এবার লক্ষ্মীর ভান্ডারের বিরুদ্ধে বাড়ছে বিক্ষোভ? রাস্তার মাঝে ভাতা চাই না বলে চিৎকার মহিলাদের!

লক্ষ্মীর ভান্ডার ভোটবাক্সে সাফল্য দিয়েছে তৃণমূল কংগ্রেসকে। বিজেপিকে বাংলায় হোয়াইট ওয়াশ করার পিছনে মমতা বন্দ্যোপাধ্যায়কে সবথেকে বেশি সাহায্য করেছে এই প্রকল্প। এবার এই প্রকল্প ঘিরে বাড়ছে বিক্ষোভ!

Parna Sengupta | Published : Aug 19, 2024 4:57 PM IST

18

গোটা দেশে যে সকল সরকারি প্রকল্প রয়েছে নিঃসন্দেহে তার মধ্যে সর্বাধিক চর্চিত একটি হল লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)। তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

28

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে দিয়েছিলেন প্রতিশ্রুতি। কথা মতো এরাজ্যের মহিলাদেরকে আর্থিকভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে সূচনা হয়েছিল ‘লক্ষ্মীর ভাণ্ডার’ এর।

38

শুরু থেকেএই প্রকল্পের আওতায় প্ৰতি মাসে পাঁচশো টাকা করে ভাতা পেতেন জেনারেল কাস্টের মহিলারা। তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের দেওয়া হত ১০০০ টাকা।

48

তবে লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) অনুদানের পরিমাণ বাড়িয়েছে রাজ্য।

58

বর্তমানে এই প্রকল্পের আওতায় মাসে ১০০০ টাকা করে পাচ্ছেন সাধারণ কাস্টের মহিলারা। তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের হাতে তুলে দেওয়া হচ্ছে ১২০০ টাকা। রাজ্যের বহু মহিলা রয়েছেন যারা মাসের শুরুতে এই প্রকল্পের টাকা হাতে পাওয়ার জন্য অপেক্ষা করে বসে থাকেন।

68

কিন্তু সেই লক্ষ্মীর ভান্ডার নিয়েই চরমে উঠেছিল বিক্ষোভ। রাস্তায় নেমে আসেন মহিলারা। চিৎকার করে বলতে থাকেন লক্ষ্মীর ভান্ডার চাই না তাঁদের।

78

সম্প্রতি আরজি কর হাসপাতালের নারকীয় ঘটনার পর থেকেও রাজ্য সরকারের নানা ভাতা ও অনুদানের প্রতি ক্ষোভ বাড়ছে। সোশ্যাল মিডিয়া জুড়ে চলছে তার প্রতিবারদ। অনেকেই বলছেন লক্ষ্মীকে সম্মান করতে না পারলে লক্ষ্মীর ভান্ডার দিয়ে কোনও লাভ নেই। 

88

তবে মাস খানেক আগেই রাজ্যের নানান প্রান্তে চলে হকার উচ্ছেদ। হাইকোর্টে মামলা দায়ের হয়। নবান্নের বৈঠকের পর হকার উচ্ছেদের জন্য মাঠে নেমে পরে পুলিশ। তবে উচ্ছেদে কোনও আইনি পদ্ধতি মানা হয়নি বলে অভিযোগ। তাই উচ্ছেদ প্রক্রিয়া আটকাতে হাইকোর্টের শরণাপন্ন হতে হয়। তখনই রাজ্যের নানা এলাকায় মহিলা হকারদের মধ্যে ক্ষোভ দেখা যায়। রাস্তায় নেমে পড়ে রীতিমত লক্ষ্মীর ভান্ডারের বিরুদ্ধে শ্লোগান তুলতে থাকেন তারা। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos