জেলে বসে ভুঁড়ি ভোজ, মটন বিরিয়ানি থেকে চিকেন কারি- জেনে নিন পুজোর কদিন কী কী খেলেন বন্দিরা

দুর্গাপুজোর সময়, জেলবন্দিরাও সাধারণ ডাল-ভাতের পরিবর্তে মটন বিরিয়ানি, বাসন্তী পোলাও, চিকেন কারি, পটল চিংড়ি সহ নানান সুস্বাদু খাবারের আয়োজন করা হল। 

Sayanita Chakraborty | Published : Oct 12, 2024 4:54 AM IST

দুর্গোৎসবের এই চারটি দিন সকলে নিজের মতো করে আনন্দ করে থাকেন। এই সময় প্যান্ডেল হপিং-র সঙ্গে ভুঁড়ি ভোজ মাস্ট। পুজোর সময় বাড়িতে হোক বা রেস্তোরাঁ গিয়ে জমিয়ে খাওয়া দাওয়া করে থাকেন সকলেই। এবার শুধু সাধারণ মানুষ নন, জেলে বসে জমিয়ে খাওয়া দাওয়া করলেন বন্দিরাও। সারা বছরের মতো ডাল-ভাত নয়। এবার এই কদিন ধরে জেলবন্দিদের পাতে পড়ল বিভিন্ন সুস্বাদু খাবার।

পুজোর চারদিনের মেনুতে আছে মটন বিরিয়ানি, বাসন্তী পোলাও। থাকল চিকেন কারি থেকে পটল চিংড়ির মতো নানান পদের আয়োজন করা হয়েছিল বন্দীদের জন্য। পার্থ চট্টোপাধ্যায় থেকে সন্দীপ ঘোষের মতো সকল বন্দি জেলে বলে এই চারদিন খেলেন এমন পদ।

Latest Videos

সংশোধনাগারের এক আধিকারিক এই প্রসঙ্গে বলেন, ‘আমরা চাই, বন্দিরা যেন অনুভব করে যে তারা দুর্গাপুজোয় আনন্দ থেকে অনেক দূরে নেই।’ সে কারণেই সারা বছরের সাধারণ ডাল-ভাতের পরিবর্তে তারা খেলেন সুস্বাদু খাবার। মটন বিরিয়ানি, বাসন্তী পোলাও, চিকেন কারি থেকে পটল চিংড়ির মতো পদের আয়োজন করা হয়। তেমনই যারা নিরামিষাশী তাদের জন্য ছিল আলাদা আয়োজন। তারাও খেয়েছেন সব সুস্বাদু সব খাবার।

বর্তমান রাজ্যের ৫৯টি সংশোধনাগার আছে। তাতে প্রায় ২৬,৯৯৪ জন পুরুষ এবং ১,৭৭৮ জন মহিলা বন্দি আছেন। তাদের সকলের জন্য আয়োজন করা হয়েছিল এমন পদ। পুজোর চারদিন তাদের আনন্দ দিতে বিশেষ পদক্ষেপ নেওয়া হল সংশোধনাগারের পক্ষ থেকে। সাধারণ মানুষের মতো তারাও পুজোর কদিন জমিয়ে করলেন  করলেন ভুঁড়ি ভোজ।

 

Share this article
click me!

Latest Videos

ঢাকের তালে দেবী বন্দনা #shorts #durgapuja #durgapuja2024 #durgapujashorts
অষ্টমীতে উপচে পড়া ভিড় Baksara উদয় সমিতিতে! ঢাকের তালে চলে দেবীর আরাধনা! | Durga Puja 2024
আন্দোলনকারীদের অসভ্য আখ্যা ফিরহাদ হাকিমের, দেখুন কী বললেন কলকাতার মেয়র | Firhad Hakim
Borisha সর্বজনীন দুর্গোৎসবের এবারের থিম ‘রুদ্রাণী’ অনন্য থিম কেড়েছে মানুষের নজর! | Durga Puja 2024
সাঁতরাগাছি তরুণ সংঘের (Santraganchi Tarun Sangha) অনন্য আকর্ষণ! নজর কাড়লো বিপুল দর্শকদের!|Durga Puja