Weather update: বঙ্গোপসাগরে ঘনাচ্ছে নিম্নচাপ, আগামী ৩ দিন বর্ষার ঝোড়ো ইনিংস উত্তর থেকে দক্ষিণে

দক্ষিণবঙ্গে জারি করা হয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের জেলাগুলিতে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে।

Web Desk - ANB | Published : Aug 6, 2023 10:10 AM IST

বিহারের উপর তৈরি হয়েছে সাইক্লোনিক সার্কুলেশন। এই ঘূর্ণাবর্তের জেরে আগামী ২ থেকে ৩ দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। শুধু দক্ষিণে নয় বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গেও। হিমালয় পাদদেশের জেলাগুলিতে তুমুল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। আবহাওয়া দফতর জানাচ্ছে এই মুহূর্তে উপর মধ্য ট্রপোস্ফিয়ার স্তর পর্যন্ত বিস্তৃত রয়েছে সাইক্লোনিক সার্কুলেশন। যার জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ইতঃস্তত বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী আগামী ৭ তারিখ পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গে জারি করা হয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের জেলাগুলিতে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে।

রবিবার থেকেই শুরু হয়েছে জেলায় জেলায় বৃষ্টি। আগামী সোম থেকে বুধবারের মধ্যে বৃষ্টি আরও বাড়তে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে সোম ও মঙ্গলবার অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শনিবার রাত থেকে ফের বাড়ল বৃষ্টি। কলকাতা-সহ একাধিক জেলায় ছুটির দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার রাতভর বৃষ্টির সাক্ষী থেকেছে একাধিক জায়গা। রবিবারও সকাল থেকেই মুখভার আকাশের। রবিবার সকাল থেকেই মেঘলা শহরের আকাশ। একাধিক জেলায় শুরু হয়েছে বৃষ্টিও।

রবিবার বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা শহরের একাধিক এলাকায়। অন্যদিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ইতিমধ্যেই শুরু হয়েছে বৃষ্টি। তবে আগামী সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। সোমবার থেকে কমবে তাপমাত্রাও। ৬ অগাস্ট, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে, ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তাপমাত্রার পাশাপাশি সোমবার থেকে কমবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৮০ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। অন্যদিকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় কলকাতায় ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে রবিবার থেকেই মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ।

Share this article
click me!