মাধ্যমিক পরীক্ষার নম্বর আপলোড করতে হবে অনলাইনে, পর্ষদের পক্ষ থেকে চালু হল নয়া নিয়ম

পরীক্ষার রেজাল্ট নিয়ে ছাত্রছাত্রীদের যাতে কোনও সমস্যা পোহাতে না হয় তাই বিশেষ ব্যবস্থার কথা ঘোষণা করা হল মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে।

Sayanita Chakraborty | Published : Feb 19, 2024 2:53 AM IST

সদ্য শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষা শেষ হতে না হতেই বড় ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার রেজাল্ট নিয়ে ছাত্রছাত্রীদের যাতে কোনও সমস্যা পোহাতে না হয় তাই বিশেষ ব্যবস্থার কথা ঘোষণা করা হল মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে।

জানা গিয়েছে, এবার থেকে মাধ্যমিক পরীক্ষার নম্বর আপ্লোড করা হবে অনলাইনে। প্রধান পরীক্ষকদের ওপর অনলাইনে নম্বর জমা দেওয়ার নির্দেশ দেওয়া রয়েছে বলে খবর। খাতা দেখার পর বাড়িতে বসেই অনলাইনে নম্বর আপলোড করতে পারবেন পরীক্ষকরা। মূলত মূল্যায়ন প্রক্রিয়াকে সহজর ও সরল করে ভুল ভ্রান্তি দূর করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

এই প্রসঙ্গে পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, আমরা চাইছি, গোটা প্রক্রিয়াটি আরও কার্যকারী ও দ্রুততার সঙ্গে হোক। দায়বন্ধতা বাড়ুক। এই উদ্দেশ্যেই এটা করা হয়েছে।

পর্যদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, গোটা বিষয়টা অনলাইন হয়ে গেলে সময় যেমন কম লাগবে তেমনই ভুল ত্রুটিও কমবে। কেমন অনলাইনেই নয়, পাশাপাশি হার্ডকপিতেও নম্বর দিতে হবে পরীক্ষকদের। এই প্রক্রিয়ায় একাধিক সমস্যার সম্মুখীন হতে পারেন পরীক্ষকরা। সেক্ষেত্রে স্ক্রুটিনিয়ারদের সাহায্য নিতে পারেন। বর্তমানে নম্বর দেওয়ার পদ্ধতিতে আসছে পরিবর্তন। নতুন পদ্ধতিতে নম্বর দিতে হবে হবে, যে সাম্মানিক আগে পেতেন পরীক্ষার্থারী এবার থেকে আরও ৫০০ টাকা বেশি করে পাবেন।

এর আগে ২০২৩ সালে অনলাইনে নম্বর যাচাই প্রক্রিয়া শুরু করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বরও অনলাইনে আপ্লোড করার কথা বলা হয়েছিল। বর্তমানে উচ্চমাধ্যমিকে প্র্যাকটিকাস পরীক্ষার নম্বর অনলাইলে জমা দেওয়া হয়। পরীক্ষা শেষ হলে লিখিত পরীক্ষার নম্বরও অনলাইনে জমা দেওয়া হবে বলে অনুমান করা হচ্ছে।

 

আরও পড়ুন

বিদায় নেবে শীত, বাড়বে তাপমাত্রা, দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া

Viral Video: মায়ের গানের সঙ্গে দুর্দান্ত তাল-সঙ্গত করে ঢোল বাজাচ্ছে খুদে শিশু, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!