রাজ্য পুলিশের নতুন ভারপ্রাপ্ত DG রাজীব কুমার, ছাড়পত্র দিল মমতার মন্ত্রিসভা

কলকাতার পুলিশ কমিশনারের দায়িত্বে ছিলেন রাজীব কুমার। বর্তমানে তিনি রাজ্যের তথ্য ও প্রযুক্তি দফতরের প্রধান সচিবের পদে ছিলেন।

 

Saborni Mitra | Published : Dec 27, 2023 1:04 PM IST / Updated: Dec 27 2023, 06:46 PM IST

মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত- রাজ্য পুলিশের নয়া ডিরেক্টর জেনারেল বা ডিজি করা হল রাজীব কুমারকে। বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে সূত্রের খবর। একটা সময় কলকাতার পুলিশ কমিশনারের দায়িত্বে ছিলেন রাজীব কুমার। মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ট পুলিশ আধিকারিক হিসেবেই তিনি পরিচিত ছিল। যদিও এই রাজ্যে তাঁকে নিয়ে কম জলঘোলা হয়নি। যাইহোক এবার পুলিশের সর্বোচ্চ পদেই তাঁকে নিয়োগ করেছে নবান্ন। ভারপ্রাপ্ত ডিজি হিসেবেই তিনি কাজে যোগ দিতে পারেন বলেও সূত্রের খবর।

কলকাতার পুলিশ কমিশনারের দায়িত্বে ছিলেন রাজীব কুমার। বর্তমানে তিনি রাজ্যের তথ্য ও প্রযুক্তি দফতরের প্রধান সচিবের পদে ছিলেন। বুধবার নবান্ন থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বর্তমানে রাজীব কুমার রাজ্য পুলিশের ভারপ্রাপ্ত ডিজির দায়িত্ব পালন করছেন।

রাজ্যের সবথেকে বিতর্কিত চিটফান্ড মামলার তদন্তের দায়িত্বে ছিলেন রাজীব কুমার। সারদা অর্থলগ্নি মামলার তদন্তের জন্য যে বিশেষ তদন্তকারী দল গঠন করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন তারই প্রধান হিসেবে কাজ করেছিলেন রাজীব কুমার। পাশাপাশি বিধাননগর পুলিশ কমিশনারেটের দায়িত্বও সামলেছেন। তিনি সারদা কাণ্ডে তৃণমূল কংগ্রেস নেতা কুণাল ঘোষকেও গ্রেফতার করেছিলেন।

তবে ২০১৯ সালে সিটের প্রধান রাজীব কুমারকের বিরুদ্ধেই তদন্ত শুরু করেছিল সিবিআই। সারদা মামলার তথ্য প্রমান ও গুরুত্বপূর্ণ লাল ডায়েরি লোপাটের অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। সেই সময় রাাজীবের বাড়িতে কেন্দ্রীয় তদন্তকারী দল জিজ্ঞাসাবাদের জন্য গেলে তাঁরই বাড়ির সামনে ধর্নায় বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজীব কুমার মনোজ মালব্যের স্থলাভিষিক্ত হবে। সম্প্রতি তিনি অবসর নিয়েছেন। রাজীব কুমার পশ্চিমবঙ্গে ক্যাডারের ১৯৮৯ ব্যাচের আইপিএস অফিসার। তিনি সিআইডির অতিরিক্ত ডিজিপি হিসেবেও দায়িত্ব পালন করছেন।  অঙ্ক নিয়ে পড়াশুনা করেছেন রাজীব। 

Share this article
click me!