ফের উত্তপ্ত সন্দেশখালি, শাহজাহানের আস্তানায় আগুন বিক্ষুব্ধ জনতার, আটক লকেট চট্টোপাধ্যায়

বিজেপির মহিলা নেত্রীদের একটি প্রতিনিধি দল আজ সন্দেশখালি সফরে যায়। তবে সন্দেশখালিতে যাওয়ার আগেই ভোজেরহাটে আটকে দেওয়া হয় লকেট চট্টোপাধ্যায়দের। এলাকায় ১৪৪ ধারা আছে, জানায় পুলিশ।

Parna Sengupta | Published : Feb 23, 2024 7:49 AM IST

গত কয়েকদিন ধরে অশান্ত সন্দেশখালিতে আবারো তোলপাড় শুরু হয়েছে। শুক্রবার সকালে বিক্ষুব্ধ জনতা পলাতক শাহজাহান শেখের বাড়ি এলাকায় আগুন ধরিয়ে দেয়। যেখানে লোকজন আগুন দিয়েছে সেটি শাহজাহান শেখের ভাই সিরাজের বলে জানা গেছে। হট্টগোলের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে কোনওরকমে ভিড় নিয়ন্ত্রণে আনে। বিক্ষুব্ধ জনতার অভিযোগ, পুলিশ বছরের পর বছর কিছুই করেনি, তাই এখন তারা নিজেরাই নিজেদের সম্মান ও জমি পাওয়ার জন্য সবকিছু করবে।

বিজেপি প্রতিনিধিদল ও পুলিশের মধ্যে উত্তপ্ত বিতর্ক

বিজেপির মহিলা নেত্রীদের একটি প্রতিনিধি দল আজ সন্দেশখালি সফরে যায়। তবে সন্দেশখালিতে যাওয়ার আগেই ভোজেরহাটে আটকে দেওয়া হয় লকেট চট্টোপাধ্যায়দের। এলাকায় ১৪৪ ধারা আছে, জানায় পুলিশ। তাতেই তুমুল তর্কাতর্কি বেঁধে যায় পুলিশ ও বিজেপির মহিলা প্রতিনিধি দল। এলাকায় পৌঁছনোর আগেই কেন আটকানো হচ্ছে, প্রশ্ন করেন বিজেপি প্রতিনিধিরা।

রাজ্য বিজেপির ৭ সদস্য়ের বিজেপির মহিলা প্রতিনিধি দলে রয়েছেন রাজ্য বিজেপির সহ সভানেত্রী মধুছন্দা কর, মহিলা মোর্চার সভানেত্রী ফাল্গুনী পাত্র, আইনজীবী প্রিয়ঙ্কা টিবরেওয়াল। সায়েন্সসিটি থেকে বাসন্তী হাইওয়ে হয়ে সন্দেশখালির দিকে এগোন তাঁরা। আগে থেকেই আশঙ্কা ছিল, একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি থাকায় সন্দেশখালিতে ঢুকতে অনুমতি নাও দেওয়া হতে পারে। ঘটলও ঠিক তাই। সন্দেশখালি পৌঁছনোর আগেই ভোজেরহাটে ৭ সদস্যের বিজেপির মহিলা প্রতিনিধি দলকে আটকে দেয় পুলিশ। পুলিশের সঙ্গে তুমুল তর্কাতর্কি বেঁধে যায় লকেট চট্টোপাধ্যায়ের। তারপরই লকেটকে আটক করে পুলিশ। হুগলির বিজেপি সাংসদকে নিয়ে লালবাজারে নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়।জাতীয় মানবাধিকার কমিশনের একটি প্রতিনিধি দলও আজ সন্দেশখালী সফর করবে। মানবাধিকার কমিশন বুধবার সন্দেশখালি সহিংসতার বিষয়ে উত্তর চেয়ে পশ্চিমবঙ্গ সরকার এবং রাজ্যের ডিজিপিকে একটি নোটিশ জারি করেছে।

বৃহস্পতিবার জাতীয় উপজাতি কমিশনের একটি প্রতিনিধি দলও সন্দেশখালী পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলে। আদিবাসী কমিশন দলের নেতৃত্বে ছিলেন কমিশনের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান অনন্ত নায়ক। আদিবাসী কমিশন জমির অবৈধ দখল এবং যৌন শোষণের ২৩টি অভিযোগ পেয়েছে। প্রধান অভিযুক্ত তৃণমূল নেতা শাহজাহান শেখ ৫ জানুয়ারি থেকে পলাতক। রেশন কেলেঙ্কারির অভিযোগে ৫ জানুয়ারি ইডি টিম তার বাড়িতে অভিযান চালাতে এসেছিল, কিন্তু শাহজাহান শেখের সমর্থকরা ইডি টিমের ওপর হামলা চালায়। এতে ইডি অফিসার আহত হন। ঘটনার পর থেকে শাহজাহান শেখ পলাতক রয়েছে।

শাহজাহান শেখের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ইডি

রেশন কেলেঙ্কারি এবং ইডি টিমের উপর হামলার মামলায় আটকে পড়া তৃণমূল নেতা শাহজাহান শেখের ঝামেলা আরও বাড়ছে। প্রকৃতপক্ষে, শাহজাহান শেখের বিরুদ্ধে নতুন মামলা দায়ের করেছে ইডি। সন্দেশখালিতে মানুষের জমি দখলের ঘটনায় এ মামলা হয়েছে। সন্দেশখালির লোকজন অভিযোগ করেছেন যে শাহজাহান শেখ তাদের জমি অবৈধভাবে দখল করেছেন এবং স্থানীয় মহিলারাও নেতাদের বিরুদ্ধে যৌন শোষণের অভিযোগ করেছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!