আইএসএফ-এর শতাধিক কর্মীকে আটক, ধর্মতলার খণ্ডযুদ্ধে খুনের চেষ্টার মামলা দায়ের

গ্রেফতার করা হয়েছে আইএসএফ নেতা তথা ভাঙড় বিধানসভা কেন্দ্রের বিধায়ক নওশাদ সদ্দিকীকে। কর্মী-সমর্থকদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের। 

Web Desk - ANB | Published : Jan 22, 2023 6:49 AM IST

তৃণমূলের বিরুদ্ধে ভাঙড়ে নওশাদ সিদ্দিকীর উপর হামলার অভিযোগ তুলেছে আইএসএফ। শনিবার এই নিয়ে ভাঙড়ে তৃণমূল বনাম আইএসএফের খণ্ডযুদ্ধ বেধে যায়। সেই যুদ্ধের কারণে সংঘর্ষ হল কলকাতার ধর্মতলাতেও। পুলিশের সঙ্গে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় ব্যস্ততম এলাকা ধর্মতলা। ব্যাপক ধড়পাকড় শুরু করেন নিরাপত্তা রক্ষীরা। গ্রেফতার করা হয়েছে আইএসএফ নেতা তথা ভাঙড় বিধানসভা কেন্দ্রের বিধায়ক নওশাদ সদ্দিকীকে। ধর্মতলা থেকে গ্রেফতার করা হয়েছে ১৯ জন আইএসএফ কর্মীকে। তাঁদের বিরুদ্ধে একাধিক জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হয়েছে, যেমন, বেআইনি জমায়েত, অস্ত্র নিয়ে গন্ডগোল পাকানোর চেষ্টা, সরকারি কর্মীদের কাজে বাধা, সরকারি সম্পত্তি নষ্ট করা, সরকারি কর্মীদের উপর হামলা, খুনের চেষ্টা সহ একাধিক গুরুতর অভিযোগ।

পশ্চিমবঙ্গ পাবলিক অ্যাক্ট রক্ষণাবেক্ষণ সংগঠনের তরফে আট ও নয় নম্বর ধারাতেও মামলা দায়ের করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে প্রত্যেক ধৃতের। অন্যদিকে, গণ্ডগোল থামাতে গিয়ে বহু পুলিশ কর্মী গুরুতর আহত হয়েছেন, অনেকের মাথায় আঘাত লেগেছে, এর দরুন ভারতীয় দণ্ডবিধির ৩০৭ ধারায় ধৃতদের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ দায়ের করা হয়েছে। তাতেও কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে বলে জানিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার। গ্রেফতার হওয়া প্রত্যেক বিক্ষোভকারীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিচ্ছে পুলিশ।

শনিবার ধর্মতলায় অবস্থান বিক্ষোভের জেরে পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি শুরু হয় আইএসএফ কর্মীদের। বেশ কয়েকজন পুলিশ কর্মী আহত হন। আহত হয়েছেন আইএসএফেরও বহু কর্মী সমর্থক। বিধায়ক নওশাদ সিদ্দিকীর গ্রেফতারির কারণে ক্ষোভে ফুঁসছে ফুরফুরা শরিফও। ফুরফুর শরিফের পীরজাদা নজমুস সাহাদাত সিদ্দিকী বলেন, “আইএফএস যেভাবে এগোচ্ছে এবং গোটা বাংলা তোলপাড় করে ফেলছে, তাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের মাথা খারাপ হয়ে যাচ্ছে। কারণ বিধানসভায় ২৯৪ জন বিধায়কের মধ্যে ১ জন বিধায়ক আছেন যিনি এদের আসল চরিত্রটা তুলে ধরছেন। তিনি নওশাদ সিদ্দিকী।”

শনিবার ধর্মতলা থেকে ভাঙড়ের দিকে ফেরার পথে বাসন্তী হাইওয়েতেও চারটি গাড়ি আটক করা হয়। সেখান থেকে ৪০ জন আইএসএফ কর্মীকে গ্রেফতার করে লেদার কমপ্লেক্স থানার পুলিশ। আটক করা হয়েছে শতাধিক দলীয় কর্মীকে। গ্রেফতার করা ৪০ জনকে কলকাতায় পাঠানো হয়েছে।




আরও পড়ুন-

বিজেপি ছেড়ে এবার তৃণমূলেই হিরণ? ‘কেউ চাইছেন তাড়াতাড়ি যোগ দিতে’, ইঙ্গিত কুণাল ঘোষের

কুস্তিগিরদের প্রতিবাদে নয়া পদক্ষেপ, সভাপতি ব্রিজভূষণের পর সাসপেন্ড ফেডারেশনের সহ-সভাপতি বিনোদ তোমার

মূল্যবৃদ্ধির বাজারে কত বাড়ল জ্বালানির দাম? জেনে নিন রবিবারের আপডেট

Share this article
click me!