TET Result 2022 West Bengal: ওয়েবসাইটে ওএমআর শিট-সহ প্রকাশিত হল প্রাথমিক টেটের ফল, প্রথম পাঁচেই মহিলাদের বাজিমাত

পরীক্ষায় প্রথম হয়েছেন পূর্ব বর্ধমানের মেয়ে ইনা সিংহ। প্রথম ১ থেকে ১০-এর মধ্যে সারা বাংলার মোট ১৭৭ জন পরীক্ষার্থী রয়েছেন। 

Web Desk - ANB | Published : Feb 10, 2023 11:38 AM IST / Updated: Feb 10 2023, 05:42 PM IST

২০২২ সালের ১১ ডিসেম্বর হওয়া টেট পরীক্ষার ফলাফল ২ মাসের মধ্যেই প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ১০ ফেব্রুয়ারি, শুক্রবার পর্ষদ সভাপতি গৌতম পাল এই ফল প্রকাশ করেন। প্রাথমিক ভাবে জানানো হয়েছে যে, পরীক্ষায় প্রথম হয়েছেন পূর্ব বর্ধমানের মেয়ে ইনা সিংহ। তাঁর প্রাপ্ত নম্বর ১৩৩। দ্বিতীয় স্থানে রয়েছেন চার জন। চার জনই মহিলা পরীক্ষার্থী। এ ছাড়া প্রথম দশের মধ্যে রয়েছেন ১৭৭ জন।

এবারের পরীক্ষায় আরও বেশি স্বচ্ছতা আনতে অ্যানসার কি প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছিল পর্ষদ। ৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবারই সেই চূড়ান্ত অ্যানসার কি প্রকাশ করে ফেলেছে পর্ষদ। প্রতিটি প্রশ্নপত্রের বুকলেটের অ্যানসার কি প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় প্রথম হয়েছেন ইনা সিংহ। দ্বিতীয় স্থানে রয়েছেন হুগলির মৌনিশা কুণ্ডু, পশ্চিম মেদিনীপুরের মেঘনা চক্রবর্তী এবং দীপিকা রায় এবং পূর্ব বর্ধমানের অদিতি মজুমদার। এঁদের প্রাপ্ত নম্বর ১৩২। তৃতীয় স্থানেও রয়েছেন ৪ জন। এঁরা হলেন, উত্তর ২৪ পরগণার মেহদি হাসান, পূর্ব মেদিনীপুরের বিকাশ ভক্ত, পশ্চিম মেদিনীপুরের মনামি অধিকারী এবং বাঁকুড়ার প্রহ্লাদ মণ্ডল। এঁদের প্রাপ্ত নম্বর ১৩১। গৌতম জানান, রেজাল্ট ঘোষণা হওয়ার পরই পর্ষদের ওয়েবসাইটে বাকি প্রায় ৬ লক্ষ ২০ হাজার টেট পরীক্ষার্থীও তাঁদের পরীক্ষার ফল জানতে পারবেন।



 

কলকাতা হাই কোর্টের সঙ্গে টানাপড়েনের আবহেই কোর্টের নির্দেশে ২০২২ সালের ডিসেম্বর মাসে প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষা টেটের আয়োজন হয়েছিল। পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করিয়েছিলেন ৬ লক্ষ ৯০ হাজার ৯৩২ জন। তার মধ্যে পরীক্ষা দিয়েছিলেন ৬ লক্ষ ১৯ হাজার ১০২ জন। এঁদের মধ্যে পাশ করেছেন ১ লক্ষ ৫০ হাজার ৪৯১ জন। অর্থাৎ মোট পরীক্ষার্থীর ২৪.৩১ শতাংশ।

বেলা ৩টে থেকে ওয়েবসাইটে (wbbpeonline.com) রেজাল্ট এবং ওএমআর শিট দেখা যাচ্ছে। সুযোগ থাকছে পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি ও ভেরিফিকেশনেরও। ২০২২ সালের এই পরীক্ষায় পাশ করা মহিলার সংখ্যা ৬৯ হাজার ৪০৮। মোট পরীক্ষার্থীর ৪৬.১২১ শতাংশ। পুরুষ পাশ করেছেন ৮১ হাজার ৭৭ জন। মোট সংখ্যার ৫৩.৮৭ শতাংশ। অন্যান্যদের মধ্যে পাশ করেছেন ৬ জন। ১ থেকে ১০ এর মধ্যে মোট ১৭৭ জন রয়েছেন।


 

আরও পড়ুন-

‘মা থাকলে ভালো হত’, ভূমিকম্পের ধ্বংসস্তূপে আটকে থাকা সিরিয়ার ছোট্ট শাম, জইদ এবং রামা-কে উদ্ধার করেও আক্ষেপ উদ্ধারকারীদের
‘বাল্য বিবাহ রোগ’ দূরীকরণে অসম সরকারের কড়া দমন, আড়াই হাজারেরও বেশি কিশোর-কিশোরীকে গ্রেফতার
‘ইডির রেড-এ কোটি কোটি, সব খেয়েছে হাওয়াই চটি’, দুর্নীতিকারীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি পোস্ট করলেন শুভেন্দু, সুকান্ত

Share this article
click me!