শনিবার রাজ্যজুড়ে 'রেল রোকো' আন্দোলন, কোথাও 'চাক্কা জাম', 'সারনা ধর্ম কোড' চালু করার দাবিতে আদিবাসীদের রেল অবরোধ

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রেল অবরোধের পাশাপাশি উত্তরবঙ্গেও জায়গায় জায়গায় চলে পথ অবরোধ। আদিবাসী সেঙ্গেল অভিযানের ডাকে শনিবার রাজ্যজুড়ে ধর্মঘট।

Web Desk - ANB | Published : Feb 11, 2023 7:07 AM IST

শনিবার রাজ্য জুড়ে 'রেল রোকো' আন্দোলন। 'সারনা ধর্ম কোড' চালু করার দাবিতে রাজ্যজুড়ে আদিবাসীদের রেল অবরোধ। সপ্তাহের শেষ দিনে সকাল থেকেই একাধিক জেলায় রেল অবরোধ করেন আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা। নিজস্ব ধর্মাচারণ-সহ একাধিক দাবিতে আন্দোলন করেন তাঁরা। পাঁচ দফা দাবি নিয়ে শনিবার সকাল থেকে আন্দোলনে নামেন তাঁরা। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রেল অবরোধের পাশাপাশি উত্তরবঙ্গেও জায়গায় জায়গায় চলে পথ অবরোধ। আদিবাসী সেঙ্গেল অভিযানের ডাকে শনিবার রাজ্যজুড়ে ধর্মঘট।

আদিবাসী সমাজের একটি পৃথক ধর্মে দাবি দীর্ঘদিনের। এই ধর্মের নাম সারনা ধর্ম। তাঁদের দাবি নিজস্ব ধর্মাচারণ করতে চান তাঁরা। তার জন্য সারনা ধর্মকে স্বীকৃতি দিতে হবে। '২০২৩-এ সারনা ধর্ম কোড' বলবতের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে 'মারাংবুরু বাঁচাও'। এই দাবিতে পূর্ব বর্ধমানে জৌগ্রাম, মেদিনীপুরের খেমাশুলি, পুরুলিয়ার কাঁটাডি-সহ একাধিক স্থানে রেল অবরোধ করছেন আদিবাসীরা। শনিবার সকাল থেকেই মেদিনীপুরের খেমাশুলিতে রেল অবরোধ। পথ অবরোধও করা হয় বলে জানা যাচ্ছে। সেঙ্গেল অভিযানের ডাকে বাংলা ছাড়াও অবরোধ ছড়িয়েছে ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা, অসমেও। রেল পুলিশের হসক্ষেপে বেশ কিছু জায়গায় অবরোধ ওঠে বলে জানা যাচ্ছে।

সপ্তাহের শেষ দিনে রেল অবরোধের কারনে সকাল থেকেই ব্যহত ট্রেন পরিষেবা। সকাল ৬টা থেকে টানা দু'ঘন্টা চলে অবরোধ। বেশ কিছু ট্রেন বাতিল হয়। ঘুরপথে চালাতে হয় বেশ কিছুট্রেন। খড়গপুর ডিভিশন থেকে বেশ কিছু ট্রেনকে অন্য পথে চালাতে বাধ্য হয় রেল। পুরুলিয়ার কাঁটাডি স্টেশনে অবরোধের জেরে আটকে পড়ে দক্ষিণ পূর্ব রেলের আদ্রা পুরুলিয়া চাণ্ডিল শাখার বেশ কিছু যাত্রীবাহী ট্রেন। আন্দোলনের আঁচ ছড়িয়েছে উত্তরবঙ্গেও। উত্তর দিনাজপুরের রায়গঞ্জে শিলিগুড়ি মোড়েও পথ অবরোধ কর্মসূচি সেঙ্গেল অভিযানের। সকাল ৮টা থেকে বন্ধ ছিল ৩৪ নম্বর জাতীয় সড়ক ও রায়গঞ্জ বালুরঘাট ১০/এ রাজ্য সড়ক। পথ অবরোধ করা হয় দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে জাতীয় সড়কেও। পরেশনাথ পাহার আদিবাসীদের হাতে ফিরিয়ে দেওয়ার দাবিতে চলে বিক্ষোভ কর্মসূচি। শনিবার রাজ্যজুড়ে এই কর্মসূচীর কথা আগেই জানিয়েছিল আদিবাসী সেঙ্গেল অভিযান। তবে বেলা বাড়তেই ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়।

আরও পড়ুন - 

কাঁচা হাতের অক্ষরে উঠে এল শিশু মনের বিষাদ, স্কুলের ড্রপবক্স খুলতেই হতবাক শিক্ষক-শিক্ষিকারা

ওয়েবসাইটে ওএমআর শিট-সহ প্রকাশিত হল প্রাথমিক টেটের ফল, প্রথম পাঁচেই মহিলাদের বাজিমাত

চাকরি প্রার্থীদের জন্য সুখবর! চলতি বছর হতে পারে টেট পরীক্ষা, ফল প্রকাশের পর বললেন গৌতম পাল

Share this article
click me!