জানুয়ারিতেই রাজ্যে শাহ-নাড্ডা, ২৪-এর প্রস্তুতি ২৩-এ শুরু করছে বিজেপি

রাজ্যে আসছেন বিজেপির দুই শীক্ষ নেতা অমিত শাহ ও জেপি নাড্ডা। জানুয়ারিতেই দুই নেতা রাজ্য সফর করবেন। এই রাজ্যে আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Web Desk - ANB | Published : Jan 3, 2023 1:10 PM IST

২০২৪ সালের প্রস্তুতি কি ২০২৩ সালেই শুরু করে দিয়েছে বিজেপি? এই প্রশ্নটা রীতিমত প্রাসঙ্গিক, যখন এই মাসে দলের দুই শীর্ষ নেতা রাজ্য সফরে আসছেন। কারণ জানুয়ারি মাসেই এই রাজ্যে আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লোকসভা নির্বাচনের পাশাপাশি চলতি বছর এই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। সেটাও যে বিজেপির কাছে গুরুত্বপূর্ণ তা স্পষ্ট করে দিয়েছে দলের রাজ্য নেতৃত্ব। সূত্রের খবর এই মাসে রাজ্যে আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তাঁর সফর এখনও নিশ্চিত নয়।

জেপি নাড্ডা ও অমিত শাহের সফর

আগামী ৭ জানুয়ারি অর্থাৎ শনিবার হুগটির চণ্ডিতলায় সভা করবেন জেপি নাড্ডা। অন্যদিকে অমিত শাহ এই রাজ্যে আসবেন জানুয়ারিতে। ১৬ জানুয়ারি অর্থাৎ সোমবার রাতে তিনি কলকাতা পৌঁছাবেন। পরের দিন অর্থাৎ ১৭ জানুয়ারি তিনি দুটি সভা করবেন. একটি দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরে অন্যটি হুগলির আরামবাগে। রাতে দিল্লি ফেরার আগে তিনি সেক্টর ফাইভে দলের নতুন ভবনের উদ্বোধন করবেন। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চলতে মাসের ১৯ তারিখে এই রাজ্যে আসতে পারেন। শিলিগুড়িতে তিনি সভা করবেন বলে সূত্রের খবর। তবে এখনও তা পুরোপুরি নিশ্চিত হয়নি।

চলতি বছর রাজ্যে প্রচারে জোর

বিজেপি সূত্রের খবর এই বছর জুড়েই এই রাজ্যে প্রচারে জোর দেবে পদ্ম শিবির। দিল্লির একাধিক নেতা এই রাজ্যে প্রচারে আসবেন। অমিত শাহ ও জেপি নাড্ডা চলতে বছর এই রাজ্যে প্রায় ১২টি জনসভা করতে পারেন। লোকসভা কেন্দ্র ধরে ধরে তারা প্রচার করবেন। লোকসভার পাশাপাশি পঞ্চায়েত নির্বাচনেরও প্রচার করবেন তাঁরা।

পাখির চোখ ২৪টি লোকসভা কেন্দ্র

২০২৪ সালের লোকসভা কেন্দ্রের জন্য রাজ্যের ২৪টি লোকসভা কেন্দ্রকে পাখির চোখ করেছে বিজেপি। সম্প্রতি দিল্লিতে বিজেপির শীর্ষ নেতারা বৈঠক করেছিলেন রাজ্যের নেতাদের সঙ্গে। সেখানেই রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা হয়। তাতে রাজ্যের ২৪টি লোকসভা কেন্দ্রকে পাখির চোখ করেছে বিজেপি। এই ২৪টি কেন্দ্রে গত ২০১৯ সালের নির্বাচনে তেমন সুবিধে করতে পারেনি। এবার সেই ২৪টি লোকসভা কেন্দ্রেই বেশি করে জোর দেবে বিজেপি। তার প্রস্তুতি এখন থেকেই শুরু হয়েছে গেরুয়া শিবির।

অন্যদিকে বিজেপির অনুমান পঞ্চায়েত ও লোকসভা নির্বাচনের আগে অনেকেই টিকিট না পেয়ে তৃণমূল ছাড়তে পারে। আর সেক্ষেত্রে বিজেপিতে বিধানসভা নির্বাচনের আগে যে ভাঙন হয়েছিল তার কিছুটা পুরণ হতে পারে। সেক্ষেত্রে রাজ্যের নেতারা কী সিদ্ধান্ত নেবে তারও রণকৌশল তৈরি হতে পারে বিজেপির দুই শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে। সেক্ষেত্রে অমিত শাহ ও জেপি নাড্ডার রাজ্য সফর গুরুত্বপূর্ণ যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেও মনে করেছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পজ়ুনঃ

চলতি মাসে বিজেপির দুই দিনের শীর্ষ বৈঠক, মেয়াদ বাড়তে পারে জেপি নাড্ডার

দাড়ি আর টি-শার্ট বিতর্ক সঙ্গে নিয়েই উত্তর প্রদেশে যাবেন রাহুল, মঙ্গলবার ফের ভারত জোড়ো যাত্রা শুরু

Vande Bharat: বন্দে ভারত এক্সপ্রেসে পাথর বৃষ্টির NIA তদন্তের দাবি শুভেন্দুর, টানলেন 'জয় শ্রীরাম' প্রসঙ্গ

Share this article
click me!