'জনপ্রিয়তার জন্যই দ্বীপের নাম পরিবর্তন', রেডরোড থেকে মমতার নিশানা প্রধানমন্ত্রী মোদীকে

রেডরোডের অনুষ্ঠান থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের নিশানায় কেন্দ্রীয় সরকার। দ্বীপের নামকরণ থেকে প্ল্যানিং কমিশন- মমতা নিশানা করেন মোদীকে।

 

Web Desk - ANB | Published : Jan 23, 2023 10:18 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১ টি বড় দ্বীপের নামকরণ করেছেন। এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেডরোডে নেতাজির জন্মদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্মরণ করিয়ে দেন, এই দুটি দ্বীপপুঞ্জের নাম নেতাজি নিজেই করে গিয়েছিলেন। তাই নতুন নামকরণের কোনও অর্থই নেই। মমতা বলেন, নেতাজি সুভাষচন্দ্র বসু নেই দুটি দ্বীপের নাম শহিদ ও স্বরাজ দ্বীপ নাম দিয়েছিলেন। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের সমালোচনায় হাতিয়ার করেন প্ল্যানিং কমিশন বাতিলের সিদ্ধান্তকেও। তিনি বলেন, কিংবদন্তি মুক্তিযোদ্ধা নেতাজিরই পরিকল্পনা ছিল প্ল্যানিং কমিশন। কিন্তু বর্তমান কেন্দ্রীয় সরকার সেই প্ল্যানিং কমিশনকেই বাতিল করে দিয়েছে।

প্রসঙ্গত বলা যায়, ২০১৮ সালে আন্দামানের নীল আর হ্যাভলক দ্বীপের নাম পরিবর্তন করে কেন্দ্র শহিদ ও স্বরাজ দ্বীপ করেছিল। স্বাধীনতা সংগ্রামীকে সম্মান জানাতে রস দ্বীপকে নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপ নামেও পুনঃনামকরণ করা হয়েছিল। কিন্তু এবার এই দ্বীপপুঞ্জ লাগোয়া ২১টি বড় দ্বীপের আবারও নমকরণ করা হয়। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মদিন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্র শাসিত অঞ্চলের ২১টি দ্বীপের নাম পরমবীরচক্র পুরষ্কারপ্রাপকদের নাম অনুসারণে রাখেন। তারপরই কেন্দ্রকে কড়া ভাষায আক্রমণ করেন মমতা।

মমতা কলকাতার নেতাজির জন্মদিবসের অনুষ্ঠান মঞ্চ থেকে বলেন, 'আজ শুধুমাত্র জনপ্রিয়তা অর্জনের জন্য কেউ কেউ দাবি করছে যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের নাম শহিদ ও স্বরাজ দ্বীপ। কিন্তু এই দ্বীপগুলির নাম সুভাষচন্দ্র বসু সেলুলার জেল পরিদর্শনের সময় দিয়েছিলেন।'এদিন রেডরোডে নেতাজির জন্মদিনে রাজ্য সরকারের পক্ষ থেকে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে নেতাজির পরিবারের দুই সদস্য সুগত বসু ও চন্দ্র বসু উপস্থিত ছিলেন।

যাদের নামে দ্বীপগুলির নামকরণ করা হবে তারা হলেন:

মেজর সোমনাথ শর্মা, সুবেদার এবং মাননীয় ক্যাপ্টেন (তখন ল্যান্স নায়েক), করম সিং, এমএম, দ্বিতীয় লেফট্যানেন্ট রমা রাঘোবা রানে, নায়ক যদুনাথ সিং, কোম্পানি হাবিলদার মেজর পিরু সিং, ক্যাপ্টেন জিএস সালারিয়া, লেফটেন্যান্ট কর্নেল (তৎকালীন মেজর) ধন সিং থাপা; সুবেদার জোগিন্দর সিং, মেজর শয়তান সিং, সিকিউএমএইচ। আবদুল হামিদ; লেফটেন্যান্ট কর্নেল আরদেশির বুর্জরজি তারাপুর, ল্যান্স নায়েক আলবার্ট এক্কা, মেজর হোশিয়ার সিং, দ্বিতীয় লেফটেন্যান্ট, অরুণ ক্ষেত্রপাল, ফ্লাইং অফিসার নির্মলজিৎ সিং সেখন, মেজর রামস্বামী পরমেশ্বরন, নায়েব সুবেদার বানা সিং, ক্যাপ্টেন বিক্রম বাত্রা, লেফটেন্যান্ট মনোজ কুমার পান্ডে, সুবেদার মেজর (তখন রাইফেলম্যান) সঞ্জয় কুমার, এবং সুবেদার মেজর অবসরপ্রাপ্ত (মাননীয় ক্যাপ্টেন) গ্রেনেডিয়ার যোগেন্দ্র সিং যাদব।

আরও পড়ুনঃ

ক্যালিফোর্নিয়ায় ৭২ বছরের বয়সী বন্দুকবাজের হামলা, ভ্যানের মধ্যেই আত্মঘাতী হামলাকারী

নেতাজি কেন ফ্যাসিস্ট দেশগুলির কাছে সাহায্য চেয়েছিলেন? জন্মদিনের একদিন আগে জানালেন অনিতা বোস পাফ

NetajiSubhash Chandra Bose: এখনও বাঙালির স্বপ্নের নায়ক নেতাজি, জন্মদিনে দেখুন তাঁর ১০টি ছবি

Share this article
click me!