লোকসভায় ৩৫ আসনের টার্গেট বিজেপি-র, ২৩ জেলার জন্য ৪৩ জেলা সভাপতির নামের তালিকা প্রকাশ

৪৩ জন জেলা সভাপতির নামের তালিকা প্রকাশ করল বিজেপি। লক্ষ্য আগামী লোকসভা নির্বাচনে এই রাজ্য থেকে ৩৫ জন সাংসদ পাঠানো।

 

Saborni Mitra | Published : Aug 6, 2023 12:27 PM IST

লক্ষ্য ২০২৪ সালের নির্বাচন। তার জন্য এখন থেকেই রীতিমত কোমর বেঁধে নামতে শুরু করেছে বঙ্গ বিজেপি। দলের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে বিজেপি জানিয়ে দিয়েছে নতুন জেলাসভাপতির নাম। তবে রাজ্যে ২৩টি জেলা হলেও জেলা সভাপতি হিসেবে ৪৩ জনের নাম ঘোষণা করা হয়েছে। যার অর্থ লোকসভা নির্বাচনে এই রাজ্য থেকে ৪২ জন প্রার্থী দিলে প্রত্যেক প্রার্থীর পিছনে থাকছে একজন করে জেলা সভাপতি। বিজেপির সূত্রের খবর দলের কাজের সুবিধা আর জনসংযোগের জন্য কিছু জেলায় দুই জন জলা সভাপতি নিয়োগ করা হয়েছে। আবার কোথাও কোথাও দুটি বা তিনটি জেলার কিছু অংশ নিয়ে নতুন এলাকা তৈরি করে একজনকে দায়িত্ব দেওয়া হচ্ছে।

উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই বিজেপি সাংগঠনের ওপর জোর দিয়েছে। বিজেপি সূত্রের খবর সম্প্রতি কেন্দ্রীয় নেতৃত্ব জানিয়ে দিয়েছে রাজ্য লড়াই রাজ্যের নেতাদেরই করতে হবে। তার জন্য সংগঠনের ওপর জোর দেওয়া প্রয়োজন। সেই কারণে বিজেপি বাংলায় সংগঠনের ওপর জোর দিয়েছে। জুলাই মাসের শেষের দিকে সুকান্ত মজুমদার দিল্লি গিয়েছিলেন। সেই সময় তিনি কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহের সঙ্গে দেখা করেছিলেন। তিনি জানিয়ে ছিলেন রাজ্যে সংগঠনের ওপর জোর দিতে গেলে বড় রদবদলের প্রয়োজন। দলের প্রয়োজন মেনেই বিজেপিতে সাংসগঠনিকক্ষেত্রে এই রদবদল করা হয়েছে বলে সূত্রের খবর।

পূর্বা মেদিনীপুর থেকে ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম একাধিক জেলায় জেলা সভাপতিপদে রদবদল করেছে। তমলুক, কাঁথি, ঝাড়গ্রাম, মেদিনীপুর, বাঁকুড়া, বিষ্ণুপুর সহ একাধিক জেলায় নতুন নেতাদের জেলা সভাপতির পদের দায়িত্ব দেওয়া হয়েছে। বিজেপি সূত্রের খবর লোকসভা নির্বাচনে বীরভূম ও দুই বর্ধমান জেলার ওপর অতিরিক্ত নজর দিচ্ছে বিজেপি। গত লোকসভা নির্বাচনে বর্ধমানে ভাল ফল করেছিল বিজেপি। তবে বীরভূমে আশার আলো দেখতে পেলেও পঞ্চায়েত নির্বাচনে তেমন সুবিধে করতে পারেনি। তাই এই দুই জেলার ওপর অতিরিক্ত জোর দিচ্ছে গেরুয়া শিবির।

 

 

তেমনই উত্তরবঙ্গে বিজেপি গত লোকসভা নির্বাচনে দুর্দান্ত ফল করেছিল। আগামী লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গ থেকে বেশি আসন পেতে মরিয়া গেরুয়া শিবির। সেই কারণে এই এলাকাতেও জোর দেওয়া হয়েছে। দার্জিলিং আর শিলিগুড়ির জন্য দুজন জেলা সভাপতি নিয়োগ করা হয়েছে। অন্যদিকে কলকাতার যাদবপুর কেন্দ্রকে বিশেষ গুরুত্ব দিতে আলাদা করে জেলাসভাপতি নিয়োগ করা হয়েছে। তেমনই শহর হাওড়া আর গ্রামীণ হাওড়ার জন্য দুই জনকে দায়িত্ব দেওয়া হয়েছে। হুগলিতে গতবার ভাল ফল করেছিল বিজেপি। তাই আগামী লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই হুগলি জেলার জন্য - শ্রীরামপুর,হুগলি, আরামবাগ- মোট তিন জলকে জেলা সভাপতির দায়িত্ব দিয়েছে গেরুয়া শিবির।

গত লোকসভা নির্বাচনে বিজেপি এই রাজ্য থেকে ১৮ জন সংসদ দিল্লিতে পাঠিয়েছিল। আগামী নির্বাচনে বিজেপি এই রাজ্য থেকে ৩৫ জন সাংসদ নতুন দিল্লিতে পাঠানোর টার্গেট নিয়েছে। যদিও এই কথা আগেই কেন্দ্রীয় নেতৃত্ব ঘোষণা করে দিয়েছে। এখন থেকেই সেই লড়াই শুরু করে দিল বিজেপি।

Read more Articles on
Share this article
click me!