi Caste: রাহুল গান্ধীর মন্তব্যের পরই মোদীর জাত নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, ওবিসি ঘোষণা ১৯৯৯ সালে

মাত্র ২৭ বছরেই কোটি কোটি টাকার মালিক পার্ল কাপুর, নতুন এই ব্যবসায়ী টক্কর দিচ্ছে আদানি-অম্বানিদের

LIC: ৯ শতাংশ বেড়ে দেশের চতুর্থতম স্টক এলআইসি, টেক্কা ICICI ব্যাঙ্ককেও

 

Read more Articles on
Share this article
click me!