নতুনভাবে সেজে উঠবে নিউ জলপাইগুড়ি স্টেশন, জানুন কী কী সুবিধে থাকবে এখানে

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলবে হাওড়া থেকে নিউজলপাইগুড়ি স্টেশন পর্যন্ত। নতুন ভাবে সাজানোর পরিকল্পনা নিয়ে এই স্টেশনকে। রেল মন্ত্রকের উদ্দেশ্যে আধুনিক প্রযুক্তি ব্যবহার করের উপযোগী করা।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 9:06 AM IST

শুক্রবার রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করবেন। যারমধ্যে উল্লেখযোগ্য হল নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনের পুনর্নিমাণের ভিত্তি প্রস্তর স্থাপন। হাওড়া রেলওয়ে স্টেশন থেকেই এই প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। ভূমি পুজোর অনুষ্ঠানেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। সম্প্রতি ভারতীয় রেল সারা দেশে বেশ কয়েকটি রেলওয়ে স্টেশনের পুনর্বিন্যাস করছে।

নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনে নতুন ভাবে তৈরি করতে আনুমানিক খরচ হবে ৩৩৫ কোটি টাকা। হাও়ড়া নিউ জলপাইগুড়ি স্টেশনেই চলাচল করবে রাজ্যের একমাত্র বন্দে ভারত এক্সপ্রেস। সেমি-হাইস্পিড এই এক্সপ্রেস ট্রেনেরও উদ্বোধন করবেন মোদী। এছাড়াও আরও চারটি রেল প্রকল্পের উদ্বোধন করবেন মোদী।

নিউ জলপাইগুড়ি স্টেশন-

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের একটি গুরুত্বপূর্ণ স্টেশন নিউ জলপাইগুড়ি। দার্জিলিং বা অসম-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলির যাওয়ার মূল রাস্তাই এটি। এটি হতে চলেছে দেশের প্রথম ট্রেন টার্মিলান। এটিতে একটি ওয়ার্ল্ডহেরিটেজ ডিএইচআর টার্মিনাল রয়েছে। স্টেশনটির পুনঃউন্নয়ন এমনভাবে করা হবে যাতে এটি আগামী ৪৫ বছরের পর্যন্ত সব পরিষেবা স্বাভাবিকভাবে দিতে পারে।

নতুন ভাবে তৈরি হওয়া নিউ জলপাইগুড়ি স্টেশনে থাকবে- ক্যাফেটেরিয়া ও বিনোদনের সবধরনের সুবিধে। ১২টি এসকেলেটর ১০টি লিফট। চলাচলের সুবিধের জন্য একাধিক চিহ্ন থাকবে। যাত্রীদের কোনও সমস্যা হবে না।

রি-ডেভলপড স্টেশনের একটি পডিয়াম পার্কিংএর সুবিধে থাকবে। যাত্রীদের ভিরতে যাওয়া ও বাইরে বার হওয়ার জন্য আলাদা গেটের ব্যবস্থা করা হবেয যাত্রী নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য একাধিক ব্যবস্থা নেওয়া হবে। গোটে স্টেশন চত্ত্বরে থাকবে সিসিটিভি ক্যামেরার অধীনে।

এই প্রকল্পের কাজ মাত্র তিরিশ মাসের মধ্যে শেষ করার পরিকল্পনা নিয়েছে রেল মন্ত্রক। দক্ষিণ রেলওয়ে গত ২৭ জুলাই ২৮৭.৭৭ কোটি টাকা ব্যায়ে একটি এপিসি চুক্তি করেছে। এই প্রকব্পের জন্য ৩৩৭ কোটি টাকার অনুমোদন করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩০ ডিসেম্বর বেলা ১১টা ১৫ মিনিটে হাওড়া স্টেশনে পৌঁছাবেন। সেখানে তিনি হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের ফ্ল্যাগ অফ করবেন। তারপরই প্রধানমন্ত্রী মোদী জোকা-তারাতলা প্রসারিত উদ্বোধন করবেন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং বিভিন্ন রেল প্রকল্প উদ্বোধন করবেন। দুপুর ১২টায় তিনি পৌঁছে যাবেন আইএনএস নেতাজি সুভাষ। সেখানে সুভাষচন্দ্র বসুর মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। এরপরই মোদী ডক্টর শ্যামা প্রসাদ মুখোপাধ্যায় ন্যাশানাল ইনস্টিটিউট অফ ওয়াটার অ্যান্ড স্যানিটেশন (DSPM – NIWAS)এর উদ্বোধন করবেন। তারপরই তিনি মিশন ফর ক্লিন গঙ্গা-এর অধীনে পশ্চিমবঙ্গের জন্য একাধিক নিষ্কাশন পরিকাঠামো প্রকল্পের উদ্বোধন করবেন। এদিনই তিনি গঙ্গা কাউন্সিলের বৈঠকের সভাপতিত্ব করবেন।

আরও পড়ুনঃ

বন্দে ভারত থেকে জোকা মেট্রো- শুক্রবার একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী

Coronavirus: কোভিড আক্রান্ত আর্জেন্টিনার পর্যটক 'গায়েব', সোমবারই তাজমহল দেখেছিলেন তিনি

ভগবান শিবের কাছে প্রার্থনা করছেন, প্রধানমন্ত্রী মোদীর মায়ের আরোগ্য কামনায় টুইট বার্তা শুভেন্দু অধিকারীর

Share this article
click me!