জেলবন্দি হলেও মাইনে বাড়বে পার্থ, মানিক ও জীবনকৃষ্ণের, কীভাবে তাঁদের কাছে পৌঁছবে মাইনের টাকা?

রাজ্যের বিধায়কদের মাইনে বাড়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব পদে এখনও বহাল থাকার দরুন বর্ধিত বেতনের সুবিধা পাবেন জেলবন্দি বিধায়করাও। 

Sahely Sen | Published : Sep 8, 2023 6:38 AM IST

নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতি করার মামলায় গ্রেফতার হয়ে জেলবন্দি রয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গ্রেফতার হওয়ার পর মন্ত্রিত্বের দায়িত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। সেই পদ থেকে তাঁকে সাসপেন্ড করেছে শাসকদল তৃণমূল। তাঁরই পাশাপাশি নিয়োগ দুর্নীতিকাণ্ডে তাঁর এক ঘনিষ্ঠ ব্যক্তিও গ্রেফতার হয়েছেন, তিনি হলেন পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান মানিক ভট্টাচার্য। গ্রেফতার হওয়ার পর হাইকোর্টের নির্দেশে প্রাথমিক পর্ষদের পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়া হলেও এখনও পর্যন্ত তাঁর বিধায়ক পদ অটুট রয়েছে। 

প্রেসিডেন্সি সংশোধনাগারে বন্দি থাকাকালীনই বৃহস্পতিবার সুখবর পেলেন পার্থ এবং মানিক। ৭ সেপ্টেম্বর বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন যে, রাজ্যের বিধায়কদের মূল বেতন মাসে ৪০ হাজার টাকা করে বাড়বে এবং এখন থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে। যেহেতু, পার্থ চট্টোপাধ্যায় এবং মানিক ভট্টাচার্য এখনও বিধায়ক রয়েছেন, তাই বর্ধিত বেতনের সুবিধা তাঁরাও ভোগ করতে পারবেন।

প্রেসিডেন্সি কারাগারে পার্থ ও মানিক সশ্রম কারাদণ্ড পাননি। অর্থাৎ, জেলবন্দি থাকাকালীন তাঁদের পরিশ্রম করতে হয় না। স্বাভাবিকভাবেই, পরিশ্রমের কোনও মজুরিও তাঁরা পান না। তাঁরা এখানে শুধু বিচারাধীন বন্দি। তা সত্ত্বেও, প্রশাসক হিসেবে তাঁদের পদ অক্ষুণ্ণ থাকার দরুন তাঁদেরও ৪০ হাজার টাকা করে মাইনে বাড়ছে। তাঁদের সঙ্গে মাইনে বাড়তে চলেছে নিয়োগ দুর্নীতি কাণ্ডে অপর এক বিচারাধীন বন্দি তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহারও। সিবিআই তল্লাশির সময়ে মোবাইল ফোন পুকুরে ছুড়ে ফেলে দিলেও তিনি নিজের গ্রেফতারি এড়াতে পারেননি। তবে, এখন বেতন বৃদ্ধির খবর জেনে সম্ভবত তিনি খুশিই হবেন। বর্ধিত বেতনের টাকা এই বিধায়কদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার হবে বলে জানিয়েছেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন-

Dhupguri By Election: হু হু করে এগোচ্ছে বিজেপি, ধূপগুড়িতে তৃণমূল প্রার্থী পিছিয়ে প্রায় ১ হাজার ভোটে
BJP News: বিজেপি নেতারা কোন কোন এলাকায় পৌঁছচ্ছেন না, জানার জন্য বিশেষ ফোন নম্বর চালু করল শীর্ষ নেতৃত্ব
Nusrat Jahan: 'সব রকম সাহায্য করব', ইডি-র উদ্দেশে আশ্বাস নুসরত জাহানের

Read more Articles on
Share this article
click me!