বাঁধাকপি থেকে আলুর দাম নিয়ে নবান্নের বৈঠকে প্রশ্ন মমতার, হিমঘর থেকে দ্রুত আলু বার করার নির্দেশ

শীত পড়েগেলেও সবজিপাতির চড়া দাম নিয়ে নবান্নের বৈঠকে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দ্রুত দাম নিয়ন্ত্রণের নির্দেশ দেন। এদিন টাস্ক ফোর্স ও আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মমতা।

 

Saborni Mitra | Published : Nov 14, 2022 1:29 PM IST

দ্রুত নিত্য প্রয়োজনীয় শাক-সবজি ও আনাজপাতির দাম নিয়ন্ত্রণে আনতে হবে। নবান্নে কৃষি বিপণন দফতর ও টাস্ক ফোর্সের বৈঠকে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার তিনি এই বৈঠকে দ্রুত কোলস্টোরেজ থেকে আলু বাজারে আনার নির্দেশও দিয়েছেন। শীতের মরশুমের শুরুতেই কলকাতার পাশাপাশি জেলাতেও চড়া দামে বিক্রি হচ্ছে সবজি। যা নিয়ে রীতিমত উষ্মা প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিনের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন করেন একটা বাঁধাকপির দাম কেন এখন এই শীতকালে ৪০-৫০ টাকা নেওয়া হচ্ছে? তারপরই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন পেট্রোল ডিজেলের দাম বাড়ছে। যার প্রভাব পড়েছে বাজারের ওপর। কিন্তু তারপরেও বাজার স্থিতিশীল রয়েছে। কিন্তু কিছু কিছু সবজির নাম খুব বেশি। তারপরই দাম নিয়ন্ত্রণে আনার কথা বলেন মমতা।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় ধরে ধরে একেকটি সবজির দাম জিজ্ঞাসা করেন। তিনি বলেন কেন বাঁধাকপি ৫০ টাকায় বিক্রি হচ্ছে? কেন কলকাতায় শিম বিক্রি হচ্ছে ২২টাকা দিয়ে? এদিন তিনি আরও বলেন, আজ নবান্নে মিটিং রয়েছে তাই আলুর দাম কিছুটা হলেও কমেছে। আলু বিক্রি হয়েছে ১৫ টাকা কিলো দরে। কিন্তু আলুর দাম ছিল ২৫ টাকা কিলো। তারপরই মমতা বন্দ্যোপাধ্য়ায় দ্রুত কোল্ডস্টোরেজ থেকে আলু বের করার নির্দেশ দেন। বলেন, 'বাঙালি আলুভাতে খেলেই খুশি। ইউপি থেকে আলু আনার দরকার কি?এখানকার চাল খান এখানকার আলু খেলে হজম ভাল হবে।' শীত শুরু হয়ে যাওযার পরেও মমতা পালং শাকের চড়া দাম নিয়েও প্রশ্ন করেন কর্তাদের। তিনি বলেন অন্য অনেক শাক হয়। সেগুলি দেখার জন্য আধিকারিকদের নির্দেশ দেন।

তবে এদিনের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় হিমঘরে পড়ে থাকা আলু নিয়ে উষ্মা প্রকাশ করেছেন। বলেছেন নতুন আলু ওঠার সময় হয়ে গেছে। কিন্তু এখনও পুরনো আলু রয়েছে হিমঘরে। এরপর আলু বিক্রি না হলে তখন সকলেই বলবে রাজ্য সরকারকে আলু কিনতে হবে। কিন্তু হিমঘরে আলু মজুত থাকায় রাজ্য আলু কিনলেও তা রাখার জায়গা হবে না বলেও জানান মমতা। পাশাপাশি তিনি বলেন দ্রুত হিমঘর থেকে আলু বিক্রি না করলেন তিনি কমদামে সুফল বাংলা থেকে আলু বিক্রির নির্দেশ দেবেন।

এদিনের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্য়ায় মৎসদফতরকেও উৎপাদন বাড়ানোর কথা বলেন। তিনি কর্তাদের জানিয়ে দেন তাঁর সরকারের লক্ষ্য হল বছরে পাঁচ মেট্রিক টন মাছ উৎপাদন করা। পাশাপাশি মুরগির মাংলার দাম বৃদ্ধি নিয়েও তিনি উষ্মা প্রকাশ করেন। বলেন চিকেনের যদি এত দাম হয় তাহলে মানুষ খাবে কি। তবে ডিমের দাম ঠিক রয়েছে বলেও জানিয়েছেন মমতা।

আরও পড়ুনঃ

নতুন ফ্রিজ কিনে সহবাস সঙ্গীর দেহের ৩৫টি টুকরো রেখেছিল প্রেমিক, ১৮ দিন ধরে রাত ২টোয় লোপাট হত প্রমাণ

'রাষ্ট্রপতি খুব ভাল মহিলা, অখিল অন্যায় করেছে', ক্ষমা চেয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

সহবাসের সঙ্গীকে হত্যা করে দেহ টুকরো টুকরো করে জঙ্গলে ফেলত, দিল্লি পুলিশের হাতে গ্রেফতার 'খুনি প্রেমিক'

 

 

Share this article
click me!