Panchayat Election Result: দক্ষিণ ২৪ পরগণায় ক্লিন সুইপ করতে চলেছে তৃণমূল, কোথায় বিরোধীরা?

সর্বশেষ পাওয়া খবর বলছে পঞ্চায়েত নির্বাচনের ফল এগোচ্ছে ঘাসফুল শিবিরের দিকেই। বিভিন্ন জেলা থেকে হিংসার খবর মিলেছে। তবে সেসব পেরিয়েই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পথে তৃণমূল কংগ্রেস।

Parna Sengupta | Published : Jul 11, 2023 12:44 PM IST

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা। দক্ষিণ ২৪ পরগণার প্রাথমিক ট্রেন্ড থেকেই ছবিটা স্পষ্ট ছিল। এই জেলায় সবুজ আবির উড়তে চলেছে। পঞ্চায়েত ভোটগণনার দিন দুপুর চারটের পর থেকে সেই ছবি স্পষ্ট থেকে স্পষ্টতর হয়ে ওঠে। সর্বশেষ পাওয়া খবর বলছে পঞ্চায়েত নির্বাচনের ফল এগোচ্ছে ঘাসফুল শিবিরের দিকেই। বিভিন্ন জেলা থেকে হিংসার খবর মিলেছে। তবে সেসব পেরিয়েই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পথে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে, দ্বিতীয় স্থানে থাকার লড়াইয়ে রয়েছে বিজেপি। উল্লেখ্য, ২০ জুন মনোনয়ন পর্ব মিটতে নির্বাচন কমিশন যে তথ্য দিয়েছে তাতে দেখা যাচ্ছে এই দক্ষিণ ২৪ পরগনা জেলা থেকেই সবথেকে বেশি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।

দক্ষিণ ২৪ পরগণায় জেলা পরিষদ আসন ভিত্তিক ফল (বিকেল ৫টা পর্যন্ত)

মোট আসন- ৮৫

প্রাপ্ত আসন

তৃণমূল- ০৮

বিজেপি - ০

বামফ্রন্ট- ০

কংগ্রেস- ০

অন্যান্য- ০

দক্ষিণ ২৪ পরগণায় পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল (বিকেল ৫টা পর্যন্ত)

মোট আসন ৯২৬

প্রাপ্ত আসন

তৃণমূল ২৪৯

বিজেপি ০৩

বাম ০০

কংগ্রেস ০০

অন্যান্য ০০

দক্ষিণ ২৪ পরগণায় গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল (বিকেল ৫টা পর্যন্ত)

মোট আসন ৬৩৮৩

প্রাপ্ত আসন

তৃণমূল ৪৩২১

বিজেপি ৩৩৪

বাম ১৪৯

কংগ্রেস ৩৪

অন্যান্য ১২৪

মনোনয়ন পর্ব জমা দেওয়ার দিন থেকে উত্তপ্ত হয়ে উঠেছে দক্ষিণ ২৪ পরগণার একাধিক এলাকা। অগ্নিগর্ভ ভাঙড়ে ছুটে গিয়েছেন খোদ রাজ্যপাল সি ভি আনন্দ বোস। এদিকে ২০১৮ সালের পঞ্চায়েত ভোটেও দক্ষিণ ২৪ পরগনার একাধিক প্রান্তে বিরোধীদের মনোনয়ন জমা দিতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল শাসকদল তৃণমূলের বিরুদ্ধে। এবারেও উঠেছে সেই অভিযোগ।

এদিকে ২০ জুন মনোনয়ন পর্ব মিটতে নির্বাচন কমিশন যে তথ্য দিয়েছে তাতে দেখা যাচ্ছে এই দক্ষিণ ২৪ পরগনা জেলা থেকেই সবথেকে বেশি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। এদিকে এই দক্ষিণ ২৪ পরগনা জেলাতেই এবার রয়েছে তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংসদীয় এলাকা ডায়মন্ড-হারবার। তাই এবারের পঞ্চায়েত ভোটে রাজনৈতিক মহলের বিশেষ নজর রয়েছে এই জেলাতে।

উল্লেখ্য, রাজ্য জুড়ে মোট ভোটগণনা কেন্দ্র ৩৩৯। স্ট্রংরুমের সংখ্যা ৭৬৭। গণনাকক্ষের সংখ্যা ৩,৫৯৪। ৩০,৩৯৬টি টেবিলে চলছে গণনা। গ্রাম পঞ্চায়েতের ক্ষেত্রে ফল ঘোষণা করবেন কাউন্টিং অফিসার। পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের ক্ষেত্রে ঘোষণা করবেন বিডিও। বেশির ভাগ ক্ষেত্রে প্রত্যেক স্তরে ২ রাউন্ড করে গণনা হবে। কোথাও কোথাও গণনা হবে তিন রাউন্ড। শেষ না হওয়া পর্যন্ত গণনা চলবে। এদিন গণনা শেষ না হলে পরের দিনও তা চলবে। রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানিয়েছেন, গণনা পুরো শেষ হতে ১২ জুলাই পেরিয়ে যেতে পারে।

Read more Articles on
Share this article
click me!