বিয়ের আসরেই ‘নিয়োগ চাই’ স্লোগান নববধূর, পূর্ব বর্ধমান থেকে রাজ্য সরকারের উদ্দেশ্যে জোরালো দাবি

পূর্ব বর্ধমানেরই খেলুনা গ্রাম থেকে ছাতনি গ্রামে সম্প্রতি বিয়ে হয় অভয়ার। সেই বিয়ের আসর থেকেই তিনি স্লোগান তুললেন ‘নিয়োগ চাই’। 

Web Desk - ANB | Published : May 11, 2023 9:22 AM IST

টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গিয়েও নিয়োগ হতে না পারায় শেষমেশ প্রতিবাদের রাস্তা ধরলেন পূর্ব বর্ধমানের অভয়া রায়। পূর্ব বর্ধমান জেলার ভাতারের খেলুনা গ্রামের বাসিন্দা ছিলেন অভয়া। ২০১৪ সালে তিনি পশ্চিমবঙ্গের টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। তারপর কেটে গিয়েছে প্রায় ৯ বছর। এর মধ্যে শিক্ষকতা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ট্রেনিং নিয়ে পারদর্শীও হয়ে উঠেছেন তিনি। কিন্তু, নিয়োগপত্র কই? রাজ্য সরকারের উদ্দেশ্যে তাঁর এই প্রশ্ন চাপা পড়ল না তাঁর বিয়ের আসরেও। পূর্ব বর্ধমানেরই খেলুনা গ্রাম থেকে ছাতনি গ্রামে সম্প্রতি বিয়ে হয় অভয়ার। সেই বিয়ের আসর থেকেই তিনি স্লোগান তুললেন ‘নিয়োগ চাই’।

২০১৪ সালে টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন অভয়া রায়। তারপর এতগুলো বছর কেটে গেলেও তাঁকে চাকরিতে নিয়োগ করা হয়নি। তিনি জানিয়েছেন, ২০২০ সালে ১১ নভেম্বর নবান্নের সভাঘরে তৎকালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যে, প্রত্যেক জেলার নাম ধরে ধরে পশ্চিমবঙ্গে টেট পাশ করা ২০ হাজারেরও বেশি প্রার্থীদের চাকরি দেওয়া হবে। কিন্তু, তারপর দীর্ঘ ৯ বছর কেটে গেছে। চাকরিতে নিয়োগ হওয়ার জন্য বহু জায়গায় দরবার করেছেন অভয়া। বেকারত্বের জ্বালায় ধরনাতেও বসেছেন তিনি। কিন্তু, কোনও উপায়েই রাজ্য সরকারের শিক্ষকতার চাকরিতে নিয়োজিত হতে পারেননি।

ধর্নার সময় তাঁর সঙ্গী হয়েছিলেন পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে আসা টেট পরীক্ষায় পাশ করা চাকরিপ্রার্থীরা। ৬ মে ভাতারের ছাতনি গ্রামে বিয়ে অভয়ার বিয়ে হওয়ার পর ৮ মে সোমবার তাঁর বৌভাতের অনুষ্ঠানে সেই বিবিধ প্রান্তের চাকরিপ্রার্থীরাই এসেছিলেন নিমন্ত্রিত হয়ে। বেকারত্বের জ্বালায় ভোগা সমস্ত মানুষ একজোট হতেই ফের উঠে আসে রাজ্য সরকারের কাছে প্রাপ্য দাবির কথা। তখনই বিয়ের অনুষ্ঠানের ভেতর থেকে স্লোগান ওঠে ‘নিয়োগ চাই’। পূর্ব বর্ধমানের অজ পাড়া গাঁয়ের বিয়েবাড়িই মুহূর্তের জন্য হয়ে ওঠে প্রতিবাদ মঞ্চ। দাবির স্লোগানে খানিকটা অবাক হয়ে যান বিয়েবাড়ির অন্যান্য অতিথিরা। কিন্তু, সদ্য বিবাহিত যুবতী অভয়া রায়ও জোর গলায় নিজের দাবিতে অনড় থাকেন।

আরও পড়ুন-

Ram Navami Violence: রামনবমীতে হওয়া অশান্তির তদন্তভার এবার পশ্চিমবঙ্গ পুলিশের হাত থেকে গেল NIA-র হাতে
হাইকোর্টের প্রধান বিচারপতির শপথগ্রহণ অনুষ্ঠানে মুখোমুখি মমতা ও শুভেন্দু, ফিরহাদ হাকিমের পাশের চেয়ারেই স্থান বিরোধী দলনেতার

মালগাড়ির ধাক্কায় বিরাট বিপর্যয়ের মুখে বর্ধমান-ব্যান্ডেল প্যাসেঞ্জার ট্রেন, বর্ধমান লাইনে ট্রেন চলাচলে বড় ব্যাঘাত

Share this article
click me!