ক্ষমতা হারিয়ে ধীরে ধীরে অবসাদগ্রস্ত পার্থ চট্টোপাধ্যায়, এবার তাঁর জন্য জেলের অন্দরে নিয়োজিত হচ্ছেন মনোবিদ

জেলবন্দি হওয়ার পর কর্মীদের কাছ থেকে পার্থ চট্টোপাধ্যায় অন্যান্য আসামীদের খোঁজখবর নিতেন। কিন্তু, জেলের অন্দরের খবর অনুযায়ী, ধীরে ধীরে খুব চুপচাপ হয়ে পড়ছেন পার্থ।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 12:23 PM IST

একসময় রাজ্যের শাসকদল তৃণমূলের মহাসচিব পদে আসীন ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। বাংলার শিক্ষামন্ত্রী হিসেবে তাঁর প্রতিপত্তি ছিল অসীম। কিন্তু, সেই শিক্ষাক্ষেত্রেই জড়িয়ে গেল তাঁর দুর্নাম। ব্যাপক হারে দুর্নীতি করার দায়ে তাঁকে জেলবন্দি করে ফেললেন কেন্দ্র সরকারি গোয়েন্দারা, তারপর তাঁর দিক থেকে মুখ ফিরিয়ে নিল তাঁর নিজের রাজনৈতিক দলও। বারবার তাঁর জামিনের আবেদনও খারিজ করে দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি। এই সমস্ত চাপ এবং ধাক্কায় বর্তমানে জর্জরিত প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মানসিক ভাবে তাঁর বিপর্যয়কে সামাল দিতে আপাতত মনোবিদ নিয়োগ করা হচ্ছে জেলের অন্দরে।

সংশোধনাগার সূত্রে জানা গেছে, পার্থ চট্টোপাধ্যায় যে কক্ষে বন্দি রয়েছেন, তার পাশের কক্ষেই বন্দি রয়েছেন আমেরিকান সেন্টারে হামলা এবং খাদিমকর্তা অপহরণের অভিযুক্ত কুখ্যাত আফতাব আনসারি। তার পাশাপাশি আছেন সারদাকর্তা সুদীপ্ত সেন, রোজভ্যালির গৌতম কুণ্ডু, ইত্যাদি আরও অনেক কুখ্যাত ব্যক্তিরা। জেল বন্দি হওয়ার পর কর্মীদের কাছ থেকে পার্থ চট্টোপাধ্যায় এই সকল আসামীদের খোঁজখবর নিতেন। কিন্তু, জেলের অন্দরের খবর বলছে যে, ধীরে ধীরে খুব চুপচাপ হয়ে পড়ছেন পার্থ। এক কারারক্ষীর বক্তব্য, ‘‌ওনার মানসিক অবসাদ বাড়ছে। তাই প্রেসিডেন্সি জেলে একজন মনোবিদ আনা হচ্ছে।’‌

পশ্চিমবঙ্গে জেলবন্দি কয়েদিদের মানসিক চিকিৎসা করার জন্য মনোবিদ রাখার নিয়ম নিয়ম আছে বটে। কিন্তু রাজ্যের কোনও জেলেই পূর্ণ সময়ের জন্য কোনও মনোবিদ বহাল নেই। এই বিষয়ে বাংলার কারামন্ত্রী অখিল গিরি বলেন, ‘প্রেসিডেন্সি জেলের পাশাপাশি অন্য সংশোধনাগারে থাকা বন্দিদেরও মানসিক চিকিৎসা করা হবে। মোট আটজন মনোবিদ নিয়োগ করা হবে। এক বছরের চুক্তিতে নির্দিষ্ট সাম্মানিকের বিনিময়ে তাঁরা পূর্ণ সময় কাজ করবেন।’ যে কোনও অসুখ থেকে কয়েদিদের সারিয়ে তোলার জন্য জেলের ভিতরেই থাকেন চিকিৎসক। বিভিন্ন সংশোধনাগারে নতুন করে কয়েকজন চিকিৎসকও নিয়োগ করা হবে বলে জানা গেছে।

 

আরও পড়ুন-

বিশ্বের প্রথম জীবন্ত হেরিটেজ বিশ্ববিদ্যালয়ের সম্মান পেতে চলেছে বিশ্বভারতী, UNESCO-র তরফে বড় ঘোষণা
টলিউডেও যোগ ছিল নিয়োগ-দুর্নীতিতে অভিযুক্ত কুন্তল ঘোষের, এবার ইডির নজরে কোন কোন তারকারা?
স্পাই বেলুন নিয়ে চিন বনাম আমেরিকার দ্বন্দ্বে চলল গুলি, অ্যাটলান্টিকে নেমে এল নজরদারি বেলুন

Share this article
click me!