Ration Shop: রেশন দোকানে এবার থেকে বাড়তি সুবিধা, জিনিসপত্র ক্রয় করলেন পাবেন হোম ডেলিভারিও

বাজারে মুদিখানার সামগ্রী ক্রয় করার ক্ষেত্রে যে পরিমাণ টাকা খরচ করতে হয় তার থেকে কিছুটা হলেও কম খরচ করতে হতে পারে রেশন দোকান থেকে নেওয়া মুদিখানার সামগ্রীর উপর। 

Sahely Sen | Published : Dec 2, 2023 4:15 AM IST / Updated: Dec 02 2023, 09:47 AM IST

কেন্দ্র অথবা রাজ্য সরকারের তরফ থেকে নাগরিকদের ন্যূনতম চাহিদা এবং খাবারদাবারের জোগান দেওয়ার জন্য রেশন দোকানগুলিকে ব্যবহার করা হয়ে থাকে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) এর অধীনে দেশের প্রায় ৮০ কোটি মানুষ প্রত্যেক মাসে বিনামূল্যে রেশন সামগ্রী পেয়ে থাকেন। রেশন দোকানের মাধ্যমে স্বল্প মূল্যে অথবা সম্পূর্ণ বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়। সরকার প্রদত্ত এই সকল খাদ্য সামগ্রীর তালিকায় রয়েছে চাল, গম, তেল ইত্যাদি। বাড়তি সামগ্রী হিসাবে পাওয়া যায় ডাল, সাবান ইত্যাদির মত সামগ্রীও। কার্ডের প্রকার ভেদ অনুসারে বিভিন্ন পরিমাণে রেশন সামগ্রী পান পরিবারগুলি। তবে, এবার নাগরিকদের সুবিধার্থে আরও বড় পরিবর্তন আনা হচ্ছে রেশন ব্যবস্থায়। 

-
 

রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলির তরফ থেকে পরিকল্পনা নেওয়া হচ্ছে যে, এবার থেকে রেশন দোকানগুলির মাধ্যমে নাগরিকদের সরবরাহ করা হতে পারে গ্যাস সিলিন্ডার। গ্যাস সরবরাহ করার পাশাপাশি পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে রেশন দোকান থেকে গৃহস্থালির ব্যবহৃত চিনি সহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্র সরবরাহ করার। এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য ইতিমধ্যেই ডাবর, আইটিসির মতো জনপ্রিয় সংস্থাগুলির সঙ্গে চুক্তি হয়েছে তেল সংস্থাগুলির বলে জানা যাচ্ছে।


-
 

বাজারে মুদিখানার সামগ্রী ক্রয় করার ক্ষেত্রে যে পরিমাণ টাকা খরচ করতে হয় তার থেকে কিছুটা হলেও কম খরচ করতে হতে পারে রেশন দোকান থেকে নেওয়া মুদিখানার সামগ্রীর উপর। এর ফলে একদিকে যেমন গ্রাহকরা উপকৃত হবেন, ঠিক সেই রকমই আবার বাড়তি লাভের মুখ দেখতে পাবেন রেশন ডিলাররা। লাভ করার জন্য তাঁদের হাতেও একগুচ্ছ সামগ্রী এসে পৌঁছাবে। তবে রেশন ডিলারদের এই বিষয়ে কী পরিকল্পনা থাকবে, তা এখনও স্পষ্ট নয়। 


-

তবে সুবিধার তালিকা এখানেই শেষ নয়। সূত্রের খবর, রেশন দোকান থেকে ক্রয় করা সমস্ত সামগ্রী এবার থেকে বাড়িতে বসেই পেতে পারবেন গ্রাহকরা। অর্থাৎ, জিনিসপত্র ক্রয় করার ক্ষেত্রে এবার থেকে হোম ডেলিভারির ব্যবস্থা থাকবে। এর জন্য বিশেষ সরবরাহকারীও নিয়োগ করা হতে পারে। তবে,  এইসব পরিকল্পনা কতদিনে বা কবে বাস্তবায়িত হবে, সেই সম্পর্কে এখনো পর্যন্ত কিছু জানা যায়নি। এবিষয়ে দফায় দফায় বিস্তারিত আলোচনা চলছে। 

-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!