panchayat election 2023: মনোনয়নের নথি বিকৃতিকাণ্ডে আপাতত 'স্থগিত' সিবিআই তদন্ত, নির্দেশ ডিভিশন বেঞ্চের

আগামী সোমবার পর্যন্ত বজায় থাকবে স্থগিতাদেশ। আগামী সোমবার এই মামলার প্রেক্ষিতে রায়দান করতে পারে বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ।

Web Desk - ANB | Published : Jun 23, 2023 9:36 AM IST

এখনই তদন্ত নয় পঞ্চায়েত নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন বিকৃতির অভিযোগ সংক্রান্ত মামলার শুনানিতে আপাতত সিবিআই তদন্ত স্থগিত রাখার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। এই মামলায় কিছুদিন আগেই সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হলে আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য। শুক্রবার সেই মামলার শুনানি হয়। এদিন বিচারপতি অমৃতা সিনহার সিবিআই তদন্তের নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল ডিভিশন বেঞ্চ। আগামী সোমবার পর্যন্ত বজায় থাকবে স্থগিতাদেশ। আগামী সোমবার এই মামলার প্রেক্ষিতে রায়দান করতে পারে বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ।

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বের শুরু থেকেই দফায় দফায় উত্তপ্ত দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়। বোমা গুলি ইটবৃষ্টিতে বারবারই সংঘর্ষে জড়িয়েছে তৃণমূল-আইএসএফ। ইতিমধ্যেই সংঘর্ষে প্রাণ গিয়েছে দু'দলেরই বেশ কিছু সদস্যের। এখানেই শেষ নয়। রাতারাতি তালিকা থেকে বাদ আইএসএফ প্রার্থীর নাম বাদ পড়ারও অভিযোগ উঠেছে। আইএসএফ-এর পক্ষ থেকে দাবি করা হয়েছে ভাঙড় ২ ব্লকের ৮১ জন আইএসএফ প্রার্থীর নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তাঁদের মনোনয়ন বাতিল বলেই জানায় কমিশন। কমিশনের সিদ্ধান্তের বিরোধিতায় কলকাতা হাইকোর্টে মনোনয়ন বহাল রাখার আবেদন জানায় আইএসএফ প্রার্থীরা।

বৃহস্পতিবার বিচারপতি অমৃতা সিনহার এজলাসে এই মামলার শুনানি হয়। দিন শুনানির শুরুতেই শাসকদলের আইনজীবীর কথায় বিস্ময় প্রকাশ করলেন বিচারপতি। এদিন মামলাকারীদের আইনজীবীর পক্ষ থেকে জানানো হয়, ২০ জুন প্রত্যাহারের শেষদিন অবধি তালিকায় আইএসএফ প্রার্থীদের নাম ছিল। কিন্তু সেইদিন রাতের মধ্যেই তালিকা থেকে বাদ পড়ে ৮১ জন আইএসএফ প্রার্থীর নাম। পরে জানা যায় ওই প্রার্থীদের মনোনয়ন বাতিল হয়ে গিয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এই বক্তব্য শুনে বিস্ময় প্রকাশ করলেন বিচারপতি অমৃতা সিনহা। তিনি বলেন,'নির্বাচন নিয়ে এগুলো কী হচ্ছে? আমি তো কিছুই বুঝে উঠতে পারছি না।' অন্যদিকে শাসকদলের আইনজীবীর বক্তব্য,'আমরা আনকন্টেস্টেড। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছি। এমনকী জয়ী প্রার্থীদের শংসাপত্র দেওয়া হয়ে গিয়েছে।' এই জবাবে বিচারপতি বললেন,'আনকন্টেস্টেড!আপনারা জিতেও গেলেন?'

 

Share this article
click me!