দমে যাওয়া কর্মীদের সক্রিয় করাই মূল লক্ষ্য: বর্ধমানে বামফ্রন্টের মঞ্চ থেকে সরব প্রকাশ কারাট

রাজ্যের অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে সিপিএমের জোট প্রসঙ্গে প্রকাশ কারাটের মন্তব্য, “আমরা গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ দলগুলি সঙ্গে জোট করার চেষ্টা করব।” 

Web Desk - ANB | Published : Jan 3, 2023 1:05 PM IST

একুশের নির্বাচন থেকে রাজ্যে নিজেদের ভিত পুনরায় শক্ত করতে মরিয়া হয়ে উঠেছে বামফ্রন্ট। বিভিন্ন জনসংযোগকারী কর্মসূচির মাধ্যমে প্রত্যন্ত এলাকার মানুষদের সাথে সংযোগ স্থাপনে উদ্যোগী হয়েছেন শীর্ষ নেতৃত্বরা। অনেক দলীয় কর্মীদের জোর করে ভয় দেখিয়ে দমিয়ে রাখা হয়েছে বলে অভিযোগ এসেছে। সেই সমস্ত কর্মীদের গণতান্ত্রিক পদ্ধতিতে ফের সক্রিয় করে তোলা এবং তাঁদেরকে কাজ শুরু করানোর ওপরেই জোর দিচ্ছে সংগঠন। সোমবার বর্ধমানে এমনই মন্তব্য করলেন সিপিএমের প্রাক্তন সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রকাশ কারাট।

প্রয়াত সিপিএম নেতা নিরুপম সেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বর্ধমানে আয়োজিত সংস্কৃতি লোকমঞ্চে সিপিএমের পক্ষ থেকে একটি স্মরণসভা অনুষ্ঠিত হয়। সেই সভায় মুখ্য বক্তা ছিলেন অভিজ্ঞ রাজনীতিবিদ প্রকাশ কারাট। সভামঞ্চে বক্তব্য পেশ করার পর সাংবাদ মাধ্যমের কাছে এই মন্তব্য করেন তিনি।

২০২৩ সালে পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে সিপিএমের স্ট্র্যাটেজি কী, তা জিজ্ঞেস করা হলে সিপিএমের প্রাক্তন সর্বভারতীয় সাধারণ সম্পাদক কারাট বলেন, আপাতত আমরা গ্রামীণ এলাকায় মানুষের কাছে পৌঁছানোর ওপর জোর দিচ্ছি। নভেম্বর মাস থেকেই পূর্ণোদ্যমে এই কাজ শুরু হয়ে গেছে। আমাদের অনেক কর্মী সন্ত্রাসের ভয়ে বসে গিয়েছেন। তাঁদের বের করে আনার চেষ্টা করা হচ্ছে। রাজনৈতিক নানান কর্মসূচির মধ্য দিয়ে গ্রামের মানুষের কাছে পৌঁছনোর চেষ্টা চলছে। আপাতত সব পঞ্চায়েতে, সব বুথে পৌঁছে যাওয়া, সেখানে সংগঠন মজবুত করার জন্য যা যা করণীয়, তা করার কর্মসূচি নেওয়া হয়েছে।

শাসকদল তৃণমূলের বিরুদ্ধে তাঁর অভিযোগ, গতবার পঞ্চায়েত নির্বাচনে বেশিরভাগ এলাকাতেই আমাদের কর্মীদের মনোনয়ন পর্যন্ত পেশ করতে দেওয়া হয়নি। প্রশাসনিক অফিসে গিয়েও তারা মনোনয়ন পত্র জমা দিতে পারেননি। তাদের সেখানে ঢুকতে দেওয়া হয়নি। এ বার যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, তা নিশ্চিত করতে আমরা প্রস্তুতি নিচ্ছি। রাজনৈতিকভাবে এর মোকাবিলা করা হবে।

রাজ্যের অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে সিপিএমের জোট প্রসঙ্গে প্রকাশ কারাটের মন্তব্য, “আমরা গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ দলগুলি সঙ্গে জোট করার চেষ্টা করব।”

আরও পড়ুন-
ব্রিটেনে ‘স্যার’ উপাধিতে ভূষিত হলেন ভারতীয় বংশোদ্ভূত অলোক শর্মা, নাইটহুড দিলেন রাজা তৃতীয় চালর্স
জানুয়ারি মাসেই প্রত্যেক বাড়িতে পৌঁছে যাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি, কী লিখতে চলেছেন মুখ্যমন্ত্রী?
চালু হওয়ার মাত্র কয়েকদিনের মধ্যেই পশ্চিমবঙ্গে হোঁচট খেল সেমি স্পিড ট্রেন ‘বন্দে ভারত’ এক্সপ্রেসের যাত্রা

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
Mamata Banerjee : 'রেলে বারবার কেন ফিরছে দুর্ঘটনা?' প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়
BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা