Ram Navami: রাম নবমীর মিছিল ঘিরে দাঙ্গার আশঙ্কায় কড়া মমতার সরকার, নেওয়া হয়েছে একগুচ্ছ পদক্ষেপ

রাম নবমী উপলক্ষ্যে কলকাতা একাধিক ধর্মীয় মিছিল বার হবে। হেস্টিংস, বিডনস্ট্রিট, শ্যামবাজার, বড় বাজার, পোস্তা, শিয়ালদহ সহ একাধিক জায়গায় মিছিল হবে।

 

Saborni Mitra | Published : Apr 16, 2024 5:39 PM IST

লোকসভা নির্বাচনের মাত্র দুই দিন আগেই রাম নবমী। এবার রাম মন্দির নির্মাণের পর এটাই প্রথম রাম নবমীর অনুষ্ঠান। সবমিলিয়ে রাম ভক্তদের সুর কিছুটা চড়া। এই অবস্থায় রাজ্যে অশান্তি রুখতে রীতিমত সতর্ক রাজ্য প্রশাসন। অপ্রতিকর ঘটনা এড়াতে কলকাতা সহ জেলাগুলিতেও কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। জোরদার করা হয়েছে নিরাপত্তা। অন্যদিকে রাজ্যে ইতিমধ্যেই এসে গেছে নিরাপত্তা বাহিনী। সূত্রের খবর নবান্ন থেকে বলা হয়েছে বুধবার সকাল থেকেই যান প্রশাসনের কর্তাব্যক্তিরা সজাগ থাকেন।

কলকাতায় সতর্কতা

রাম নবমী উপলক্ষ্যে কলকাতা একাধিক ধর্মীয় মিছিল বার হবে। হেস্টিংস, বিডনস্ট্রিট, শ্যামবাজার, বড় বাজার, পোস্তা, শিয়ালদহ সহ একাধিক জায়গায় মিছিল হবে। বিভিন্ন সময় শহরের যান চলাচলে ব্যাঘাত ঘটতে পারে। কলকাতা পুলিশ সূত্রের খবর রাম নবমীর দিনে শহরের একাধিক রাস্তায় প্রায় আড়াই হাজার পুলিশ কর্মী মোতায়েন থাকবে। থাকবে সশস্ত্র পুলিশ বাহিনীও। থাকছে হেভি রেডিও ফ্লাইং স্কোয়ার্ড। এই ব্যবস্থার মাধ্যমে এক জায়গার আশান্তির খবর অন্যত্র দ্রুত পৌঁছে যাবে। পরিস্থিতি মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। এখনও রাম নবমী উপলক্ষ্যে কোনও রাস্তা বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করা হয়নি। পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা বলেছে পুলিশ।

হাওড়ার নিরাপত্তা-

বেশ কয়েক বছর ধরেই রাম নবমী উপলক্ষ্যে অশান্ত হয়ে ওঠে হাওড়া। জেলায় একাধিক জায়গায় আশান্তির ঘটনা ঘটেছে। এবার ভোটের আগে পরিস্থিতি মোকাবিলায় রীতিমত শক্ত প্রশাসন। মিছিল নিয়ে রীতিমত কড়া পুলিশ। বাড়তি নজরদারির ব্যবস্থা করা হয়েছে। ড্রোনের মাধ্যমে নজরদারী চালাতে পারে হাওড়া জেলা পুলিশ। হাওড়ায় বিশ্ব হিন্দু পরিষদের উদ্যোগে হবে রাম নবমীর মিছিল।

কলকাতা হাইকোর্টে রাম নবমীর মিছিলে আপত্তি জানিয়ে দ্বারস্থ হয়েছিল হাওড়া প্রশাসন। কিন্তু তা খারিজ করে দিয়েছে আদালত। তবে অস্ত্র, ডিজে নিয়ে মিছিলে আপত্তি জানিয়েছে। একটি মিছিলে ২০০ জনের বেশি মানুষ থাকতে পারবে না বলেও জানিয়েছে।

Read more Articles on
Share this article
click me!