প্রয়াত রাজ্যের মন্ত্রীর সুব্রত সাহা, বুকে ব্যথা নিয়ে হাসপাতে ভর্তির কিছুক্ষণ পরেই মৃত্যু

বৃহস্পতিবারই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন সুব্রত সাহা। চিকিৎসার জন্য তাঁকে প্রথমে নিয়ে যাওয়া হয় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে। প্রথমে তাঁকে রাখা হয়েছিল ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 9:44 AM IST

প্রায়ত রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী সুব্রত সাহা। বৃহস্পতিবার হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । ৫ ডিসেম্বর ১৯৫৩ সালে তিনি জন্ম গ্রহণ করেন। তঁর বয়স হয়েছিল ৬৯। তাঁর মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার পরে রাজ্যে সব সরকারি দফতর বেলা ২টোর পরে ছুটি ঘোষণা করে রাজ্য সরকার। তিনি ছিলেন সাগরদিঘির বিধায়ক।

বৃহস্পতিবারই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন সুব্রত সাহা। চিকিৎসার জন্য তাঁকে প্রথমে নিয়ে যাওয়া হয় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে। প্রথমে তাঁকে রাখা হয়েছিল ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে। হাসপাতালে ভর্তি করা হয় সকাল ১০টা ৪০ মিনিটে। ভর্তির মাত্র ২০ মিনিট অর্থাৎ বেলা ১১টার সময় তিনি প্রয়াত হন। তাঁর মৃত্যুতে জেলার তৃণমূল কংগ্রেস কর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

২০১১ সালে সাগরদিঘির বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি। সেই সময় তিনি ছিলেন জেলার একমাত্র তৃণমূল কংগ্রেস বিধায়ক। যদিও কংগ্রেসের কর্মী হিসেবেই তাঁর রাজনীতিতে হাতেখড়ি। তবে ২০১১ সালে পালা বদলের আগেই তিনি দল বদল করে ঘাসফুল শিবিরে নাম লেখান। তারপর ওই কেন্দ্র থেকে টানা তিন বার তৃণমূলের প্রতীকে দল লাভ করেন। ২০২১ সালে জয়ী হওয়ার পর তিনি রাজ্যের খাদ্য ও প্রক্রিয়া করন দফতরের মন্ত্রী ছিলেন। পাশাপাশি আগে মুর্শিদাবাদ জেলার তৃণমূল জেলা সভাপতি থেকে সংগঠন মজবুত করেছিলেন।

সুব্রত সাহার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, 'সুব্রত সাহার প্রয়াণে আমি গভীর শোকাহত। তিনি আজ সকালে বহরমপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।' মমতা আরও জানিয়েছেন মুর্শিদাবাদ জেলার সাগরদিঘির তিনবারের বিধায়ক তিনি। একটা দলের সুব্রত সাহা রাজ্যের পূর্ত দফতরের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। সুব্রত সাহা তাঁর দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মী বলে উল্লেখ করেছেন মমতা। তিনি আরও বলেছেন এই মন্ত্রীর সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্ক ছিল। মমতা আরও বলেছেন রাজনীতির পাশাপাশি সমাজসেবামূলক কাজেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন সুব্রতবাবু। মমতা বলেন, 'সুব্রত সাহার রাজনৈতিক ও সামাজিক অবগান স্মরণীয় হয়ে থাকবে। তাঁর মৃত্যুতে রাজনৈতিক শূন্যতার তৈরি হয়েছে। আমি সুব্রত সাহার পরিবারের সদস্য ও অনুগামীদের আন্তরিক সবমেদনা জানাচ্ছি।'সুব্রত সাহাকে শ্রদ্ধা জানিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি মন্ত্রীর বহরমপুরের বাড়িতেও যান।

প্রয়াত মন্ত্রীর পরিবারের সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি তাঁর গলব্লাডার অপারেশন হয়েছিল। সেই সময় তিনি কলকাতায় ছিলেন। বুধবার দিনই মুর্শিদাবাদে ফেরেন। বাড়ির ফেরার পরই স্বাভাবিক ছিলেন তিনি। কিন্তু বৃহস্পতিবার সকালে নিজের বাড়িতে থাকার সময়ই বুকে ব্যাথা অনুভব করেন। দ্রুত তাঁকে মুর্শিদাবাদ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যুদ্ধকালীন তৎপরতায় মন্ত্রীর চিকিৎসাও শুরু হয়। কিন্তু শেষরক্ষা হয়নি। হাসপাতালের ভর্তির কিছুক্ষণ পরেই তাঁর মৃত্যু হয়। চিকিৎসকদের প্রাথমিক অনুমান ব্রেইন স্ট্রোকের কারণেই মৃত্যু হয় মন্ত্রী সুব্রত সাহার।

আরও পড়ুনঃ

নতুনভাবে সেজে উঠবে নিউ জলপাইগুড়ি স্টেশন, জানুন কী কী সুবিধে থাকবে এখানে

Coronavirus: কোভিড আক্রান্ত আর্জেন্টিনার পর্যটক 'গায়েব', সোমবারই তাজমহল দেখেছিলেন তিনি

বাগনান শ্যুটআউটকাণ্ডে গ্রেফতার ইউটিউবারের স্বামী, দাম্পত্যকলহের জেরেই খুন কিনা উত্তর খুঁজছে পুলিশ

Share this article
click me!