Madhyamik Exam: আজ থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা, পরীক্ষার্থী এবং শিক্ষক-শিক্ষিকাদের জন্য চালু হল বিশেষ নিয়ম

পরীক্ষার সময় শুরু হতে চলেছে সকাল ৯ টা বেজে ৪৫ মিনিট থেকে। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে বেলা ১ টায়।

Sahely Sen | Published : Feb 2, 2024 2:19 AM IST

আজ থেকে শুরু হতে চলেছে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) । ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই পরীক্ষা। আজ থেকে পরীক্ষা দিতে চলেছে বাংলার ৯ লক্ষেরও বেশি ছাত্রছাত্রী। পর্ষদের তরফে কড়া নিরাপত্তার পাশাপাশি নিয়ে আসা হয়েছে বেশ কয়েকটি নতুন নিয়ম। 

 

পরীক্ষার সময় এগিয় আনার পাশাপাশি প্রশ্নপত্র ফাঁস আটকানোর জন্যেও কড়া ব্যবস্থা রাখা হয়েছে। পরীক্ষার্থীদের সঙ্গে শিক্ষক শিক্ষিকাদের স্কুলে প্রবেশের ক্ষেত্রেও রয়েছে বিশেষ কিছু নিয়ম।

-
 

আজ থেকে পরীক্ষার সময় শুরু হতে চলেছে সকাল ৯ টা বেজে ৪৫ মিনিট থেকে। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে বেলা ১ টায়। পরীক্ষার সময় অনুযায়ী স্কুলের শিক্ষক শিক্ষিকাদের সকাল ৮ টার মধ্যে স্কুলে প্রবেশ করতে হবে। প্রশ্নপত্রের উপরে লেখা সিরিয়াল কোড পরীক্ষার্থীকে অ্যাটেনডেন্স সই করার সময় নির্দিষ্ট জায়গায় লিখতে হবে এবং উত্তরপত্রের উপরেও লিখতে হবে।

-

পরীক্ষা সংক্রান্ত যে কোনও জিজ্ঞাস্য জানার পাশাপাশি, যেকোনও সমস্যার কথাও জানানো যাবে বিশেষ কন্ট্রোলরুম নম্বরে। সংশ্লিষ্ট হেল্পলাইন নম্বরগুলি হল ০৩৩-২৩৫৯২২৭৭ এবং ০৩৩-২৩৫৯২২৭৮। 

-
এছাড়াও পর্ষদের তরফে https://wbbse.wb.gov.in- এই লিঙ্কটি প্রকাশ করা হয়েছে। এখানে ক্লিক করলেই জেলা ভিত্তিক হেল্প লাইন নম্বর দেওয়া হয়েছে। যে কোনও জেলার পরীক্ষার্থীরাই সেই নির্দিষ্ট নম্বরে ফোন করে পরীক্ষা সংক্রান্ত সংমস্যার কথা জানাতে পারবেন। ইমেল মারফত যোগাযোগের জন্যও একটি পৃথক ইমেল আইডিও পর্ষদের তরফে জানানো হয়েছে। পরীক্ষার্থীদের পাশাপাশি, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকেরাও হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করতে পারবেন।

Share this article
click me!