Mamata Banerjee: বিদেশ সফরের আগেই মন্ত্রিসভায় বড় রদবদল করতে পারেন মমতা, বাড়তি দায়িত্ব কাদের

আগামী বছর লোকসভা নির্বাচন। তার আগেই এই রদবদল বিশেষ গুরুত্বপূর্ণ বলেও মনে করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। মন্ত্রিসভার রদবদল হলেও নতুন কাউকে মন্ত্রী করা হচ্ছে না।

 

Saborni Mitra | Published : Sep 5, 2023 12:20 PM IST

বিদেশ সফরের আগেই রাজ্য মন্ত্রিসভায় রদবদল করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য প্রশাসনের কর্তারা তেমনই ইঙ্গিত দিচ্ছে। আগামী ১২ সেপ্টেম্বর মমতা বন্দ্যোপাধ্য়ায় বিদেশ যাবন। দুবাই ও ইউরোপ সফরের কথা রয়েছে। তাঁর ফেরার কথা ২৩ সেপ্টেম্বর। এই ১১ দিনের জন্য অতিরিক্ত দায়িত্বের বটন মমতা কার হাতে তুলে দেন সেটাই এখন দেখার। নবান্ন সূত্রের খবর খুব দ্রুত মন্ত্রিসভার রদিবদল করবেন মুখ্যমন্ত্রী। তবে ডানা ছাঁটা হতে পারে কিছু মন্ত্রীরও।

গত বছর ৩ অগস্ট রাজ্য মন্ত্রিসভায় শেষবারের মত রদবদল হয়েছিল। তারপর এক বছর মন্ত্রিসভার কোনও পরিবর্তন হয়নি। তবে চলতি মাসেই মন্ত্রিসভার রদবদল হতে পারে। আগামী বছর লোকসভা নির্বাচন। তার আগেই এই রদবদল বিশেষ গুরুত্বপূর্ণ বলেও মনে করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। মন্ত্রিসভার রদবদল হলেও নতুন কাউকে মন্ত্রী করা হচ্ছে না। কারণ নতুন মন্ত্রী করার জন্য রাজ্যপাল সিভি আনন্দ বোসের অনুমতি প্রয়োজন। কিন্তু রাজ্য আর রাজভবনের সম্পর্কের অবনতি এতটাই হয়েছে যে খুব তাড়াতাড়ি রাজ্যপালের সায় পাওয়া যাবে এমনটা নয়। কিন্তু সবকিছু ১২ সেপ্টেম্বরের মধ্যেই মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে করতে হবে। তাই নতুন কাউকে মন্ত্রী করার সম্ভাবনা নেই বলেও সূত্রের খবর।

India Vs. Bharat: ১৮-২২ সেপ্টেম্বরের মধ্যেই দেশের নাম পরিবর্তন? সংসদের বিশেষ অধিবেশন ঘিরে জল্পনা

নবান্ন সূত্রের খবর বাবুল সুপ্রিয় দায়িত্ব কিছুটা কমতে পারে। পর্যটন দফতরের মন্ত্রী বাবুল। এই দফতেরর গুরুত্বপূর্ণ পদে রয়েছেন ইন্দ্রনীল সেন। সম্প্রতি দুই তৃণমূল নেতাই প্রকাশ্যে বিবাদে জ়ড়িয়েছিল। সেই সময় ইন্দ্রনীল মুখ্যমন্ত্রীকে নালিশ করার কথাও বলেন। তাই অনেকেই মনে করছেন মমতা পর্যটন দফতর নিয়ে বড় কোনও সিদ্ধান্ত নেতা পারেন। তবে এই বিষয়ে এখনও সরকারি মহল থেকে কিছু জানা যায়নি। অন্যদিকে মানস ভুঁইয়াকেও বাড়তি কিছু দায়িত্ব দিতে পারেন মুখ্যমন্ত্রী। কারণ ভোট আসছে। বর্ষিয়ান রাজনীতিবিদের পরামর্শ প্রয়োজনীয়। মমতা ঘনিষ্ট হিসেবেই পরিচিত ফিরহাদ হাকিম, অরূপ রায়, অরূপ বিশ্বাস, জ্যোতিপ্রিয় মল্লিক। এদের ওপর বাড়তি দায়িত্ব আসতে পারে মমতা বন্দ্যোপাধ্যের অনুপস্থিতির সময়। সেই কথাও মন্ত্রিসভার রদবদলে ঘোষণা করা হতে পারে।

Amitabh Bachchan: অমিতাভ বচ্চনের সোশ্যাল মিডিয়া পোস্ট বাড়িয়ে দিল দেশের নাম পরিবর্তনের জল্পনা

আগামী ১২ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত বিদেশ সফরের কর্মসূচি রয়েছে মমতার। সূত্রের খবর প্রথমে মমতা দুবাই যাবেন। সেখান থেকে তিনি স্পেনের মাদ্রিড যেতে পারেন। এই সফরের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের থেকে অনুমতি চেয়েছিল রাজ্য। কিন্তু প্রথম দিকে তা নিয়ে টালবাহানা করলেও পরবর্তীকালে অমিত শাহের মন্ত্রক তাতে সায় দিয়েছিল। তারপরই কর্মসূচি স্থির হয়।

Student Death:কসবার স্কুলে ছাত্রের মৃত্যু, প্রজেক্ট জমা দিতে না পারায় মানসিক নির্যাতনের অভিযোগ

 

Read more Articles on
Share this article
click me!