Monsoon News: দক্ষিণবঙ্গে বর্ষা কবে? টানা ২০ দিন ইসমালপুরে থমকে থাকার পরে বৃহস্পতিবার গতি পেল মৌসুমি বায়ু

২০ দিন পরে গতি পেল দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু, দক্ষিণবঙ্গে বর্ষা আসতে আরও দুই থেকে তিন দিন লাগবে।

 

Saborni Mitra | Published : Jun 20, 2024 11:36 AM IST

দীর্ঘ দিনের ভ্যাপসা গরম থেকে মুক্তি। বৃহস্পতিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। কিন্তু এটা মোটেও বর্ষার বৃষ্টি নয়। আলিপুর হাওয়া অফিসের বুলেটিনে জানান হয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গতি পেয়েছে। এবার দক্ষিণবঙ্গে রা রাখতে পারে বর্ষা।

আলিপুর হাওয়া অফিসের বুলেটিনে বলা হয়েছে গত ৩১ মে থেকে উত্তর দিনাজপুরের ইসলামপুরে থমকে দাঁড়িয়েছিল মৌসুমী বায়ু। যারজেরে দক্ষিণবঙ্গে অস্বস্তিকর অবহাওয়া ছিল। ঘূর্ণাবর্তের কারণে উত্তরের জেলা বিশেষ করে দার্জিলিং, কার্শিয়াং, কালিংম্পংএ প্রচুর বৃষ্টি হয়েছে। উত্তরের দেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও দক্ষিণের জেলাগুলি বৃষ্টি থেকে পুরোপুরি বঞ্চিত ছিল। পরিবর্তে পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ ছিল, আর কলকাতাসহ গাঙ্গেয় উপত্যকায় ছিল ভ্য়াপসা গরম। এবার সেই গরম থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যাবে। হাওয়া অফিস জানিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ দিনাজপুর ও মালদায় অধিকাংশ এলাকায় পৌঁছে গেছে। আগামী ২-৩ দিনের মধ্যেই দক্ষিণবঙ্গের বাকি অংশে পা রাখবে মৌসুমি বায়ু।

Latest Videos

সরকারি কর্মীরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট চেক করুন, মমতার নির্দেশে এপ্রিলের অতিরিক্ত ডিএ জুনে দিচ্ছে নবান্ন

বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। কিন্তু ভারী বৃষ্টি হবে না। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আগামী তিন থেকে চার দিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যার জেরে তাপমাত্রার পারদও অনেকটাই কমে যাবে। কিছুটা হলেও স্বস্তি পাওয়া যাবে। বৃষ্টির কারণে কলকাতার তাপমাত্রা একধাক্কায় কমে গেছে অনেকটাই। আগামী দুই থেকে তিন কলকাতা কলকাতা ও গাঙ্গেয় উপত্যকার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ -২৬ ডিগ্রির আশেপাশে।

Viral Video: উদ্বোধনের আগেই সলিল সমাধি, নীতিশের রাজ্যে আরও এক সেতু-ভঙ্গ- দেখুন ভিডিও

তবে উত্তরের জেলগুলিতে এখনও ভারী বৃষ্টি হবে। জলপাউগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে আজ বৃষ্টির লাল সতর্কতা আগামিকাল কমলা সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলি, কালিম্পং ও কার্শিয়াং জেলায় আজ কমলা আর আগামিকালের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Crime News: মাংসের কিমা করার মেশিন দিয়েই বাংলাদেশের সাংসদের দেহ কাটা হয়েছিল? আনোয়ারুল হত্যায় নয়া মোড়

 

Share this article
click me!

Latest Videos

বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta