Mahua Moitra: মহুয়া মৈত্রের সাংসদ পদ খারিজ, শুক্রবার মামলা শুনবে সুপ্রিম কোর্ট

মহুয়া মৈত্রকে সংসদীয় এথিক্স কমিটিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। তিনি বলেছেন, তাঁর বিরুদ্ধে নগদ অর্থের বিনিময় প্রশ্ন করার অভিযোগ তুলেছে, এর সম্পর্কে যথাযথ প্রমাণ দেওয়া হয়নি।

 

Saborni Mitra | Published : Dec 14, 2023 3:56 PM IST / Updated: Dec 14 2023, 09:28 PM IST

সুপ্রিম কোর্ট শুক্রবার তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্রের মামলা শুনবে। মহুয়া মৈত্রের সাংসদ পদ খারিজ হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তৃণমূল কংগ্রেস নেতা। শুক্রবার বিচারপতি সঞ্জীব খান্ন, বিচারপতি এসফি ভাট্টির বেঞ্চে হবে এই মামলার শুনানি। মহুয়া মৈত্র তাঁর সাংসদ পদ ফিরে পাওয়ার জন্যই সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছেন।

মহুয়া মৈত্রকে সংসদীয় এথিক্স কমিটিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। তিনি বলেছেন, তাঁর বিরুদ্ধে নগদ অর্থের বিনিময় প্রশ্ন করার অভিযোগ তুলেছে, এর সম্পর্কে যথাযথ প্রমাণ দেওয়া হয়নি। এথিক্স কমটি ইচ্ছে করেই প্রতিহিংসার রাজনৈতিক করার জন্যই এজাতীয় পদক্ষেপ করেছে। এথিক্স কমিটি যথাযথ প্রমাণ দাখিল করেনি রিপোর্টে। এথিক্স কমিটি অভিযোগকারী আইনজীবী জয় অনন্ত দৈহাদ্রি ও বিজেপি নিশিকান্ত দুবে সহ একাধিক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করার পর ৪ ডিসেম্বর সংসদে প্রতিবেদন জমা দিয়েছিল।

সাংসদ পদ খারিজ হওয়ার পর মহুয়া লোকসার বাইরে সাংসদিকদের মুখোমুখি দাঁড়িয়ে বলেছিলেন, মহুয়া মৈত্র জানিয়েছেন, বিজেপি সংসদের মধ্যে তাঁর কণ্ঠ অবরুদ্ধ করার জন্য তাঁকে বহিষ্কার করেছে। কিন্তু এবার তিনি সংসদের বাইরে বলবেন। মহুয়া মৈত্র বলেন, 'এথিক্স কমিটি নিয়ম ভঙ্গ করেছে।' তিনি আরও বলেন, 'এই লোকসভা একটি সংসদীয় কমিটির অস্ত্রোপচার দেখেছে। পরিহাসের বিষয় হল, নৈতিকতা কমিটি, যা সদস্যদের জন্য একটি নৈতিক কম্পাস হিসাবে তৈরি করা হয়েছিল, পরিবর্তে অপব্যবহার করা হচ্ছে এবং ঠিক যা করার উদ্দেশ্য ছিল না, বিরোধীদের বুলডোজ করা এবং পরিণত হয়েছে। আমাদের জমা দেওয়ার জন্য 'ঠোক ডো' করার আরেকটি অস্ত্র।' তিনি আরও বলেছেন, এথিক্স কমিটি প্যানেলের প্রতিবেদনটি শুধুমাত্র দুটি ব্যক্তিগত নাগরিকের ওপর ভিত্তি ককে তৈরি করা হয়েছিল। যাদের সংস্করণগুলি বস্তুগত দিক থেকে একে অপরের বিপরীত। মহুয়া আরও বলেন, 'আমার ৪৯ বছর আগামী ৩০ বছর সংসদের ভিতরে ও বাইরে লড়ব। 'মহুয়া মৈত্র আরও বলেন, তিনি লড়াই করে যাবেন। তিনি আরও বলেন, তিনি এক শেষ দেখে ছাড়়বেন। তবে লড়াইয়ের ময়দান ছেড়ে তিনি পিছু হাঁটবেন না। তিনি বিরোধী সাংসদদের তাঁর পাশে থাকার জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, তাঁর বহিষ্কার সমস্ত মহিলা সাংসদদের অপমান। তিনি আরও বলেন, এথিক্স কমটির রিপোর্ট দুই সাধারণ নাগরিকের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। সম্পর্ণ তদন্ত হয়নি বলেও দাবি করেন মহুয়া। তিনি আরও বলেন, তাঁর সাংসদ পদ খারিজ হয়েছে। এবার যে কোনও দিন বিজেপি সরকার সিবিআই পাঠিয়ে তাঁকে গ্রেফতার করতে পারে। তিনি বলেন মোদী সরকার তাঁর প্রশ্ন মেনে নিতে না পেরেই এজাতীয় পদতক্ষেপ করেছে। তিনি আরও বলেন, আদানিদের বিরুদ্ধে কেন এখনও কোনও পদক্ষেপ হচ্ছে না। মহুয়া আরও বলেন, বিজেপি সংখ্যালঘুদের পছন্দ করে না, মহিলাদের পছন্দ করে না। তিনি বলেন এই দেশ সকলের।

Share this article
click me!